বিজ্ঞাপন

কাঙাল হরিনাথকে নিয়ে সিনেমা

January 8, 2018 | 8:01 pm

এন্টারটেইনমেন্ট করেসপনডেন্ট

বিজ্ঞাপন

শ্রী হরিনাথ মজুমদার ওরফে কাঙ্গাল হরিনাথ। কুষ্টিয়া জেলার গড়াই তীরবর্তী কুমারখালী গ্রামে ১২৪০ বঙ্গাব্দ ও ২২ জুলাই ১৮৩৩ ইং সালে জম্মগ্রহণ করেন। তৎকালীন জমিদারের অন্যায়-অত্যাচারের বিরুদ্ধে জনসাধারণকে সচেতন করার জন্য ইংরেজি ১৮৬৩ ও ১২৭০ বঙ্গাব্দের পয়লা বৈশাখ, গ্রামবার্ত্তা প্রকাশিকা’ নামে একটি পত্রিকা প্রকাশ করেন। সেই পত্রিকায় লেখনীর মাধ্যমেই অবহেলিত মানুষের হৃদয়ে জায়গা করে নেন কাঙ্গাল হরিনাথ।

এবার এই কালজয়ী ব্যক্তিত্বকে নিয়ে নির্মিত হবে সিনেমা। এরই মধ্যে সিনেমার চিত্রনাট্য করে ফেলেছেন মাসুম রেজা। আর ছবিটি পরিচালনা করবেন ‘বাপজানের বায়োস্কোপ’ খ্যাত পরিচালক রিয়াজুল রিজু। সরকারি অনুদানের জন্য জমাও দেয়া হয়েছে ছবিটি। সিনেমার প্রাথমিক নাম দেয়া হয়েছে ‘কাঙাল’। সোমবার সন্ধ্যায় খবরটি নিশ্চিত করেছেন তিনি।

পরিচালক রিয়াজুল রিজুর কাছে এ ব্যাপারে বিস্তারিত জানতে চাইলে তিনি বলেন, ‘কাঙাল হরিনাথ একজন বিপ্লবী, সাংবাদিকতার প্রবাদপুরুষ। তার জীবনের অনেক গল্প। তবে সিনেমায় আমি গুরুত্ব দিতে চেয়েছি হরিনাথের সাংবাদিক জীবন। আর অল্প-বিস্তর বিপ্লবের গল্প।’

চমক আরো আছে। কাঙাল ছবিতে আরো দেখা যাবে বিখ্যাত সব চরিত্র। রবীন্দ্রনাথ ঠাকুর, বিপ্লবী ঈশান রায়, লালন সাঁই এবং মীর মোশাররফ হোসেনকেও দেখা যাবে।

বিজ্ঞাপন

‘কাঙাল হরিনাথ মুল চরিত্রে থাকলেও বাকি চরিত্রগুলো বিভিন্ন প্রেক্ষাপটে চলে আসবে। যেমন রবীন্দ্রনাথ যখন ২০-২২ বছর বয়সী, তখন বৃদ্ধ হরিনাথকে পেয়েছিলেন তিনি। রবীন্দ্রনাথের বাবা মহর্ষী দেবেন্দ্রনাথ ঠাকুরকেও পাওয়া যাবে ছবিতে। পাবনায় হওয়া প্রজা বিদ্রোহের নায়ক ঈশান রায়কেও পাওয়া যাবে এখানে। চিত্রনাট্যকার খুব সুন্দর করে বুনেছেন চরিত্রগুলো।’

সিনেমায় কারা অভিনয় করবেন তার একটি তালিকা করা হলেও, এখনো চূড়ান্ত নয় বলে, নামগুলো প্রকাশ করেননি পরিচালক। যেহেতু অনুদানের জন্য জমা দেয়া হয়েছে, অনুদানের ঘোষণা না আসা পর্যন্ত শুটিংয়ে যাবেন না বলে জানিয়েছেন পরিচালক রিয়াজুল রিজু।

সারাবাংলা/পিএ/পিএম

বিজ্ঞাপন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন