বিজ্ঞাপন

ওকালতনামায় সই পেলেন না খালেদার আইনজীবী

March 17, 2018 | 5:02 pm

স্টাফ করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে দীর্ঘ সময় কারাবন্দি রাখতেই ওকালতনামায় সই না দিতে কারা কর্তৃপক্ষ কৌশল নিয়েছে বলে অভিযোগ করেছেন বিএনপির আইনজীবী।

শনিবার (১৭ মার্চ) পুরান ঢাকার নাজিম উদ্দিন রোডে অবস্থিত কেন্দ্রীয় কারাগারের সামনে বিএনপির আইনজীবী মাসুদ আহমেদ তালুকদার এ অভিযোগ করেন।

নড়াইলের একটি ও সিএমএম কোর্টের দুই মামলার ওকালতনামায় বিএনপি চেয়ারপারসন বেগম খালেদা জিয়ার সই নিতে বিকেল ৩টার দিকে কারা ফটকে যায় মাসুদ আহমেদ তালুকদারসহ পাঁচ আইনজীবী। অপেক্ষার পর অনুমতি না পেয়ে ফিরে যান তারা।

বিজ্ঞাপন

মাসুদ আহমেদ তালুকদার জানান, জিয়া অরফানেজ মামলায় খালেদা জিয়া জেলে যাওয়ার পর তাকে চারটি মামলায় গ্রেফতার দেখানো হয়েছে। তার মধ্যে একটি মামলা কুমিল্লায়, একটি নড়াইলের ও দুটি মামলা ঢাকার সিএমএম আদালতের। অনেকবার চেষ্টা করেও ওকালতনামায় খালেদা জিয়ার স্বাক্ষর পাওয়া যায়নি। ওকালতনামায় স্বাক্ষর নিয়ে খালেদা জিয়ার জামিনের জন্য আবেদন করা হবে।

তিনি জানান, গত দুইদিন আগেও কারাগারে ১৯টি ওকালতনামা দেওয়া হয়েছে। তার মধ্যে নড়াইল ও সিএমএম কোর্টের মামলার ওকালতনামাও ছিল। কারা কর্তৃপক্ষ কেবল কুমিল্লার একটি মামলার ওকালতনামা স্বাক্ষর করিয়ে সরবরাহ করেছে। বাকি ওকালতনামা স্বাক্ষর করে জেল অথরিটি ফিরিয়ে দেয়নি।

বিজ্ঞাপন

তিনি আরও জানান, নড়াইল ও সিএমএম কোর্টের তিনটি মামলার ওকালতনামায় স্বাক্ষর করাতে এসেছেন। কাছ থেকে সেই ওকালতনামা নিয়ে ভেরিফাই করেছেন জেল অথরিটি। কিন্তু ওই তিনটি ওকালতনামায় স্বাক্ষর এনে দিতে বিব্রতবোধ করেছে জেল কর্তৃপক্ষ।

ওকালতনামায় স্বাক্ষর করিয়ে এনে দিতে না পারার কারণ কি? এমন প্রশ্নের জবাবে তিনি বলেন, আমাদের কাছে যে কারণ মনে হয় তা, হলো একটি ওকালতনামা দিয়েছে। ওই মামলায় জামিন হওয়ার পর যখন জামিননামা জেলখানায় পাঠাবো তখন তারা একটি করে জেল খানায় কাস্টডিতে পাঠাবে। সে জন্য তারা আমাদের ওকালতনামা দেয়নি।

মাসুদ আহমেদ জানান, মানহানির অভিযোগেই তিনটি মামলা দায়ের হয় বেগম জিয়ার বিরুদ্ধে। এর মধ্যে ২০১৬ সালে নড়াইলে একটি, আর ঢাকার সিএমএম আদালতে ২০১৫ ও ১৬ সালে দুটি মানহানি মামলা হয়।

সারাবাংলা/এজেডকে/এমএইচ

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন