বিজ্ঞাপন

এমন মিষ্টি রোদ্দুরই চাই

January 17, 2018 | 9:39 am

মাকসুদা আজীজ, অ্যাসিস্ট্যান্ট এডিটর

বিজ্ঞাপন

জন ডেনভারের সে গানটি শুনেছেন? sunshine on my shoulder? কুয়াশা আর শৈত্য প্রবাহে জবুথুবু হয়ে যাওয়া জনপদের গায়ে দুদিন হলো সূর্যের আলো লেগেছে। মাঘের আজ ৪ তারিখ। শীত কিন্তু বেশ আছে, সর্বোচ্চ ২৪.৭ ডিগ্রি সেলসিয়াস আর সর্বনিম্ন ১১.৯ ডিগ্রি সেলসিয়াস। তবে সকাল ৬টা ৪৩এ সূর্য উঠার পর থেকেই গায়ের উপর যে এই যে রোদ পড়ছে এতেই আমরা জন ডেনভারের মতো গেয়ে উঠতে পারি, Sunshine almost always makes me high!

এতদিন পর রোদ উঠলে রোদ পোহানোর শখ হবে এ আর দোষের কী? আর এ রোদ যেন আমাদের গায়ে চমৎকারভাবে পড়তে পারে তাই মেঘ সরেও জায়গা করে দিচ্ছে। আকাশে আজ মেঘ থাকবে মাত্র ১৮ থেকে ৩১ শতাংশ। সূর্য তাই তার ময়ূখমালীর পেখম মেলে আমাদের ধরা জাগিয়ে তুলবে। এতদিন যে ফল ফসলের গাছগুলো চুপ করে বসে ছিল, রোদের আস্কারায় তরতর করে বেড়ে উঠবে।

এই রোদ্দুর গায়ে মাখতে চাইলে সামান্য অলিভ অয়েল মেখে নিন। ত্বক পেলব থাকবে, রোদের সাথে মিলে মিশে শরীরে ভিটামিন ডিও তৈরি হবে আবার ত্বকও বাঁচবে সূর্যের অতিবেগুনী রশ্মির প্রতাপ থেকে।

বিজ্ঞাপন

সূর্য আজ আমাদের উষ্ণ রোদে ভরিয়ে দিবে বদলে বুঝি তার কিছু লাগবে না? লাগবে তো সে আর্দ্রতা নিয়ে নিবে, তাই আজ সকালে আর্দ্রতা ৭২% এবং বিকালে গিয়ে হবে ৫৭%। ভারি ময়েশচারাইজার মাখা লাগবে। শুষ্কতা যে ত্বককে নির্জীব করে দেয়। এমন সতেজ রৌদ্রোজ্জ্বল দিনে বুঝি ম্যাড়ম্যাড়া মুখ মানায়? উহু একদমই না!

সূর্য আজ ডুবে যাবে ৫টা ৩৪। এরপর রাত। আঁধার কালো রাত। আজ যে অমাবস্যা! তবে আধারে ভয় পেলে তো হেরে যেতে হবে। বিজয়ী সেই হয় যে আধারেও এগিয়ে যাওয়ার সাহস করে। সাহস করে রাতে বের হয়ে যেতে হবে। এরপর আকাশের দিকে তাকিয়ে দেখবেন শত সহস্র নক্ষত্রের ঝিলমিলে বাতি জ্বলছে আকাশ জুড়ে।

শীতের অমাবস্যার রাত আকাশ দেখার জন্য এক আরাধ্য রাত। মেঘ ছাড়া এমন রাত বছরে সব সময় আসে না। যদি জ্যোতিষ্কমণ্ডলের গ্রহ নক্ষত্র নাও চিনেন তাও আকাশের নিচে শুয়ে পরে আকাশ দেখতে মন্দ লাগবে না কিন্তু!

বিজ্ঞাপন

সুন্দর কাটুক আপনাদের রৌদ্রোজ্জ্বল দিনটি, আনন্দে কাটুক ঝিকিমিকি তারার রাত।

শুভ সকাল!

সারাবাংলা/এমএ

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন