বিজ্ঞাপন

কৃষ্ণা ফিরলেন, স্কুল মাঠে অনুশীলন বাঘিনীদের

March 18, 2019 | 7:47 pm

স্পোর্টস করেসপন্ডেন্ট

ঢাকাঃ একদিন পরেই সাফের সেমি ফাইনাল। দলের সবচেয়ে বড় সুসংবাদ হলো কৃষ্ণা রাণী রায়ের ফেরা। ইনজুরির কারণে প্রথম দুই ম্যাচ দর্শক হয়ে থাকা দেশ সেরা এই মিডফিল্ডারকে পাচ্ছে বাংলাদেশ। তাকে নিয়েই নেপালে একটি সরকারি স্কুল মাঠে হালকা অনুশীলনে ঘাম ঝড়িয়েছেন বাঘিনীরা।

‘যেখানে বাঘের ভয় সেখানে রাত হয়’ প্রবাদ বাক্যটা এবার যেন কার্যকরী মনে হচ্ছে। সেমিতে ভারতকে পাচ্ছে মেয়েরা। চেনা ভারতই পেয়েছে গোলাম রব্বানী ছোটনের শিষ্যরা। এর আগেও সাফ ও অলিম্পিক বাছাইপর্বে এই দলের সঙ্গে খেলার অভিজ্ঞতা হয়েছে মেয়েদের।

বিজ্ঞাপন

যদিও ভারতের সঙ্গে সিনিয়র লেভেলে সব ম্যাচেই হারের তিক্তো স্বাদ পেয়ে বিদায় নিতে হয়েছে। গত সাফ চ্যাম্পিয়নশিপের গ্রুপ পর্বে ও ফাইনালে ভারতের মুখোমুখি হয়েছিল বাংলাদেশ।

সাফ সিনিয়র নারী চ্যাম্পিয়নশিপের প্রথম ম্যাচে ভুটানকে হারিয়ে আগেই সেমি ফাইনাল নিশ্চিত করে বাংলাদেশের মেয়েরা। একই গ্রুপ থেকে সেমি নিশ্চিত করেছে নেপালও। গ্রুপপর্বে বাংলাদেশের চ্যালেঞ্জ ছিল স্বাগতিক নেপালকে হারানো। সেই চ্যালেঞ্জে হেরেছে সাবিনারা। নিয়মরক্ষার ম্যাচে স্বাগতিক নেপালের বিপক্ষে হেরেছে ৩-০ গোলে। বাংলাদেশ যেখানে প্রথম ম্যাচে ভুটানকে হারিয়েছে ২-০ ব্যবধানে, সেখানে নেপাল ভুটানকে হারিয়েছিল ৩-০ ব্যবধানে। টানা দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন হয় নেপাল। ভুটানের বিপক্ষে পাওয়া ২-০ গোলের জয়ে ৩ পয়েন্ট নিয়ে গ্রুপ রানার্সআপ হয় বাংলাদেশ।

তাতে গ্রুপ চ্যাম্পিয়ন হয়ে সেমি ফাইনালে তুলনামূলক দুর্বল প্রতিপক্ষ পাওয়া হলো না বাংলাদেশের। ‘বি’ গ্রুপে মালদ্বীপকে হারিয়ে সেমি ফাইনাল নিশ্চিত করেছে ভারত ও শ্রীলঙ্কা। মালদ্বীপের জালে ভারত বল পাঠিয়েছে ছয়বার ও লঙ্কানরা দুবার। রোববার (১৭ মার্চ) গ্রুপপর্বের শেষ দিনে দুইদল লড়ে গ্রুপ চ্যাম্পিয়ন হতে। এই ম্যাচে ফেভারিট ছিল সবগুলো সাফের আসরের চ্যাম্পিয়ন ভারত।

বিজ্ঞাপন

নেপালের বিরাটনগরের শহীদ রঙ্গসালা স্টেডিয়ামে রোববার শ্রীলঙ্কাকে ৫-০ গোলে হারানো ভারত দুই জয়ে ৬ পয়েন্ট নিয়ে গ্রুপ সেরা হয়েছে। নিজেদের প্রথম ম্যাচে মালদ্বীপকে ৬-০ গোলে হারিয়েছিল তারা।

বর্তমান চ্যাম্পিয়ন ভারতকেই সেমি ফাইনালে প্রতিপক্ষ হিসেবে পেল নিজেদের গ্রুপের রানার্সআপ হওয়া বাংলাদেশ। আগামী শনিবার ফাইনালে ওঠার লড়াইয়ে ভারতের বিপক্ষে নামবে ৩ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপের রানার্সআপ হওয়া বাংলাদেশ। আর আগামী বুধবার অপর সেমি-ফাইনালে এক জয়ে ৩ পয়েন্ট নিয়ে ‘বি’ গ্রুপের রানার্সআপ হওয়া শ্রীলঙ্কার মুখোমুখি হবে ভুটান ও বাংলাদেশকে হারিয়ে ৬ পয়েন্ট নিয়ে ‘এ’ গ্রুপের চ্যাম্পিয়ন হিসেবে সেরা চারে ওঠা স্বাগতিক নেপাল।

** সাফে গ্রুপ রানার্সআপ হলো বাংলাদেশের মেয়েরা

বিজ্ঞাপন

সারাবাংলা/জেএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন