বিজ্ঞাপন

এসএসসির ফরম পূরণে বাড়তি অর্থ: আইডিয়াল স্কুলে দুদকের অভিযান

November 11, 2018 | 7:59 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: ২০১৯ সালে অনুষ্ঠিতব্য এসএসসি পরীক্ষার ফরম পূরণে বাড়তি অর্থ আদায়ের অভিযোগে রাজধানীর যাত্রাবাড়ী আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজে অভিযান চালিয়েছে দুর্নীতি দমন কমিশন (দুদক)।

রোববার (১১ নভেম্বর) দুপুরে দুদক ওই অভিযান পরিচালনা করে। দুদকের জনসংযোগ কর্মকর্তা প্রণব কুমার ভট্টাচার্য সারাবাংলাকে এ তথ্য নিশ্চিত করেছেন।

প্রণব কুমার জানান, এসএসসির ফরম পূরণে যাত্রাবাড়ীর আইডিয়াল স্কুল অ্যান্ড কলেজ কতৃপক্ষ ৬ হাজার টাকা করে ফি নিচ্ছে, দুদকের হটলাইন (১০৬)-এ এমন অভিযোগ এলে তাৎক্ষণিভাবে ওই অভিযান পরিচালনা করা হয়।

বিজ্ঞাপন

দুদক এনফোর্সমেন্ট ইউনিটের ভারপ্রাপ্ত প্রধান সমন্বয়ক ও মহাপরিচালক (প্রতিরোধ) সারোয়ার মাহমুদের নির্দেশে দুদকের সহকারী পরিচালক মো. মনিরুজ্জামান ও উপসহকারী পরিচালক জি এম আহসানুল কবীর ওই অভিযানে অংশ নেন। ঘটনার সত্যতা পায় দুদক টিম। আর তা স্বীকার করে বিদ্যালয়টির ভারপ্রাপ্ত অধ্যক্ষ মো. মনিরুজ্জামান বলেন, ফরম পূরণে সরকার নির্ধারিত ফি নেওয়া হলেও একই সঙ্গে শিক্ষার্থীদের নিকট থেকে কোচিং, মডেল টেস্ট এবং র‌্যাগ-ডে উপলক্ষে অর্থ নেওয়া হচ্ছে।

এ সময় দুদক টিমের সদস্যরা বলেন কোচিং ফি, মডেল টেস্ট কিংবা র‌্যাগ-ডের নামে বাধ্যতামূলকভাবে অর্থ নেওয়া সরকারি বিধি-বিধান পরিপন্থী। কলেজেটির অধ্যক্ষ দুদক টিমের সঙ্গে একমত পোষণ করে তাৎক্ষণিকভাবে একটি নোটিস ইস্যু করে অঙ্গীকার করেন যে, ‘এসএসসি পরীক্ষা-২০১৯-এর পরীক্ষার্থীদের কাছ থেকে অতিরিক্ত টাকা আদায়ের ব্যাপারে কোনো অভিভাবক আপত্তি করলে তার অতিরিক্ত টাকা ফেরত দেওয়া হবে।’

এ সময় দুদক টিমের সদস্য টেস্ট পরীক্ষায় উত্তীর্ণ এবং অনুত্তীর্ণ শিক্ষার্থীদের তালিকা সংগ্রহ করেন। তারা উপস্থিত অভিভাবকদের সঙ্গে কথা বলেন। অনেক অভিভাবক দুদক টিমের আগমনের সংবাদ পেয়ে বিদ্যালয়ে ছুটে আসেন। তারা দুদকের অভিযানকে স্বাগত জানান।

বিজ্ঞাপন

অভিযান প্রসঙ্গে দুদকের মহাপরিচালক (প্রতিরোধ) সারোয়ার মাহমুদ বলেন, ‘ফরম পূরণে সরকার নির্ধারিত ফি’র অতিরিক্ত অর্থ নেওয়া সম্পূর্ণ অনৈতিক। ফরম পূরণের সঙ্গে বিভিন্ন অজুহাতে অতিরিক্ত ফি নেওয়া সমর্থনযোগ্য নয়। সরকারি বিধি-বিধান লঙ্ঘন করে অর্থ গ্রহণ বন্ধে কমিশন কর্তৃক এ জাতীয় অভিযান অব্যাহত রাখা হবে।’

সারাবাংলা/ইএইচটি/এমআই

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন