বিজ্ঞাপন

‘ওদের মেরেই ফেলব, মেসি থাকুক আর না থাকুক’

July 18, 2018 | 1:40 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

ফ্রান্সের বিপক্ষে খেলতে নেমে শেষ ষোলো থেকে বিদায় নিতে হয়েছিল মেসির আর্জেন্টিনাকে। ৪-৩ গোলে জিতেছিল ফরাসিরা। তারাই আজ বিশ্ব চ্যাম্পিয়ন। কাজান অ্যারেনায় সেই ম্যাচে নামার আগে ফ্রান্সের তারকা মিডফিল্ডার পল পগবা সতীর্থদের অনুপ্রেরণা যোগাতে বলেছিলেন, আর্জেন্টিনাকে আজ মেরেই ফেলব, ওদের মেসি থাকুক আর না থাকুক। পগবার বলা কথার ভিডিও এখন ভাইরাল হতে শুরু করেছে।

ফ্রান্সের বিপক্ষে ৪-৩ গোলে হেরে বিদায় নিতে হয় ১৯৭৮, ১৯৮৬ সালের শিরোপা জয়ী আর্জেন্টিনাকে। প্রথমার্ধে গ্রিজম্যানের পেনাল্টি গোলের সুবাদে ১-০তে এগিয়ে যায় ফ্রান্স, তবে ডি মারিয়ার গোলে সমতায় ফেরে আর্জেন্টিনা। বিরতির পর মার্কাদোর গোলে ২-১ গোলের লিড নেয় আর্জেন্টিনা। পরে পাভার্ডের গোলে সমতায় ফেরে ফরাসিরা। এরপর এমবাপের গোলে ৩-২ গোলের লিড নেয় ফ্রান্স। পরে আবারো গোল করেন এমবাপে (৪-২)। যোগ করা অতিরিক্ত সময়ে ব্যবধান কমান আগুয়েরো (৪-৩)।

বিশ্বকাপে এর আগে ফ্রান্সের কাছে কখনো হারেনি আর্জেন্টিনা। অথচ অগোছালো মাঝমাঠ আর রক্ষণভাগ বিশ্বকাপ থেকে ছিটকে দেয় মেসি বাহিনীকে। ১৯৭৮ বিশ্বকাপে আর্জেন্টিনার কাছে হারের পর থেকে কোনো লাতিন দলের কাছে কখনোই হারেনি ফ্রান্স। ৪০ বছর পর সেই আর্জেন্টিনাকে পেয়েও থামেনি ফরাসি জয়রথ।

বিজ্ঞাপন

সেই ম্যাচের আগে সতীর্থদের অনুপ্রেরণা যোগাতে ম্যানচেস্টার ইউনাইটেডের তারকা পল পগবা আরও বলেছিলেন, আমি মাঠে যোদ্ধাদের দেখতে চাই। আর্জেন্টিনাকে হারিয়ে আজ রাতে পার্টি করতে চাই। এখান থেকে বাড়ি ফিরতে চাই না। একটি খুশির সংবাদ নিয়ে দেশে ফিরতে চাই। তাতে, আর্জেন্টিনাকে মাঠে মেরে ফেলতে হবে। আমি চাই মাঠে যেন তারা মৃতের মতো শুয়ে থাকে। ওদের মেসি থাকুক আর না থাকুন তাতে কিছু যায় আসে না। আমি কোনো কিছুকে পরোয়া করি না। বিশ্বকাপ জিততে হলে মাঠে আর্জেন্টিনার বিপক্ষে সেই সব যোদ্ধাদের চাই। ১৫ জুলাইয়ের ফাইনালে ওঠতে হলে আর কোনো পথ খোলা নেই।

ফাইনালে ক্রোয়েশিয়ার বিপক্ষে ফরাসিরা জিতেছে ৪-২ ব্যবধানে। দলের হয়ে একটি গোলও করেন পল পগবা। নিজেদের মাটিতে ১৯৯৮ সালের শিরোপা জয়ী ফ্রান্স দ্বিতীয়বারের মতো আরেকটি বিশ্বকাপ জিতে ঘরে ফিরেছে।

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন