বিজ্ঞাপন

কমনওয়েলথ শিক্ষাবৃত্তি নিয়ে প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ে কর্মশালা

September 20, 2018 | 8:46 pm

।। সারাবাংলা ডেস্ক।।

বিজ্ঞাপন

চট্টগ্রাম ব্যুরো: একুশে পদকপ্রাপ্ত শিক্ষাবিদ ও প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্ ড. অনুপম সেন বলেছেন, ব্রিটিশরা ভারত উপমহাদেশে ২০০ বছর শাসন করেছে। তারা একদিকে ভারত উপমহাদেশ থেকে সম্পদ লুট করে গ্রেট ব্রিটেনকে সম্পদশালী করেছে। তারা গ্রেট ব্রিটেনকে তিলোত্তমা বানিয়েছিল। আবার ব্রিটিশ শিল্প-সংস্কৃতি প্রভাব পড়েছিল ভারত উপমহাদেশে। তাতে ভারতের জনগণ শিল্প-সংস্কৃতিতে সমৃদ্ধ হয়েছিল।

বৃহস্পতিবার (২০ সেপ্টেম্বর) চট্টগ্রামের প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ে এক কর্মশালায় প্রধান অতিথির বক্তব্যে তিনি এসব কথা বলেন। কমনওয়েলথ স্কলারশিপ অ্যান্ড ফেলোশিপ প্ল্যান ও ব্রিটিশ কাউন্সিল এই কর্মশালার আয়োজন করে।

নগরীর দামপাড়ায় বিশ্ববিদ্যালয়ের কেন্দ্রীয় অডিটোরিয়ামে এই কর্মশালা সঞ্চালনা করেন প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের ব্যবসা শিক্ষা অনুষদের হিসাব বিজ্ঞান বিভাগের প্রভাষক রেহেনুমা রহমান।

বিজ্ঞাপন

কর্মশালায় প্রশিক্ষক হিসেবে উপস্থিত ছিলেন চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড এনিম্যাল সাইন্সেস বিশ্ববিদ্যালয়ের প্যাথলজি অ্যান্ড প্যারাসাইটোলজি বিভাগের প্রফেসর ড এ এম জোনায়েদ সিদ্দিকি, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের পদার্থবিদ্যা বিভাগের প্রফেসর ড. এম জামাল উদ্দীন আহমেদ এবং রসায়ন বিভাগের প্রফেসর ড. মোহাম্মদ ইদ্রিস মিয়া।

এরপর ইউরোপে উচ্চশিক্ষা ও বৃত্তি পাওয়ার সুযোগ নিয়ে বক্তব্য রাখেন ব্রিটিশ কাউন্সিলের কর্মকর্তা তৌহিদুর রহমান।

সারাবাংলা/আরডি/এমএইচ

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন