বিজ্ঞাপন

ক্যান্সারের অভিযোগ, জনসনকে ৩৯ হাজার কোটি টাকা জরিমানা

July 13, 2018 | 9:44 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

‘জনসন অ্যান্ড জনসন’ কোম্পানির টেলকম পাউডার ব্যবহার করে ক্যান্সার হচ্ছে এমন অভিযোগে বহুজাতিক মার্কিন কোম্পানিটিকে ৪৭০ কোটি মার্কিন ডলার জরিমানা করেছে যুক্তরাষ্ট্রের মিসৌরি রাজ্যের সেন্ট লুইস আদালত। যা বাংলাদেশি টাকায় ৩৯ হাজার কোটি টাকারও বেশি। কোম্পানির বিরুদ্ধে ২২ জন পণ্য ব্যবহারকারী নারীর মামলায় এই রায় দেওয়া হয়। অভিযোগকারীদের মধ্যে ৬ জন জরায়ু ক্যান্সারে আক্রান্ত হয়ে মারা গেছেন।

জনসন অ্যান্ড জনসনকে মোট অর্থের, ৪১৪ কোটি ডলার ক্ষতিপূরণ হিসেবে ওই ২২ নারীকে দিতে হবে। বাকি ৫৫ কোটি ডলার কোম্পানিটির জরিমানা ধরা হয়।

মামলায় অভিযোগে বলা হয়, কোম্পানিটির ট্যালকম পাউডার ‘অ্যাজবেস্টজে’ দূষিত। এটি তারা ১৯৭০ সাল থেকে জানলেও ভোক্তাদের কাছে গোপন রাখে।

বিজ্ঞাপন

উল্লেখ্য, বিভিন্ন প্রসাধনী পণ্যে উৎপাদনে ‘অ্যাজবেস্টস’ সহজলভ্য হওয়ায় ব্যবহৃত হয়। তবে এটি স্বাস্থ্যের জন্য ক্ষতিকর। ইউরোপীয় ইউনিয়ন অ্যাজবেস্টসের উৎপাদন ও প্রক্রিয়াকরণ নিষিদ্ধ করেছে।

তবে এ রায় দুঃখজনক উল্লেখ করে জনসন অ্যান্ড জনসন জানিয়েছে, তাদের পণ্যে কোনো ধরনের ক্ষতিকর ‘অ্যাজবেস্টস’ ব্যবহার করা হয় না। এই রায়ের বিরুদ্ধে তারা আপিল করবে।

এর আগে এ ধরনের বেশ কয়েকটি মামলায় জনসন অ্যান্ড জনসনের বিরুদ্ধে জরিমানা করা হলেও, উচ্চ আদালতের রায়ে পরে তা বাতিল হয়ে যায়। বর্তমানে কোম্পানিটির বিরুদ্ধে প্রায় ৯ হাজার মামলার বিচার কাজ চলছে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন