বিজ্ঞাপন

কষ্টার্জিত জয়ে শীর্ষে রিয়াল মাদ্রিদ

September 23, 2018 | 1:23 pm

।। স্পোর্টস ডেস্ক।।
মূল একাদশ থেকে বিশ্রামে দেয়া হয়েছিল গ্যারেথ বেল, মার্সেলো ও দানি কারভাহালকে। পরে অবশ্য কারভাহালকে নামতে দেখা যায় নি। কষ্টার্জিত হলেও জয় নিয়ে মাঠ ছেড়েছে রিয়াল মাদ্রিদ। মার্কো এসেন্সিওর একমাত্র গোলে এস্পানিওলকে হারিয়েছে তারা। এ জয়ে লা লিগার পয়েন্ট টেবিলের শীর্ষে উঠে গেছে স্প্যানিশ জায়ান্টরা।

বিজ্ঞাপন

সান্তিয়াগো বার্নাব্যুতে এই ম্যাচের পর জুলেন লোপেতেগুয়ের রক্ষণভাগের দুর্বলতা নিয়ে আরো একবার প্রশ্ন উঠেছে। তার অধীনে এ পর্যন্ত রিয়ালের খেলা ৬টি ম্যাচেই এই দুর্বলতা চোখে পড়েছে। এর মধ্যে গত সপ্তাহে অ্যাথলেটিক বিলবাওয়ের বিপক্ষে লা লিগায় ড্র হওয়া ম্যাচটিও রয়েছে।

ম্যাচ শেষে মাদ্রিদ বস বলেছেন, ‘ম্যাচে সবাই বেশ নার্ভাস ছিল। শেষ ১৫ মিনিট আমরা ম্যাচের নিয়ন্ত্রণও হারিয়ে ফেলেছিলাম। চ্যাম্পিয়ন্স লিগের পর যে ম্যাচগুলো থাকে সেখানে বিপদ হবার সম্ভাবনা সবসময়ই থাকে, আমরা সবাই এই বিষয়টা জানি। সে কারণেই হয়ত নার্ভাসনেস কাজ করে।’

কারভাহালের অনুপস্থিতিতে কাল রিয়ালের জার্সি গায়ে অভিষেক হয়েছে আলভারো ওড্রিওজোলার। রিয়াল সোসিয়েদাদ থেকে এবারের গ্রীষ্মেই তিনি মাদ্রিদে যোগ দিয়েছেন। এদিকে গোলবারে আবারো লোপেতেগুয়ে কেইলর নাভাসের জায়গায় থিবাট কুর্তোয়াকে ফিরিয়ে এনেছিলেন। কাউন্টার এ্যাটাক থেকে দুইবার গোলের সুযোগ পেয়েছিল এস্পানিওল। রাফায়েল ভারানের বাজে একটি হেড থেকে প্রথমবার বল পেয়েও পাবলো পিয়াত্তি গোল করতে ব্যর্থ হন। এর কিছুক্ষণ পরেই হার্নান পেরেজের শট রুখে দেন কুর্তোয়া। কিন্তু ফিরতি বলে ডিডাচ ভিয়ার বল ব্লক করেন কাসেমিরো। এরপর অবশ্য কিছুটা উজ্জীবিত হয়ে ওঠে রিয়াল। তারই ধারাবাকিহতায় ৪১ মিনিটে লুকা মদ্রিচের সহায়তায় আসেনসিও জোড়ালো শটে রিয়ালকে এগিয়ে দেন। অফ সাইডের অজুহাতে রেফারি মাতেও লাহোজ গোলটি বাতিল করলেও ভিএআর প্রযুক্তির সহায়তায় রিয়াল বেঁচে যায়।

বিজ্ঞাপন

দিনের অপর ম্যাচে অবশ্য গেটাফের বিপক্ষে অ্যাথলেটিকোর জয়টা সহজেই এসেছে। ১৪ মিনিটে গেটাফের গোলরক্ষক ডেভিড সোরিয়ার আত্মঘাতী গোলে এগিয়ে যায় সফরকারী অ্যাথলেটিকো। এরপর ৬০ মিনিটে থমাস লেমারের গোলে জয় নিশ্চিত হয় অ্যাথলেটিকোর। ক্লাবের হয়ে এটি ছিল ফ্রেঞ্চম্যান লেমারের প্রথম গোল। সাওল নিগুয়েজকে বিপদজনক ভাবে ট্যাকেল করার অপরাধে ৬৭ মিনিটে লাল কার্ড পেয়ে মাঠের বাইরে চলে যান গেতাফের মিডফিল্ডার ইভান আলেয়ো। যে কারণে বাকি সময়টা ১০জন নিয়েই খেলতে হয়েছে স্বাগতিকদের। কিন্তু এই সুযোগটি বাকি ম্যাচে কাজে লাগাতে পারেনি অ্যাথলেটিকো।

সারাবাংলা/জেএইচ

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন