বিজ্ঞাপন

ক্লাস বর্জন করে মহাসড়কে রাবির হাজারো শিক্ষার্থী

April 11, 2018 | 1:21 pm

।।রাবি প্রতিবেদক।।

বিজ্ঞাপন

কোটার সংস্কার আন্দোলনকারীদেরকে কৃষিমন্ত্রী মতিয়া চৌধুরি রাজাকারের বাচ্চা ও অর্থমন্ত্রীর আবুল মাল আব্দুল মুহিতের বাজেটের আগে কোটা সংস্কার নয় বক্ত্যবের প্রতিবাদে বিভিন্ন ইস্যুতে ফের উত্তাল রাজশাহী বিশ্ববিদ্যালয় (রাবি)।

এছাড়া কোটা সংস্কার আন্দোলনকারীদের আটক করে রাখা, অসুস্থ শিক্ষার্থীদের চিকিৎসার দায়িত্ব না নেওয়া ও ঢাকা বিশ্ববিদ্যালয় (ঢাবি) শিক্ষার্থীর ওপর ছাত্রলীগের আক্রমণ রাবি শিক্ষার্থীরা আন্দোলন শুরু করেছেন।

বুধবার (১১ এপ্রিল) সকাল ১০টায় বিক্ষোভ মিছিল নিয়ে বিশ্ববিদ্যালয় প্রধান প্রধান সড়ক প্রদক্ষিণ শেষে ঢাকা-রাজশাহী মহাসড়ক অবরোধ করে অবস্থান কর্মসূচি চালিয়ে যাচ্ছেন বিশ্ববিদ্যালয়ের হাজারো শিক্ষার্থীরা।

বিজ্ঞাপন

 

এ সময় মহাসড়কের দুপাশে কয়েক কিলোমিটার জুড়ে যানজটের সৃষ্টি হয়। রাস্তার চারদিকে বাস-ট্রাক আটকে মহাসড়কে বিনোদপুর-তালামারি পর্যন্ত অচলাবস্থার সৃষ্টি হয়।

বিজ্ঞাপন

এ প্রতিবেদন লেখার পর্যন্ত তারা মহাসড়ক অবরোধ করে অবস্থান কর্মসূচি পালন করছেন। দাবি আদায় না হওয়া পর্যন্ত তারা এ আন্দোলন চালিয়ে যাওয়ার ঘোষণা দেন।

আন্দোলনকারী শিক্ষার্থীরা আমার ভাই আটক কেন? প্রশাসন জবাব চাই, বঙ্গবন্ধুর বাংলায় বৈষম্যের ঠাঁই নেই, ‘পিতা তুমি ফিরে এসো, বৈষম্য দূর করো’ এ সময় কোটা পদ্ধতির সংস্কার, আন্দোলনে আটককৃত শিক্ষার্থীদের মুক্তি, আহত শিক্ষার্থীদের মেডিকেল চিকিৎসা ব্যবস্থাসহ বিভিন্ন দাবিতে স্লোগান দিতে থাকেন।

দাবি আদায়ের আন্দোলনকে কেন্দ্র করে বিশ্ববিদ্যালয়ের সকল ক্লাস ও পরীক্ষা বর্জন করে সাধারণ শিক্ষার্থীরা। কেন্দ্রীয় কর্মসূচি অনুযায়ী এ আন্দোলন বুধবার সন্ধ্যা ৭টা পর্যন্ত চলবে। কোটা সংস্কার আন্দোলনে অংশ নেয়া শিক্ষার্থীরা বলেন, কোটা সংস্কার এখন সময়ের দাবি। এই দাবি আদায়ে আমরা ক্লাস বর্জন করে মাঠে নেমেছি। আমরা আমাদের দাবি আদায় করেই এখান থেকে ফিরবো।

বিজ্ঞাপন

এর আগে মঙ্গলবার (১০ এপ্রিল) সন্ধ্যায় মতিয়া-মুহিতের বক্তব্যের জেরে বিশ্ববিদ্যালয় কেন্দ্রী গ্রন্থাগারের সামনে আন্দোলনে নামে হাজারো শিক্ষার্থী।

এছাড়া গত রোববার ও সোমবার সকাল ১০ টা হতে বিকেল সাড়ে ৫টা পর্যন্ত ঢাকা- রাজশাহী মহাসড়ক অবরোধ করে অবস্থান কর্মসূচি পালন করে শিক্ষার্থীরা।

সারাবাংলা/টিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন