বিজ্ঞাপন

কার্ল মার্কসের দুইশ বছর

May 3, 2018 | 11:16 am

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

ঊনবিংশ শতাব্দীর দার্শনিক কার্ল মার্কসের জন্মের ২০০ বছর পূরণ হতে যাচ্ছে আগামী ৫ মে শনিবার। ঐতিহাসিক দিনটি স্মরণে ৪ মে শুক্রবার কার্ল মার্কসের ২০০ বছর উদযাপন কমিটির পক্ষ থেকে দিনব্যাপী সেমিনারের আয়োজন করা হয়েছে।

শুক্রবার ঢাকা বিশ্ববিদ্যালয়ের ব্যবসায় শিক্ষা অনুষদ সম্মেলন কক্ষে এই সেমিনার শুরু হবে সকাল ৯টায়। সাংবাদিক ও মুক্তিযোদ্ধা কামাল লোহানীর সভাপতিত্বে সারাদিন এই সম্মেলনে বক্তব্য ও আলোচনা করবেন দেশের প্রথিতযশা বুদ্ধিজীবী, লেখক, সাংবাদিক ও তরুণ চিন্তকরা।

সকাল ৯টায় রাউল পেকের ‘দ্য ইয়ং কার্ল মার্কস’ চলচ্চিত্রটির মাধ্যমে শুরু হবে কার্যক্রম। এরপর উদ্বোধনী গান পরিবেশন করবেন শিবু কুমার শীল। কবিতা পাঠ করবেন মোহন রায়হান।

বিজ্ঞাপন

সকাল সাড়ে ১১টায় মূল অধিবেশনে বক্তব্য রাখবেন মনজুরুল আহসান খান, কাজী কামরুজ্জামান, মুশতাক হোসেন, সাইফুল হক, হাসিবুর রহমান ও জোনায়েদ সাকি।

দুপুর ২টায় শুরু হবে প্যানেল আলোচনা। প্রথম আলোচনায় বিধান রিবেরুর সঞ্চালনায় বক্তব্য রাখবেন সাখাওয়াত টিপু, তানিম নওশাদ, অদিতি হক, আজিজুল রাসেল, খালেদুর রহমান সাগর ও তাহমিদাল জামি।

বিকেল ৪টায় জহিরুল ইসলাম কচির সঞ্চালনায় সর্বশেষ প্যানেল আলোচনায় বক্তব্য দেবেন সৈয়দ আবুল মকসুদ, আব্দুল হক, মাহবুবুল মোকাদ্দেম আকাশ, সলিমুল্লাহ খান, নুরুল কবীর ও আজফার হোসেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/পিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন