বিজ্ঞাপন

এলএনজি নির্ভর ৩৬শ’ মেগাওয়াট বিদ্যুৎকেন্দ্র নির্মাণে এমওইউ সই

July 11, 2018 | 7:04 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।
ঢাকা: ৩৬শ মেগাওয়াট ক্ষমতার দেশের সবচেয়ে বড় বিদ্যুৎকেন্দ্র নির্মাণ হচ্ছে কক্সবাজারের মহেশখালিতে। বিদ্যুৎকেন্দ্রটি হবে আমদানি করা এলএনজি নির্ভর। বিদ্যুৎকেন্দ্রটি নির্মাণে আমেরিকান কোম্পানি জেনারেল ইলেকট্রিক (জিই), সুইজারল্যান্ডের সঙ্গে সমঝোতা স্মারক সই করেছে বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ড (পিডিবি)। পিডিবির পক্ষে প্রতিষ্ঠানটির চেয়ারম্যান খালেদ মাহমুদ ও জিই’র পক্ষে কোম্পানির প্রেসিডেন্ট ও সিইও রাসেল স্টোকস সমঝোতা স্মারকে সই করেন।

বিজ্ঞাপন

বুধবার (১১ জুলাই) বিকেলে বিদ্যুৎ ভবনের মুক্তি হলে এই সমঝোতা স্মারক সই হয়।

সমঝোতা স্মারক অনুযায়ি, উভয় প্রতিষ্ঠান মিলে একটি জয়েন্ট ভেঞ্চার কোম্পানি গঠন করবে। এতে পিডিবির ৫১ শতাংশ, জিই এর থাকবে ৩০ শতাংশ এবং কৌশলগত বিনিয়োগকারির ১৯ শতাংশ শেয়ার থাকবে। এছাড়া, গঠিত জয়েন্ট ভেঞ্চার কোম্পানি বিদ্যুৎ কেন্দ্র নির্মানে সম্ভাব্যতা যাচাই, ৫ হাজার ৬০০ একর ভুমি উন্নয়ন, এলএনজি টার্মিনাল নির্মান করবে। পাশাপাশি সমঝোতা স্মারক অনুযায়ি পিডিবি জয়েন্ট ভেঞ্চার কোম্পানির সঙ্গে ভুমি ইজারা চুক্তি, বিদ্যুৎ ক্রয় চুক্তি করবে। অন্যদিকে জিই সম্ভাব্যতা সমীক্ষা, পাওয়ার প্লান্ট ইঞ্জিনিয়ারিং এবং ডিজাইন ও এই কেন্দ্রের জন্য প্রয়োজনীয় অর্থের সংস্থান করবে।

এই কেন্দ্রে ১২শ মেগাওয়াট ক্ষমতার তিনটি ইউনিট নির্মান হবে। এতে খরচ হবে চার দশমিক চার বিলিয়ন ডলার। সমঝোতা স্মারক অনুযায়ি ভুমি অধিগ্রহণ, উন্নয়ন ও সমীক্ষা শেষ করতে ৩৬ মাস সময় লাগবে।

বিজ্ঞাপন

প্রধানমন্ত্রীর জ্বালানি উপদেষ্টা তৌফিক-ই-ইলাহী চৌধুরি বলেন, আমাদের গ্রাহকের কাছে মান সম্মত বিদ্যুৎ পৌছাতে হবে। তিনি বলেন, পরিত্যক্ত গ্যাস কুপগুলোতে কিভাবে এলএনজি রাখা যায়, কিভাবে প্রযুক্তি ও প্রকৌশল উন্নত করা যায়, সেজন্য যুক্তরাষ্ট্রের সহায়তা দরকার।

উপদেষ্টা বলেন, কেবল এলএনজি নয়, কয়লাভিত্তিক প্রকল্পগুলো এগিয়ে নিতে হবে। কেননা গ্রাহকের কাছে মানসম্মত বিদ্যুৎ পৌছাতে হবে। বাংলাদেশে যুক্তরাষ্ট্রের রাষ্ট্রদূত মার্শিয়া বার্নিকার্ট বলেন, বাংলাদেশ ও যুক্তরাষ্ট্রের মধ্যকার সম্পর্ক এই সমঝোতার মাধ্যমে আরো জোরালো হবে।

সরকার বিদ্যুৎ উৎপাদন বাড়াতে নানাভাবে চেষ্টা করছে। জিই এর সঙ্গে এই অংশীদারিত্ব সরকারের লক্ষ্য অর্জনে ভূমিকা রাখবে। এটি সরাসরি সবচেয়ে বড় বিনিয়োগ আমেরিকার। অনুষ্ঠানে বিদ্যুৎ সচিব ড. আহমেদ কায়কাউস, জিই পাওয়ারের প্রেসিডেন্ট ও সিইও রাসেল স্টোকস বক্তব্য রাখেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এইচএ/জেএএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন