বিজ্ঞাপন

কফি আনানের মৃত্যুতে প্রধানমন্ত্রীর শোক

August 18, 2018 | 9:20 pm

||স্টাফ করেসপন্ডেন্ট||

বিজ্ঞাপন

ঢাকা: জাতিসংঘের সাবেক মহাসচিব, নোবেল শান্তি পুরস্কার জয়ী কফি আনানের মৃত্যুতে গভীর শোক প্রকাশ করেছেন প্রধানমন্ত্রী শেখ হাসিনা। এক শোকবার্তায় তিনি বলেছেন, কফি আনানের মৃত্যুতে আমরা গভীরভাবে শোকাহত।

শেখ হাসিনা বলেন, বিশ্ব শান্তি, উন্নয়ন ও মানবাধিকার প্রতিষ্ঠায় কফি আনান ছিলেন নিবেদিতপ্রাণ। তার মৃত্যু নিপীড়িত মানুষের পাশে দাঁড়ানো, জলবায়ূ পরিবর্তনের শিকার মানুষের পাশে দাঁড়ানোর এবং বিশ্ব শান্তির পক্ষে দাঁড়ানোর ক্ষেত্রে একটি বড় শূন্যতা সৃষ্টি করবে।

গণতন্ত্র ও অর্থনৈতিক উন্নয়ন প্রচেষ্টায় পাশে দাঁড়ানো এই মানুষটির কথা বাংলাদেশের মানুষ মনে রাখবে এমনটা উল্লেখ করে শেখ হাসিনা বলেন, জাতিসংঘ শান্তি মিশনে অংশ নিয়ে বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় বাংলাদেশের অবদান রাখার ক্ষেত্রেও কফি আনানের সহযোগিতার হাত ছিল প্রসারিত।

বিজ্ঞাপন

কঠোরতম চ্যালেঞ্জটি নিতেও পিছ পা না হওয়া এই বিশ্ব নেতৃত্বকে হারানোয় আমি আমার গভীর দুঃখপ্রকাশ করছি, বলেন শেখ হাসিনা।

তিনি বলেন, রাখাইন রাজ্যে রোহিঙ্গাদের ফেরানোর লক্ষ্যে গঠিত উপদেষ্টা কমিশনের দায়িত্ব কফি আনান নিজ কাঁধে তুলে নিয়েছিলেন অসীম আন্তরিকতায়। রোহিঙ্গা সঙ্কটের একটি বাস্তবনির্ভর সমাধান আনতে তিনি কমিশনের প্রধানের দায়িত্ব পালন করে যাচ্ছিলেন। জোরপূর্বক নিজ বাস্তু থেকে উচ্ছেদ করে দেওয়া মানুষগুলোকে দেওয়া সহায়তার জন্য কফি আনানের কথা মানুষ মনে রাখবে।

কফি আনানের পরিবারের সদস্য ও তার সহকর্মীদের প্রতিও গভীর সমবেদনা জানান শেখ হাসিনা।

বিজ্ঞাপন

স্পিকারের শোক: কফি আনানের মৃত্যুতে শোকপ্রকাশ করেছেন জাতীয় সংসদের স্পিকার ড. শিরীন শারমিন চৌধুরী।

শোকবাণীতে স্পিকার বলেন, ‘কফি আনান বিশ্ব শান্তি প্রতিষ্ঠায় আজীবন কাজ করে গেছেন। মিয়ানমারে রোহিঙ্গা নিধনসহ আন্তর্জাতিক সমস্যার সমাধান প্রক্রিয়ায় তিনি আন্তরিকতার সঙ্গে কাজ করেছেন। জাতিসংঘকে নতুনভাবে গড়ে তোলা এবং মানবিক কর্মকাণ্ডে ভূমিকা রাখার জন্য বিশ্ববাসী তাকে শ্রদ্ধাভরে স্মরণ করবে।’

তিনি বলেন, ‘কফি আনানের বড় অর্জন ছিল সহস্রাব্দের উন্নয়ন লক্ষ্যমাত্রা নির্ধারণ ও বাস্তবায়ন।’

বিজ্ঞাপন

সারাবাংলা/এমএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন