বিজ্ঞাপন

ক্যারিয়ারের সেরা র‌্যাংকিংয়ে মুশফিক-মিরাজ

November 20, 2018 | 1:25 pm

।। স্পোর্টস ডেস্ক ।।

বিজ্ঞাপন

মিরপুর, পাল্লেকেলে আর আবুধাবি টেস্টের পর ক্রিকেটের সর্বোচ্চ নিয়ন্ত্রক সংস্থা আইসিসি তাদের টেস্ট র‌্যাংকিং প্রকাশ করেছে। যেখানে দারুণ পারফরম্যান্সের পুরস্কার পেয়েছেন মুশফিকুর রহিম এবং মেহেদি হাসান মিরাজ। ক্যারিয়ারের সেরা র‌্যাংকিং স্পর্শ করেছেন মুশফিক-মিরাজ।

মিরপুরে সফরকারী জিম্বাবুয়ের বিপক্ষে জয় পেয়েছিল স্বাগতিক বাংলাদেশ। পাল্লেকেলেতে স্বাগতিক শ্রীলঙ্কাকে হারিয়েছে ইংল্যান্ড আর আবুধাবিতে পাকিস্তানকে হারিয়েছে নিউজিল্যান্ড। মিরপুর টেস্টে জিতে বাংলাদেশ সিরিজে সমতা আনে, পাল্লেকেলে টেস্ট জিতে ইংলিশরা ১৭ বছর পর লঙ্কান মাটিতে সিরিজ জেতে আর আবুধাবিতে পাকিস্তানকে রোমাঞ্চ ছড়িয়ে কিউইরা হারায় ৪ রানের ব্যবধানে, তিন ম্যাচ টেস্ট সিরিজে ১-০ তে লিড নেয় নিউজিল্যান্ড।

মিরপুর টেস্টে জয়ের দুই নায়ক মুশফিক-মিরাজ। মুশফিক ক্যারিয়ারের দ্বিতীয় ডাবল সেঞ্চুরি পান, মিরাজ ফিফটির পাশাপাশি দুই ইনিংসে ৮ উইকেট নেন। দ্বিতীয় ইনিংসে নেন ৫টি উইকেট। টেস্ট ব্যাটসম্যানদের র‌্যাংকিংয়ে প্রথমবারের মতো সেরা বিশে ঢুকেছেন মুশফিক। আর বোলারদের র‌্যাংকিংয়ে নিজের ক্যারিয়ার সেরা অবস্থানে উঠেছেন মিরাজ। পাঁচ ধাপ এগিয়ে মুশফিক উঠেছেন ১৮ নম্বরে। তার আগের ক্যারিয়ার সেরা অবস্থান ছিল গত বছরের জুলাইয়ে ২১তম। আর বোলারদের তালিকায় ৭ ধাপ এগিয়ে উঠেছেন মিরাজ উঠেছেন ২৮ নম্বরে।

বিজ্ঞাপন

মিরপুর টেস্টে আট বছরের অপেক্ষার পর সেঞ্চুরি পেয়েছিলেন মাহমুদউল্লাহ রিয়াদ। প্রথম ইনিংসে ৩৬ রান করার পর দ্বিতীয় ইনিংসে তিনি অপরাজিত ছিলেন ১০১ রান করে। ৭৪ নম্বর থেকে এক লাফে ৫৭তে চলে এসেছেন মাহমুদউল্লাহ। মিরপুরে ব্যাক-টু-ব্যাক সেঞ্চুরি করা জিম্বাবুয়ে ব্রেন্ডন টেইলর ১৮ ধাপ এগিয়ে চলে এসেছেন ২৭ নম্বরে। এই সিরিজে না থাকা সাকিব রয়েছেন ২৫ নম্বরে আর তামিম রয়েছেন ৩১ নম্বরে। ৩৫ নম্বরে আছেন মুমিনুল হক। সৌম্য সরকার ৮৩ আর ইমরুল কায়েস আছেন ৮৪ নম্বরে। ৯০ এ লিটন দাস আর ১০০ নম্বরে আছেন আন্তর্জাতিক ক্রিকেটে নিষিদ্ধ থাকা সাব্বির রহমান।

মিরপুর টেস্টে দুই ইনিংসে ৭ উইকেট নেওয়া স্পিনার তাইজুল ইসলাম তিনধাপ এগিয়ে উঠেছেন ২৭ নম্বরে। ২০১৫ সালের মে মাসে তাইজুল তার ক্যারিয়ার সেরা ২৬ নম্বরে উঠেছিলেন। এই সিরিজে না থাকা সাকিব রয়েছেন ২১ নম্বরে। মোস্তাফিজ ৫২, মাহমুদউল্লাহ ৬৯, সুবাশিষ রায় ৭৮, আবু জায়েদ রাহি ৮৩, শফিউল ৮৬, আবদুর রাজ্জাক ৮৮, রুবেল হোসেন ৯০, নাজমুল ইসলাম অপু ৯৪ নম্বরে অবস্থান করছেন।

অলরাউন্ডারদের র‌্যাংকিংয়ে শীর্ষস্থান ধরে রেখেছেন সাকিব। তার চেয়ে তিন রেটিং পয়েন্ট পেছনে থেকে দুইয়ে ভারতের রবীন্দ্র জাদেজা। মিরাজ ব্যাটে-বলে দারুণ একটি সিরিজ শেষে আটধাপ এগিয়ে চলে এসেছেন ১৫ নম্বরে।

বিজ্ঞাপন

জিম্বাবুয়ের বিপক্ষে সিরিজ ড্র করে বাংলাদেশ দল হারিয়েছে ৬ রেটিং পয়েন্ট। ৬১ রেটিং পয়েন্ট নিয়ে মুশফিক-মাহমুদউল্লাহদের অবস্থান ৯ নম্বরে। শীর্ষে আছে ভারত, রেটিং পয়েন্ট ১১৬। ১০৬ পয়েন্ট নিয়ে দুইয়ে দক্ষিণ আফ্রিকা, ১ পয়েন্ট কম নিয়ে তিনে ইংল্যান্ড, ১০২ পয়েন্ট নিয়ে চারে নিউজিল্যান্ড, সমান পয়েন্ট নিয়ে পাঁচে অস্ট্রেলিয়া, ৯৭ পয়েন্ট নিয়ে ছয়ে শ্রীলঙ্কা, ৯৫ পয়েন্ট নিয়ে সাতে পাকিস্তান, আটে থাকা ওয়েস্ট ইন্ডিজের পয়েন্ট ৭৬, নয়ে বাংলাদেশ আর দশে থাকা জিম্বাবুয়ে ১১ রেটিং পয়েন্ট যোগ করে অর্জন করেছে ১৩ পয়েন্ট। এগারো এবং বারো নম্বরে থাকা টেস্ট পরিবারের নতুন সদস্য আফগানিস্তান-আয়ারল্যান্ডের কোনো পয়েন্ট যোগ হয়নি।

সারাবাংলা/এমআরপি

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন