বিজ্ঞাপন

কোরিয়ান গেলেন, জাপানি কোচের খোঁজে সাঁতার

January 10, 2019 | 7:43 pm

।।স্পোর্টস করেসপন্ডেন্ট।।
ঢাকাঃ সাঁতারে দক্ষিণ কোরিয়ান কোচ পার্ক তে গুণ অধ্যায় শেষ হতে চলেছে। ‘সাঁতার উন্নয়নে ফেডারেশনের অনীহা ও অসহযোগিতার নানান অভিযোগ দেখানো’ বাংলাদেশকে এস এ গেমসে স্বর্ণ উপহার দেয়া এই কোচ ছুটির কথা বলে চলে গেছে কোরিয়ায়। এর মধ্যে নতুন বিদেশি কোচের সন্ধান করছে বাংলাদেশ সাঁতার ফেডারেশন।

বিজ্ঞাপন

এর আগেও গেল বছরে মার্চে তিন বছরের চুক্তির মেয়াদের এক বছর শেষ হয়েছিল। এরপর দ্বিতীয় বছরে চুক্তি নবায়ন নিয়ে সংশয় দেখা গিয়েছিল। এরই মধ্যে পার্ক একবার দেশে আসেন। তুলে ধরেন নানান অভিযোগ।

এরপর দায়িত্ব শুরু করে দেশব্যাপী প্রতিভা অন্বেষণ করে আবাসিক ক্যাম্পে রাখা হয়েছে বাছাইকৃত সাঁতারুদের নিয়ে। সামনে সাফ গেমস প্রস্তুতি। তার মধ্যে হঠাৎ তিন দিনের ছুটি নিয়ে দেশে ফিরে যান এই কোরিয়ান কোচ। তারপর থেকেই কোনও খোঁজ নেই দাবি ফেডারেশনের।

সাঁতার ফেডারেশন অবশ্য কোচের সব অভিযোগ উড়িয়ে দিয়েছে। ফেডারেশনের সাধারণ সম্পাদক এম বি সাইফ সারাবাংলাকে বলেন, ‘কোচের কোন বেতন বকেয়া নেই। বরং তাকে বেশিই দেয়া হয়েছে। তিন দিনের ছুটির কথা বলে এখন লাপাত্তা সে।’

বিজ্ঞাপন

মাসিক ৫ হাজার ডলার বেতন পার্ক তে গুনের। বাংলাদেশ অলিম্পিক অ্যাসোসিয়েশন (বিওএ) থেকে এই বেতন দেওয়া হতো। ২০০৯ সালে প্রথম কোচ হিসেবে আসেন পার্ক তে গুন। তারপর বিরতি দিয়ে ২০১৬ সালে এসএ গেমসে আবারো দলের নেতৃত্ব দেন। তার কোচিংয়ে বাংলাদেশ দুটি স্বর্ণপদক জিতেছে। দেশব্যাপী প্রতিভা অন্বেষণ কর্মসূচি চলেছে তার মাধ্যমে। মিরপুরে আবাসিক ক্যাম্পে আছেন অর্ধশতাধিক সাঁতারু। এছাড়া জাতীয় দলও ছিল কোরিয়ান কোচের তত্ত্বাবধানে।

পার্কের লাপাত্তার পর নতুন কোচের সন্ধ্যানে নেমেছে ফেডারেশন। সাইফ জানান, ‘পার্কের মতো ভালো কোচ খুঁজছি আমরা। আর্থিক সমস্যা তো আছেই। কিন্তু তার মধ্যেও একজন ভালো কোচ খুঁজছি। জাইকার মাধ্যমে একজন জাপানি কোচের সাথে আলোচনা চলছে। চূড়ান্ত হলেই সবাই জানতে পারবে।’

এদিকে আসন্ন সাফ গেমসকে কেন্দ্র করে ১২জন সাঁতারুকে আবাসিক ক্যাম্পে রেখে প্রশিক্ষণ চালিয়ে যাচ্ছে ফেডারেশন। নতুন কোচ আসলে প্রস্তুতির কাজে নিয়োগ দেয়া হবে দ্রুত বলে জানানো হয়।

বিজ্ঞাপন

সারাবাংলা/জেএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন