বিজ্ঞাপন

কেমন গেল নারীর ২০১৮?

December 23, 2018 | 3:54 pm

রোকেয়া সরণি ডেস্ক।।

বিজ্ঞাপন

২০১৮ শেষের পথে। প্রতি বছরই যায় কিছু অর্জন আর ব্যর্থতার মধ্য দিয়ে। চলতি বছরটিও এর ব্যতিক্রম নয়।
সারাবিশ্বে নারী তার অধিকার প্রতিষ্ঠার জন্য সংগ্রাম করছে। ব্রিটিশ সংবাদ সংস্থা থমসন রয়টার্স ফাউন্ডেশনের সাংবাদিক লিন টেইলর ২০১৮ সালজুড়ে ঘটা সাফল্য ও ব্যর্থতার ঘটনাগুলো বিশ্লেষণ করে একটি নিবন্ধ প্রকাশ করেছেন। সেখানে তিনি গোটা বিশ্বের নারীদের অর্জন ও ব্যর্থতার কিছু উল্লেখযোগ্য ঘটনা তুলে ধরেছেন যা পরবর্তীতে মাইলফলক হয়ে থাকবে।

টেইলরের মতে ইতিবাচক পরিবর্তনগুলি হল-

• সৌদি আরবের নারীরা গাড়ি চালানোর অনুমতি পেয়েছে চলতি বছরে। এটি সৌদি সমাজে একটি বড় পরিবর্তন। কয়েক দশক ধরেই সৌদিতে নারীদের গাড়ি চালানোর ওপর নিষেধাজ্ঞা ছিল। দেশটির নারী অধিকারকর্মীরা দীর্ঘদিন ধরে এ নিয়ে আন্দোলন করছেন। এর ফলে সৌদি সরকার নারীদের গাড়ি চালানোর অনুমতি দিতে বাধ্য হয়। তবে এই দাবিতে যারা সোচ্চার ছিলেন তাদের মধ্যে ১২ নারী এ্যাকটিভিষ্ট এখনও কারাগারে।

বিজ্ঞাপন

• আয়ারল্যান্ডে গর্ভপাত আইন বাতিল হয়েছে। চলতি বছরের মে মাসে গর্ভপাত আইন শিথিল করার দাবিতে সোচ্চার হয়েছিল আয়ারল্যান্ডের মানুষ। এরই প্রেক্ষিতে দেশটিতে গণভোটের আয়োজন করা হয়। ওই ভোটাভুটিতে এই আইন বাতিলের পক্ষে বেশিরভাগ ভোট আসে।

• প্রথমবারের মতো নারী প্রেসিডেন্ট নির্বাচিত করেছে ইথিওপিয়া। শাহলে ওয়ার্ক জিউডে দেশটির প্রথম নারী প্রেসিডেন্ট হিসেবে নির্বাচিত হয়েছেন অক্টোবরে। এর একমাস পর ইথিওপিয়ার সুপ্রীম কোর্টের প্রেসিডেন্ট হিসেবেও মনোনয়ন পেয়েছেন এক নারী। তার নাম মিয়াজা আসেনাফি।

• নারী কর্মীদের তুলনায় পুরুষদের বেশি বেতন দেওয়াকে বেআইনি ঘোষণা করেছে আইসল্যান্ড। জানুয়ারিতে প্রথমবারের মতো আইসল্যান্ডে এই সংক্রান্ত আইন কার্যকর হয়েছে। নতুন এই আইন অনুযায়ী, যেসব সংস্থা বা প্রতিষ্ঠান ২৫ জনের বেশি কর্মী নিয়োগ করে থাকে তাদের বাধ্যতামূলকভাবে সরকারি প্রশংসাপত্র রাখতে হবে এই মর্মে যে, তারা নারী পুরুষের সমান বেতন বা পারিশ্রমিক দেওয়ার নীতি সমর্থন করে। তা না হলে ওই প্রতিষ্ঠানকে জরিমানা করা হবে।

বিজ্ঞাপন

• বিশ্বব্যাপী যৌন নিপীড়নের শিকার হওয়া নারীরা গড়ে তুলেছে মিটু আন্দোলন। হলিউডে এই আন্দোলনের সূচনা হলেও চলতি বছরে সারাবিশ্বে এই আন্দোলন ব্যাপকভাবে ছড়িয়ে পড়ে। বাংলাদেশেও মিটু আন্দোলন থেমে নেই। মুখ খুলেছেন সাহসী নারীরা। এর মাধ্যমে সমাজে ইতিবাচক পরিবর্তন এসেছে। আমাদের সমাজে মেয়েদের ভোগ্যপণ্য হিসেবে দেখা হয়। এর বিরুদ্ধে সোচ্চার হয়েছে এদেশের মেয়েরা।

ব্যর্থতাগুলোর অন্যতম হল-

• আর্জেন্টিনায় গর্ভপাত শেষ পর্যন্ত অবৈধই থেকে গেছে। এ নিয়ে দেশটিতে অনেক প্রতিবাদ হলেও এ বছর আগষ্টে সিনেটে গর্ভপাত বৈধকরণ বিল বাতিল করা হয়।

• আমেরিকান নারীদের জন্মনিয়ন্ত্রণ ও গর্ভপাত এই দুটি খাতে সরকারি বরাদ্দ বন্ধ করে দিয়েছে ট্রাম্প সরকার।

বিজ্ঞাপন

• কেনিয়ায় সংসদীয় আসনে তিনজনের একজন নারী থাকবেন এমন আইন ছিল। এই আইন নভেম্বরে বাতিল করা হয়েছে।

• ডিসেম্বরে নয়া দিল্লীতে তিন বছরের এক শিশু গণধর্ষণের শিকার হয়। এই ঘটনায় সেখানে তীব্র প্রতিবাদ গড়ে ওঠে। পরে পুলিশ সেই বাসার দারোয়ানকে গ্রেফতার করে।

• সুদানী নারী নোরা হোসেনকে (১৯) তার স্বামী ধর্ষণের চেষ্টা করে। এক পর্যায়ে স্বামীকে খুন করেন তিনি। এ ঘটনায় পরবর্তীতে ৫ বছরের কারাদন্ড হয় নোরার।

 

সারাবাংলা/টিসি/এসএস

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন