বিজ্ঞাপন

‘এমএসএন’ থেকে বার্সা গড়েছে ‘এমএসডি’

January 19, 2019 | 4:02 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

পাঁচবারের বর্ষসেরা লিওনেল মেসি, উরুগুয়ের তারকা লুইস সুয়ারেজ আর ব্রাজিলের সেরা তারকা নেইমার এক সঙ্গে বার্সেলোনায় গড়ে তুলেছিলেন ‘এমএসএন’ নামে বিশ্বের সেরা আক্রমণভাগ। প্রতিপক্ষের ডিফেন্সে ভীতি ছড়ানো এই ত্রয়ীর জুটিটা ভেঙে যায় নেইমার বার্সা ছেড়ে পিএসজিতে নাম লেখানোয়। এক মৌসুম শেষেই বার্সায় হয়তো আরেকটি আক্রমণভাগের সেরা ত্রয়ী পেয়ে গিয়েছে।

‘এমএসএন’ নয়, এই আক্রমণভাগগে বলা হচ্ছে ‘এমএসডি’। মেসি-সুয়ারেজ-নেইমার জুটি ভেঙে যাওয়ার পর তৈরি হয়েছে মেসি-সুয়ারেজ-দেম্বেলে জুটি।

নেইমার চলে যাওয়ার পর আক্রমণভাগের শক্তি বাড়াতে বার্সার ঘাম ঝরেছিল। ইংলিশ ক্লাব লিভারপুল থেকে বহু কষ্টে নিয়ে আসে ব্রাজিলের আরেক তারকা ফিলিপ কুতিনহোকে। তবে, এই ব্রাজিলিয়ান নিজেকে সেভাবে মেলে ধরতে পারেননি গত এক বছরে। একই সময় জার্মান ক্লাব বরুশিয়া ডর্টমুন্ড থেকে বার্সা কিনে আসে ফরাসি তারকা উসমান দেম্বেলেকে।

বিজ্ঞাপন

কুতিনহো-দেম্বেলেকে নিতেই বার্সার খরচ হয় বিশাল অঙ্কের টাকা। দেম্বেলে কাতালান ক্লাবটিতে যোগ দেওয়ার পর পরই বড় ধরনের ইনজুরিতে পড়েন। সেখানেও বিশাল অঙ্কের টাকা বেরিয়ে যায় বার্সার। তবে, কুতিনহো নিজেকে মেলে ধরতে না পারলেও মেসি-সুয়ারেজের পাশে সম্প্রতি উজ্জ্বল দেম্বেলে। সবশেষ কোপা দেল রের ম্যাচে মেসি এক গোল করলেও দেম্বেলে করেছেন দুই গোল। নিয়মিত গোল পাচ্ছেন সুয়ারেজও। মেসি-দেম্বেলের জুটিতে কোপা দেল রের শেষ আটে উঠেছে বার্সা।

বার্সার কোচ আরনেস্টো ভালভারদে তার শিষ্যদের ৪-৩-৩ ফরমেশনে খেলিয়ে স্বস্তি পাচ্ছেন। মেসি-সুয়ারেজ-দেম্বেলে তাকে আস্থা দেখাচ্ছেন। এই মৌসুমে মেসির গোল ২৪টি, সুয়ারেজের ১৪টি আর দেম্বেলের গোল ১২টি। এই মৌসুমে ‘এমএসডি’ থেকে এসেছে মোট ৫০ গোল। যা আগের মৌসুমগুলোতে ‘এমএসএন’ ত্রয়ী থেকে পেয়েছিল বার্সা।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন