বিজ্ঞাপন

কোটা নিয়ে স্ট্যাটাস, বিশ্ববিদ্যালয় ছাত্র বহিষ্কার

July 15, 2018 | 6:04 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

চট্টগ্রাম ব্যুরো: কোটা সংস্কার নিয়ে ফেসবুকে ‘উসকানিমূলক’ স্ট্যাটাস দেওয়ায় চট্টগ্রাম ভেটেরিনারি অ্যান্ড অ্যানিমেল সায়েন্স বিশ্ববিদ্যালয়ের (সিভাসু) এক ছাত্রকে সাময়িক বহিষ্কার করা হয়েছে। মীর মোহাম্মদ জুনায়েদ নামে ওই ছাত্র বিশ্ববিদ্যালয়ের ভেটেরিনারি মেডিসিন অনুষদের চতুর্থ বর্ষের শিক্ষার্থী।

রোববার (১৫ জুলাই) দুপুরে বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার মীর্জা ফারুক ইমামের ওই শিক্ষার্থীকে সাময়িক বরখাস্ত করে আদেশ জারি করেন। সেখানে বলা হয়েছে, গত ১৩ জুলাই মীর মোহাম্মদ ‍জুনায়েদ (ফেসবুকে মীর সাব্বির) ফেসবুকে কোটা সংস্কার উসকানিমূলক ও শৃঙ্খলা পরিপন্থী স্ট্যাটাস দিয়েছেন যা সিভাসু’র রুলস রিগার্ডিং জেনারেল ডিসিপ্লিন এর ১৬ ধারার সুস্পষ্ট লঙ্ঘন।

বিশ্ববিদ্যালয়ের সার্বিক পরিস্থিতি ও অপরাধের গুরুত্ব বিবেচনায় মীর মোহাম্মদ জুনায়েদকে বহিষ্কার করার কথা বলা হয়েছে ওই আদেশে। ২০১৩-২০১৪ সেশনে সিভাসুতে ভর্তি হওয়া মীর মোহাম্মদ জুনায়েদের বিশ্ববিদ্যালয়ের এম এ মান্নান হলের ৪০৮ নম্বর কক্ষে থাকেন।

বিজ্ঞাপন

জানতে চাইলে রেজিস্ট্রার মীর্জা ফারুক ইমাম সারাবাংলাকে বলেন, ‘ফেসবুকে কোটা সংস্কার নিয়ে উসকানিমূলক কথাবার্তা লেখা হয়েছে। এতে বিশ্ববিদ্যালয়ে অস্থিতিশীল পরিস্থিতি সৃষ্টি হওয়ার সম্ভাবনা সৃষ্টি হয়েছে। এই কর্মকাণ্ড সম্পূর্ণভাবে বিশ্ববিদ্যালয়ের আইনের পরিপন্থী হওয়ায় আমরা সাময়িক শাস্তিমূলক পদক্ষেপ নিয়েছি। তদন্তে দোষী প্রমাণিত হলে চূড়ান্ত সিদ্ধান্ত নেওয়া হবে।’

তিনি জানান, তদন্তের জন্য বিশ্ববিদ্যালয়ের সহকারি প্রক্টর আশরাফুল ইসলামকে প্রধান করে তিন সদস্যের একটি কমিটি করা হয়েছে। কমিটি সাত কার্যদিবসের মধ্যে রিপোর্ট দিতে বলা হয়েছে।

বরখাস্ত আদেশে উল্লেখ করা ১৩ জুলাই মীর সাব্বিরের দেওয়া স্ট্যাটাসটি তার টাইমলাইনে পাওয়া যায়নি। তবে ১২ জুলাই দেওয়া এক স্ট্যাটাসে মীর সাব্বির প্রধানমন্ত্রীর বিরুদ্ধে বাজে কথা লেখেন। এর আগে গত ৯ জুলাই ফেসবুকে মীর সাব্বির লেখেন, ‘সরকারি চাকরি কোটাধারীদের দখলে, আর বেসরকারি চাকরি ভারতীয়দের দখলে আমজনতা কই যাবে?’

বিজ্ঞাপন

আরও পড়ুন: ঢাবিতে নিপীড়নবিরোধী শিক্ষক-শিক্ষার্থীদের ওপর চড়াও ছাত্রলীগ

সারাবাংলা/আরডি/এমও

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন