বিজ্ঞাপন

কামড় কাণ্ডের পরও বার্সার আগ্রহে কেঁদেছিলেন সুয়ারেজ

January 16, 2018 | 1:11 pm

সারাবাংলা ডেস্ক

বিজ্ঞাপন

২০১৪ ব্রাজিল বিশ্বকাপের কথা মনে আছে নিশ্চয়ই। সেবার কামড় কাণ্ডের জন্ম দিয়ে আন্তর্জাতিক ফুটবলে ৯ ম্যাচের নিষেধাজ্ঞা পেয়েছিলেন উরুগুয়ের তারকা লুইস সুয়ারেজ। সেই নিষেধাজ্ঞা কাটতে না কাটতেই স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনায় নাম লেখান সুয়ারেজ।

কামড় কাণ্ডের পর যখন স্পন্সররা সুয়ারেজের থেকে মুখ ফিরিয়ে নেয়, তখনও বার্সা আগ্রহ হারায়নি সুয়ারেজের ওপর থেকে। লিভারপুল থেকে তাকে দলে টানে কাতালানরা। আর এই বিষয়টি কাঁদিয়েছিল সুয়ারেজকে।

বার্সার মূল ভরসাদের একজন হয়ে ওঠা সুয়ারেজ জানালেন সেই কথা, ‘আমি অমন একটা ঘটনার পর ভীত ছিলাম। ভেবেছিলাম বার্সায় যোগ দেওয়ার স্বপ্নটা শেষ হয়ে গেল। মনে হচ্ছিল আমার সবকিছু থেমে গেছে, সবকিছু হারিয়ে ফেলেছি। কিন্তু না, বার্সা তখনও আমাকে নিয়ে আগ্রহী ছিল। তারা আমাকে সাফ জানিয়ে দেয়, কোনো কিছুই তাদের পিছপা করবে না। তারা আরও জানায়, কোনো সমস্যাই আমাকে বাধা দেবে না।’

বিজ্ঞাপন


সুয়ারেজ আরও জানান, ‘তারপরও আমি ভীত ছিলাম। কারণ আমার ব্যাপারটি এতোটাই কঠিন ছিল যে নিজেকে ফিরে পাওয়ার একটা ব্যাপার ছিল। বার্সা সত্যিই দারুণ একটি দল যারা আমার হারানো আত্মবিশ্বাস ফিরিয়ে দিয়েছে। আমি কেঁদেছি যখন শুনলাম সত্যিই বার্সা আমাকে নিতে প্রস্তুত।’

২০১৪ ব্রাজিল বিশ্বকাপ সামনে রেখে সুয়ারেজের পিঠেই সওয়ার হয়েছিল উরুগুয়ে। ফোরলান-কাভানিরা থাকলেও সুয়ারেজই ছিল উরুগুয়ের ৬৪ বছরের খরা কাটানোর একমাত্র প্রধান অস্ত্র। ইংল্যান্ডের বিপক্ষে জোড়া গোল করে তার শুরুটাও ছিল দুর্দান্ত। কিন্তু ইতালির বিপক্ষে মুহূর্তের একটা পাগলামি সেই সুয়ারেজকেই পরিণত করে নায়ক থেকে খলনায়কে। ওই ম্যাচে ইতালির ডিফেন্ডার জর্জিও চিয়েলি্লনির কাঁধে কামড় বসিয়ে বিশ্বকাপ ইতিহাসের অন্যতম বিতর্কিত একটি অধ্যায়ের জন্ম দিয়েছিলেন সুয়ারেজ।


তার আগে ইংলিশ প্রিমিয়ার লিগের খেলায় লিভারপুলের জার্সিতে চেলসির ডিফেন্ডার ব্রানিস্লাভ ইভানোভিচকে কামড় দিয়েছিলেন সুয়ারেজ। ইভানোভিচকে কামড় দেওয়ার অপরাধে প্রিমিয়ার লিগ কর্তৃপক্ষ সুয়ারেজকে ১০ ম্যাচের নিষেধাজ্ঞা দেয়। তার আগেও একবার কামড়ানোর ইতিহাস আছে উরুগুইয়ান এই তারকার।

বিজ্ঞাপন

সারাবাংলা/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন