বিজ্ঞাপন

এরশাদকে কাদের, ‘দয়া করে প্রকাশ্যে সিট চাইবেন না’

April 16, 2018 | 1:31 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: আসন ভাগাভাগি ও মন্ত্রীত্ব নিয়ে জাতীয় পার্টির চেয়ারম্যান হুসেইন মুহম্মদ এরশাদের বক্তব্যের প্রতিক্রিয়ায় আওয়ামী লীগ সাধারণ সম্পাদক এবং সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী ওবায়দুল কাদের বলেছেন, কত সিট চান, এটা তো আমরা জানি! আমাদের কাছে অলরেডি আপনাদের তালিকা আছে। এটা পত্রিকায় দেওয়ার দরকার নেই।

সোমবার (১৬এপ্রিল) দুপুরে রাজধানীর মানিক মিয়া অ্যাভিনিউয়ে বিআরটিএর ভ্রাম্যমাণ আদালতের কার্যক্রম পরিদর্শনকালে সাংবাদিকদের প্রশ্নের জবাবে তিনি এসব কথা বলেন।

এর আগে শনিবার (১৪ এপ্রিল) রংপুর সার্কিট হাউসে স্থানীয় সাংবাদিকদের সঙ্গে মতবিনিময়কালে জাতীয় পার্টির চেয়ারম্যান ও প্রধানমন্ত্রীর বিশেষ দূত হুসেইন মুহম্মদ এরশাদ বৃহত্তর রংপুরের ২২টি আসনসহ ৭০টি সংসদীয় আসন দাবি অকরেন। তিনি বলেন, ‘পরবর্তী সময়ে ১০ থেকে ১২টি মন্ত্রণালয় জাতীয় পার্টিকে দিতে হবে। আওয়ামী লীগ আমাদের দাবি পূরণ না করলে জাতীয় পার্টি ৩০০ আসনে প্রার্থী দিয়ে আগামী নির্বাচনে বিজয়ী হয়ে ক্ষমতায় যাবে।

বিজ্ঞাপন

এ বিষয়ে ওবায়দুল কাদের বলেন, ‘এরশাদ সাহেব জাতীয় পার্টির চেয়ারম্যান। আমি সবিনয়ে বলবো, জোটে কে কত আসন পাবে? সেটা আমাদের বৈঠকে সিদ্ধান্ত হবে। এটা আলাপ-আলোচনার মাধ্যমে সব সময় ঠিক হয়।

‘প্রকাশ্যে আমরা কে কত সিট দাবি করছি- এটা আমার মনে হয়, না বললেই ভাল। আর কত সিট চান, এটা তো আমরা জানি! আমাদের কাছে ইতোমধ্যে আপনাদের তালিকা আছে। এটা আবার পত্রিকায় দেওয়ার তো দরকার নেই।’

‘বাস্তবতা বলে দেবে, সময়ের প্রয়োজনে বিজয়ী হওয়ার মতো প্রার্থী যদি জাতীয় পার্টিতে ৭০জন থাকে, কেন দেবো না? আর যদি বিজয়ী হওয়ার মতো প্রার্থী না থাকে তাহলে কিভাবে পাবেন? বলেও প্রশ্ন রাখেন কাদের।

বিজ্ঞাপন

ওবায়দুল কাদের আরও বলেন, ‘ইলেকশনে তো জিততে হবে। জোটের শরিক বলে ইচ্ছেমতো দাবি করবো, সেটা তো হয় না? দাবি করতে পারেন কিন্তু এটা আমরা আলাপ-আলোচনা করে ঠিক করবো।’

আগামী জাতীয় নির্বাচনে যেখানে যেখানে জাতীয় পার্টির প্রার্থীর বিজয়ী হওয়ার সম্ভাবনা আছে, সেখানে তাদের বঞ্চিত করা হবে না বলেও জানান তিনি।

আর মন্ত্রিত্বের বিষয়টা এই মুহূর্তে দাবি করার বিষয় না জানিয়ে ওবায়দুল কাদের বলেন, মন্ত্রিত্ব তখনই ঠিক হবে, যখন আমরা এলায়েন্স হয়ে সরকার গঠন করবো। তখন মন্ত্রীত্বের বিষয় আসবে, কে কতটা মন্ত্রণালয় পাবে? কাজেই এ বিষয়টা পরের ব্যাপার। এখন ঠিক করার বিষয় নয়।

আর একাদশ জাতীয় নির্বাচনে জনগণের কাছে গ্রহণযোগ্য উইনেবল ক্যান্ডিটেড ব্যতীত কাউকে মনোনয়ন দেওয়া হবে না। এমনকি আওয়ামী লীগেও বিজয়ী হওযার মতো প্রার্থী ছাড়া অন্য কাউকে মনোনয়ন দেওয়া হবে না বলেও জানান তিনি।

বিজ্ঞাপন

তাহলে কি আগামী নির্বাচনে বিরোধী দল জাতীয় পার্টির সঙ্গে আওয়ামী লীগের জোট হচ্ছে’ আরেক প্রশ্নের জবাবে কাদের বলেন, ‘জোট হবে না, আমি এই কথা এখন বলতে পারছি না। সেটা তো সময় বলে দেবে?
এ ছাড়াও সরকার দলীয় জোটের অন্যান্য শরিক দলগুলোর সঙ্গে আসন ভাগাভাগির বিষয়ে শীঘ্রই বসাবসি শুরু হবে বলেও উল্লেখ করেন তিনি।

‘সরকারি চাকরিতে কোটা সংস্কার নিয়ে শিক্ষাথীদের তীব্র আন্দোলনের মতো আন্দোলন করে বিএনপি নেত্রীকে কারাগার থেকে মুক্ত করে তার নেতৃত্বে নির্দলীয় সরকারের দাবি পূরণ করে বিএনপি নির্বাচনে অংশগ্রহণ করবে’ বিএনপি নেতাদের এমন দাবির বিষয়ে ওবায়দুল কাদের বলেন, রঙ্গিন খোয়াব হাওয়াও উড়ে গেছে। এই কোটার ভিতর সরকারবিরোধী আন্দোলনের রঙিন খোয়াব কর্পূরের মতো উবে গেছে। বিএনপি শুধু খোয়াব দেখবে। আর আন্দোলন হবে না। বাংলাদেশের মানুষ এখন পুরোপুরি নির্বাচনের মুডে আছে।

এ বিষয়ে গাজীপুর ও খুলনা সিটি করপোরশন নির্বাচনের প্রসঙ্গ তুলে কাদের বলেন, এই দুটি সিটি করপোরেশনের নির্বাচন মানে, ওই দুই ডিভিশনের সকল ভোটাররা এর সঙ্গে জড়িয়ে যাবে। এরপর আরও ৫সিটির নির্বাচন হবে। সেমিফাইনাল চলছে। এখন আর আন্দোলনে কাজ হবে না।

কোটা সংস্কার আন্দোলনে নেতৃত্বদানকারী ছাত্রদের মধ্যে একজন সরাসরি শিবিরের রাজনীতির সঙ্গে সম্পৃক্ত এবং অপর তিনজন ছাত্রলীগের পদধারী হয়ে অনুপ্রবেশকারী’ গণমাধ্যমে এ সংক্রান্ত প্রতিবেদনের বিষয়ে ওবায়দুল কাদেরের দৃষ্টি আকর্ষণ করা হলে তিনি বলেন, ‘যেই জড়িত হোক। যেমন কুকুর তেমন মুগুর।’
বিআরটি’র ভ্রামমাণ অভিযান কার্যক্রম পরিদর্শনকালে সংশ্লিষ্ট মন্ত্রণালয়ের কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/এনআর/আইএ/একে/এমআই

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন