বিজ্ঞাপন

কর্ণফুলী নদী রক্ষায় ব্যর্থতা: মেয়রসহ ৮ জনকে আইনী নোটিশ

June 25, 2018 | 3:34 pm

 ।। স্টাফ করেসপন্ডেন্ট ।। 

বিজ্ঞাপন

 ঢাকা: চট্টগ্রামের কর্ণফুলী নদী রক্ষায় উচ্চ আদালতের নির্দেশ বাস্তবায়ন না করার অভিযোগে চট্টগ্রাম সিটি মেয়র, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যানসহ ৮জনকে আদালত অবমাননার অভিযোগে আইনি নোটিশ পাঠানো হয়েছে।

সোমবার (২৫ জুন) সুপ্রিমকোর্টের আইনজীবী মনজিল মোরসেদ এ নোটিশ পাঠান।

আইনজীবী মনজিল মোরসেদ জানান, কর্ণফুলী নদীর তীরে অবৈধ দখল সংক্রান্ত ২০১০ সালে গণমাধ্যমে প্রকাশিত রিপোর্ট নিয়ে জনস্বার্থে হিউম্যান রাইটস এন্ড পিচ ফর বাংলাদেশের পক্ষে রিট করা হয়। রিটের পর আদালত রুল জারি করেন। ওই রুলের চূড়ান্ত শুনানি শেষে বিচারপতি মো.রেজাউল হাসান ও বিচারপতি কাশেফা হোসেনের আদালত রুল যথাযথ ঘোষণা করে ১১ দফা নির্দেশনা দেন।

বিজ্ঞাপন

ওই নির্দেশনায় ৯০ দিনের মধ্যে বিবাদীদেরকে নদীর জায়গা থেকে স্থাপনা উচ্ছেদ করা, জলাধার সংরক্ষণ আইনের ৫,৮, ৬ (ঙ)১৫ ধারার বাস্তবায়ন করতে নির্দেশ দেন। ২০১৬ সালের ১৬ আগস্টের এ রায়ের অনুলিপি বিবাদীদের নিকট পাঠানো হয় কিন্তু এখন পর্যন্ত কর্ণফুলী নদীর দখল উচ্ছেদের কোন পদক্ষেপ নেওয়া হয়নি।

চট্টগ্রাম সিটি মেয়র, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান, চট্টগ্রাম পুলিশ কমিশনার, পরিবেশ অধিদপ্তরের মহাপরিচালক, চট্টগ্রামের জেলা প্রশাসক, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের সচিব, চট্টগ্রাম সিটি করপোরেশনের প্রধান নির্বাহী কর্মকর্তা, বিআইডব্লিউটিএ এর চেয়ারম্যানকে এই নোটিশ পাঠানো হয়েছে ।

সারাবাংলা/এজেডকে/ জেডএফ

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন