বিজ্ঞাপন

কালের ক্যালেন্ডার ১৯ আগস্ট

August 19, 2018 | 11:30 am

।। বিচিত্রা ডেস্ক।।

বিজ্ঞাপন

আমাদের আবাসস্থল পৃথিবী, নীল গ্রহের দিনগুলোর ইতিহাস নিয়ে সারাবাংলার একটি ধারাবাহিক আয়োজন ‘কালের ক্যালেন্ডার’। ঠিক কখন পৃথিবীর সৃষ্টি? একেবারে শুরুর কোনো পাথর টিকে নেই, তাই সঠিক করে বলা যায় না। তবে ধারণা করা হয় সৌরজগৎ সৃষ্টির মোটামুটি ১০০ মিলিয়ন বছর পর একগুচ্ছ সংঘর্ষের ফল হলো পৃথিবী। আজ থেকে ৪.৫৪ বিলিয়ন বছর আগে পৃথিবী নামের গ্রহটি আকৃতি পায়, পায় লোহার একটি কেন্দ্র ও একটি বায়ুমণ্ডল।
মানুষের ইতিহাস শুরু হয় আরো পরে। মূলত পুর্ব প্রস্তর যুগে পৃথিবীতে মানুষ নামে প্রাণের আবির্ভাব। সেই আদিম যুগ থেকে প্রাওয়া সব প্রত্নতাত্ত্বিক দলিলে জানা যায়, আজ থেকে প্রায় দুই লাখ বছর আগে আধুনিক হোমো স্যাপিয়েন্সরা মাথাচাড়া দিয়ে ওঠেছিল। সেখান থেকে সভ্যতা আস্তে আস্তে এগুতে থাকে। সময়ের সঙ্গে উৎকর্ষের সীমায় পৌঁছে এই মানুষরা। চালু হয় কালের দিনলিপি ক্যালেন্ডার। ৩৬৫ দিনের বছরে কালের আবর্তনে ঘুরে ফিরে আসে এই দিনগুলোই। দিনগুলো যেন পৃথিবীর ইতিহাস লুকিয়ে রেখেছে নিজের বুকে।

ইতিহাস ঘেটে দেখা যায় বছরের প্রতিটি দিনে ঘটেছে অনেক উল্লেখযোগ্য ঘটনা। ইতিহাসের এই দিনে কৌতুহলউদ্দীপক, বিশিষ্টজনের জন্ম-মৃত্যু ও উল্লেখযোগ্য ঘটে যাওয়া কিছু ঘটনা নিয়ে এই আয়োজন। চলুন এক নজরে দেখে নিই ইতিহাসের এই দিনে কি কি ঘটেছিল-

জন্মদিন

বিজ্ঞাপন

১৮৭১ – বিমানের নকশা উদ্ভাবনকারী দুই ভাইয়ের মধ্যে অরভিল রাইট।

১৯৩৫ – জহির রায়হান, প্রখ্যাত বাঙালি চলচ্চিত্র পরিচালক, ঔপন্যাসিক, এবং গল্পকার।

বিজ্ঞাপন

১৯৪৬ – উইলিয়াম জেফারসন ক্লিনটন, মার্কিন যুক্তরাষ্ট্রের ৪২তম রাষ্ট্রপতি।

১৯৬৯ – ম্যাথু পেরি, মার্কিন অভিনেতা।

মৃত্যুদিন

১৯৩৬ – ফেদেরিকো গারসিয়া লোরকা, স্পেনের কবি।

বিজ্ঞাপন

উল্লেখযোগ্য ঘটনা

১৭৫৭- কলকাতার পুরোনো টাকশাল থেকে ইস্ট ইন্ডিয়া কোম্পানি দিল্লির নবাবের নাম অঙ্কণ করা প্রথম মুদ্রা তৈরি করে।

১৯১৬ – রুমানিয়া মিত্রশক্তিদের সাথে মৈত্রীচুক্তি স্বাক্ষর করে এবং পুরস্কারস্বরূপ তাকে বুকোভিনা (Bukovina), ত্রান্সিলভানিয়া (Transylvania) এবং বানাত (Banat) দেয়ার কথা বলা হয়।

১৯৩৯- কলকাতায় মহাজাতি সদনের ভিত্তিপ্রস্তর স্থাপন করেন রবীন্দ্রনাথ ঠাকুর।

১৯৪০- সোমালিল্যান্ড থেকে ব্রিটিশ সেনাবাহিনীকে বিতাড়িত করা হয়।

১৯৪৪- প্যারিসে সশস্ত্র অভ্যুত্থানের সূচনা হয়।

১৯৯১- গানাদি ইয়ানাউফের নেতৃত্বে সাবেক সোভিয়েত ইউনিয়নের সেনাবাহিনী সর্বশেষ প্রেসিডেন্ট মিখাইল গর্ভাচেভের বিরুদ্ধে অভ্যুত্থান ঘটায়।

সারাবাংলা/এসবি

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন