বিজ্ঞাপন

এশিয়া কাপে কাদের জয় কতটি

September 10, 2018 | 3:58 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

এবার এশিয়া কাপ গড়াচ্ছে ৫০ ওভারের ফরম্যাটে। গতবার হয়েছিল টি-টোয়েন্টি ফরম্যাটে। সেবার বাংলাদেশে বসেছিল এশিয়া কাপের আসর। স্বাগতিক বাংলাদেশ ৫ ম্যাচের তিনটিতেই জিতেছিল। ফাইনালে গিয়ে ভারতের বিপক্ষে হারতে হয়েছিল মুশফিক-সাকিব-তামিম-মাশরাফিদের। টিম ইন্ডিয়া গতবার ৫ ম্যাচের সবগুলোই জিতেছিল।

এবার বাংলাদেশ, শ্রীলঙ্কা আর আফগানিস্তান রয়েছে একই গ্রুপে। অন্য গ্রুপে বর্তমান চ্যাম্পিয়ন ভারতের প্রতিপক্ষ পাকিস্তান এবং বাছাইপর্ব পেরিয়ে আসা হংকং। সংযুক্ত আরব আমিরাতে আগামী ১৫ সেপ্টেম্বর থেকে শুরু হবে গ্রুপপর্বের খেলা। দুই গ্রুপ থেকে শীর্ষে থাকা চারটি দল অংশ নেবে পরের রাউন্ডে। ২৮ সেপ্টেম্বর হবে ফাইনাল।

বাংলাদেশ ১৮টি ভিন্ন দেশের বিপক্ষে ওয়ানডে খেলেছে। এবার এশিয়া কাপে উঠে আসা হংকংয়ের বিপক্ষে খেলেছে মাত্র ১টি ম্যাচ। ২০০৪ সালে ম্যাচটি জিতেছিল টাইগাররা। এবার সুযোগ না পাওয়া এশিয়ার আরেক দেশ আরব আমিরাতের বিপক্ষে বাংলাদেশ খেলেছিল একটি ম্যাচ। ২০০৮ সালের সেই ম্যাচটিতেও জিতেছিল বাংলাদেশ।

বিজ্ঞাপন

বাংলাদেশ সর্বোচ্চ ৬৯টি ওয়ানডে খেলেছে জিম্বাবুয়ের বিপক্ষে। সর্বোচ্চ ৪১ বারও জিতেছে তাদের বিপক্ষে, হেরেছিল ২৮টি ম্যাচ। এশিয়ার প্রতিপক্ষ ভারতের বিপক্ষে বাংলাদেশ নেমেছিল ৩৩ ম্যাচ, জিতেছিল ৫ ম্যাচ আর হেরেছিল ২৭ ম্যাচে। পাকিস্তানের বিপক্ষে খেলেছে ৩৫ ম্যাচ, জিতেছিল ৪ ম্যাচ আর হেরেছিল ৩১ ম্যাচ। শ্রীলঙ্কার বিপক্ষে রঙ্গিন পোশাকে ওয়ানডে খেলেছে ৪৪ ম্যাচ, যেখানে বাংলাদেশ জিতেছিল ৬ ম্যাচ আর হেরেছিল ৩৬ ম্যাচ। এশিয়ার আরেক দেশ আফগানিস্তানের বিপক্ষে টাইগাররা খেলেছে ৫ ম্যাচ। যেখানে লাল-সবুজের জার্সিধারীরা জিতেছিল ৩ ম্যাচ আর হেরেছিল ২ ম্যাচ।

এশিয়া কাপের আসরে সর্বোচ্চ ৪৮ ম্যাচ খেলেছে শ্রীলঙ্কা। যেখানে লঙ্কানরা ৩৪ ম্যাচ জয়ের পাশাপাশি হেরেছিল ১৪ ম্যাচ। দ্বিতীয় সর্বোচ্চ ৪৩ ম্যাচ খেলা ভারত জিতেছিল ২৬ ম্যাচ আর হেরেছিল ১৬ ম্যাচ, বাকি ম্যাচটি পরিত্যক্ত হয়। তৃতীয় সর্বোচ্চ ৪০ ম্যাচ খেলে পাকিস্তান জিতেছিল ২৪ ম্যাচ, হেরেছিল ১৫ ম্যাচ আর পরিত্যক্ত হয়েছিল একটি ম্যাচ।

টাইগাররা এশিয়া কাপে চতুর্থ সর্বোচ্চ ৩৭ ম্যাচ খেলেছিল। যেখানে বাংলাদেশের জয় মাত্র ১১ শতাংশ। চারটি ম্যাচ জেতার পাশাপাশি হেরেছিল সর্বোচ্চ ৩৩ ম্যাচ। আফগানিস্তান ৪টি ম্যাচ খেলে একটি জয় আর তিনটি পরাজয় নিয়ে এবার মাঠে নামবে। আর ২০০৪ থেকে ২০০৮ সালের মধ্যে হংকং এবং আরব আমিরাত চারটি করে ম্যাচ খেললেও কোনো জয় নেই তাদের দখলে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন