বিজ্ঞাপন

কানাডায় বিনোদনের জন্য গাঁজা সেবন বৈধ

June 20, 2018 | 1:50 pm

।। আন্তর্জাতিক ডেস্ক।।

বিজ্ঞাপন

ঢাকা: বিশ্বের দ্বিতীয় দেশ হিসেবে বিনোদনের জন্য গাঁজা সেবনকে বৈধ করে আইন পাস করেছে কানাডার সংসদ। মঙ্গলবার আইনটি ৫২-২৯ ভোটে পাস হয়। এ আইনে গাঁজা উৎপাদন, বিতরণ এবং বিক্রয় বিষয়ে বিস্তারিত নির্দেশনা দেওয়া হয়েছে। এ বছরের সেপ্টেম্বর থেকে কানাডিয়ানরা প্রকাশ্যে গাঁজা ক্রয় ও সেবন করতে পারবেন।

২০১৩ সালে বিশ্বের প্রথম দেশ হিসেবে বিনোদনের জন্য গাঁজা সেবনকে বৈধ করে লাতিন আমেরিকার দেশ উরুগুয়ে। যুক্তরাষ্ট্রের বিভিন্ন স্টেটেও এ আইন প্রণয়নের জন্য ভোট অনুষ্ঠিত হয়।

প্রকাশ্যে গাঁজা সেবন কানাডায় অবৈধ ঘোষণা করা হয় ১৯২৩ সাল থেকে। ২০০১ সালে অবশ্য স্বাস্থ্যগত কারণে ব্যবহারের জন্য বৈধ করা হয়।

বিজ্ঞাপন

আইন পাসের পর প্রধানমন্ত্রী জাস্টিন ট্রুডো তার টুইটার অ্যাকাউন্টে লিখেছেন, ‘আমাদের বাচ্চাদের হাতের নাগালে গাঁজা আসা এবং এর মাধ্যমে অপরাধীদের মুনাফা অর্জন, সব সময়ই খুব কঠিন ছিল।’

 কিছু মানুষ এই আইনের বিরোধিতা করেছেন এবং এই আইন বাতিলের দাবি জানিয়েছেন। প্রতিটি প্রদেশ, অঞ্চল এবং শহরগুলোতে ৮-১২ সপ্তাহের মধ্যে গাঁজার বাজার সৃষ্টি করবে সরকার। এই সময়ের মধ্যে নতুন এই আইনের প্রয়োগের জন্য প্রস্তুত হচ্ছে আইন শৃঙ্খলাবাহিনী।

২০১৫ সালে কানাডাতে মোট ৪.৫ বিলিয়ন মার্কিন ডলার মূল্যের গাঁজা সেবন করা হয়। যা ভোগ করা মদজাত দ্রব্যের মূল্যর প্রায় সমান।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআইএস/একে

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন