বিজ্ঞাপন

কলম্বিয়ার প্রেসিডেন্ট কনজারভেটিভ নেতা দুকি

June 18, 2018 | 7:45 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

কলম্বিয়ার প্রেসিডেন্ট নির্বাচিত হয়েছেন কনজারভেটিভ দলের ইভান দুকি। জয়ের প্রতিক্রিয়ায় তিনি বলেছেন, বহুধাবিভক্ত কলম্বিয়ার রাজনীতিতে ঐক্য নিয়ে আসাটাই হবে তার প্রধান লক্ষ্য।

কলম্বিয়ার জাতীয় নির্বাচনে ৫৪ শতাংশ ভোট পেয় বিজয়ী হয়েছেন ইভান দুকি। তার প্রধান প্রতিদ্বন্দ্বী ছিলেন সাবেক গেরিলা ও বামপন্থী নেতা গুস্তাভো পেত্রো। আর দুকির রানিংমেট হিসেবে কলম্বিয়ার প্রথম নারী ভাইস প্রেসিডেন্ট হবেন মার্তা লুসিয়া র‌্যামিরেজ।

ইভান দুকি প্রেসিডেন্ট নির্বাচিত হওয়ায় ২০১৬ সালে দেশটির বিদ্রোহী গোষ্ঠী ফার্কের সাথে সই হওয়া ঐতিহাসিক শান্তি চুক্তি হুমকির মুখে পড়তে পারে বলে আশঙ্কা করছেন রাজনৈতিক বিশ্লেষকরা। দুকি নিজেই বলেছেন, তিনি এই চুক্তিতে কিছু পরিবর্তন দেখতে চান।

বিজ্ঞাপন

দুকি বলেন, ফার্ক বিদ্রোহীরা যেন ফের নির্বাচনে প্রতিদ্বন্দ্বিতা করতে পারে এবং কংগ্রেসে বসতে পারে, সে জন্য তিনি শান্তিচুক্তিতে প্রয়োজনীয় পরিবর্তন নিয়ে আসবেন।

ফার্কের সাথে কলম্বিয়ার সরকারি বাহিনীর দীর্ঘ ৫ বছরের সংঘাতে সহস্র মানুষ প্রাণ হারিয়েছিলেন। দীর্ঘ প্রায় সাড়ে ৩ বছরের প্রচেষ্টায় কলম্বিয়া সরকারের সাথে ফার্কের শান্তিচুক্তিতে ওই সময়ের সংঘটিত অপরাধগুলোর জন্য ফার্ক সদস্যদের ক্ষমা বা তুলনামূলকভাবে কম শাস্তির বিধান রাখা হয়। তবে দুকি বলছেন, ওই সময়ের অপরাধীদের জন্যও তিনি কঠোর শাস্তির ব্যবস্থা করবেন।

দেশটির রাজধানী বোগোটায় এক বিজয় মিছিলে অংশ নিয়ে দুকি বলেন, ‘আজ থেকে আর কোনো বিভেদ নয়। কলম্বিয়ার সাধারণ মানুষের উদ্দেশে আমি বলতে চাই, আজ থেকে আমার সর্বস্ব আমি এই দেশকে এক করার কাজে ব্যয় করব। ঘৃণা পুষে রেখে আমি ক্ষমতায় থাকব না।’

বিজ্ঞাপন

ইভান দুকিকে ব্যবসায়-বান্ধব সরকারপ্রধান মনে করা হচ্ছে। কারণ, তিনি নির্বাচনি প্রতিশ্রুতিতে কর কমানো ও বিনিয়োগ বাড়ানোর কথা বলেছেন। তবে গুস্তাভো পেত্রো তার নির্বাচনি প্রচারণায় বলেছিলেন, একটি সাম্যবাদী সমাজ গড়ার লক্ষ্যে কাজ করবেন তিনি এবং স্বাস্থ্য ও শিক্ষা খাতে মানুষের অধিকার নিশ্চিত করবেন। শুধু তাই নয়, অভিজাত রাজনীতিবিদদেরও একহাত নেওয়ার হুমকি দিয়েছিলেন পেত্রো। তিনি বলেছিলেন, এসব রাজনীতিবিদদের সম্পদ তিনি দরিদ্রদের মধ্যে ব্তিরণ করবেন।

তবে বেগোটা শহরের সাবেক মেয়র পেত্রো নির্বাচনের ফল সহজভাবেই মেনে নিয়েছেন। তিনি এক টুইটে লিখেছেন, ‘আট মিলিয়ন কলম্বিয়ান একটি অবস্থান নিয়েছেন। এতে পরাজয়ের কিছু নেই। তবে এখন থেকে আমরা সরকারে থাকব না।’

সারাবাংলা/টিআর

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন