বিজ্ঞাপন

কংগ্রেসের আমন্ত্রণে ভারত যাচ্ছে আ.লীগ প্রতিনিধি দল

March 15, 2018 | 8:00 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: অল ইন্ডিয়া কংগ্রেস কমিটির আমন্ত্রণে ভারত সফরে যাচ্ছে ক্ষমতাসীন বাংলাদেশ আওয়ামী লীগের প্রতিনিধি দল। তিন সদস্যের প্রতিনিধ দল শুক্রবার ভারতের উদ্দেশ্যে রওনা দেবে।

আগামী ১৭ ও ১৮ মার্চ ৮৪তম ন্যাশনাল কংগ্রেসের প্লানারি সেশন ছাড়াও ভারতীয় কংগ্রেসের সাবেক সভাপতি সোনিয়া গান্ধী, সাবেক রাষ্ট্রপতি প্রণব মূর্খাজী ও কংগ্রেস সভাপতি রাহুল গান্ধীর সঙ্গে মতবিনিময়ে অংশ নেবে আওয়ামী লীগের প্রতিনিধি দলটি।

আওয়ামী লীগের প্রতিনিধি দলটির নেতৃত্ব দেবেন দলের কেন্দ্রীয় কার্যনির্বাহী সংসদের সভাপতিমন্ডলীর সদস্য ও সাবেক খাদ্যমন্ত্রী ড. আবদুর রাজ্জাক। প্রতিনিধি দলের অপর সদস্যরা হলেন যুগ্মসাধারণ সম্পাদক ও সাবেক পররাষ্ট্রমন্ত্রী ডা. দীপু মনি এবং উপদফতর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া।

বিজ্ঞাপন

এ বিষয়ে প্রতিনিধি দলের সদস্য আওয়ামী লীগের উপদপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া সারাবাংলাকে বলেন, আগামীকাল (শুক্রবার) অল ইন্ডিয়া কংগ্রেসের আমন্ত্রণে যাচ্ছি। নয়া দিল্লীতে কংগ্রসের একটা বিশেষ অধিবেশন হচ্ছে। আমাদের টিমে সভাপতিমন্ডলীর সদস্য ড. আব্দুর রাজ্জাক, যুগ্মসাধারণ সম্পাদক ডা. দিপু মনি এবং আমি কালকে গিয়ে ১৯ তারিখে ফিরবো। আমরা ইন্দিরা গান্ধী ইনডোর স্টেডিয়ামে দুইদিন ধরে অধিবেশনে যোগ দেব। আমাদের সফরকালে কংগ্রেসের সোনিয়া গান্ধী, প্রণব মুর্খাজী ও রাহুল গান্ধীর সঙ্গেও মতবিনিময় করবো। এ সব বৈঠক কংগ্রেসের পক্ষ থেকেই চূড়ান্ত করা হয়েছে।

দলীয় সূত্র জানায়, ভারতীয় কংগ্রেরসর সঙ্গে আওয়ামী লীগের সম্পর্ক ঐতিহাসিকভাবে ওতপ্রোতভাবে জড়িত। তাই একাদশ জাতীয় সংসদ নির্বাচনের আগে সফরটিকে নীতি-নির্ধারকরা খুবই গুরুত্বপূর্ণ হিসেবে বিবেচনা করে নতুন করে সম্পর্ক জোরদারের বিষয়ে বার্তা বিনিময় করবে।

প্রসঙ্গত, ন্যাশনাল কংগ্রেসের প্লানারি সেশনে বাংলাদেশসহ বিশ্বের অন্যান্য দেশের রাজনৈতিক দলের প্রতিনিধিরাও অংশ নেবেন। এ ছাড়াও আগামী এপ্রিলে আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদেরের নেতৃত্বে আওয়ামী লীগের একটি একটি প্রতিনিধি দল ভারত সফরে যাওয়ার কথা রয়েছে।

বিজ্ঞাপন

এই সফরে ভারতের রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ, প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি, পররাষ্ট্রমন্ত্রী সুষমা স্বরাজ ও পররাষ্ট্র সচিব বিজয় কেশব গোখলসহ উচ্চ পর্যায়ের নেতৃত্বের সঙ্গে সাক্ষাৎ করবে আওয়ামী লীগের প্রতিনিধি দলটি। এই সফরটি মার্চের ১১ তারিখে হওয়ার কথা ছিল।

সারাবাংলা/এনআর/এমআই/জেডএফ

 

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন