বিজ্ঞাপন

খরচ বাড়ছে মনসুর আলী মেডিকেল কলেজ হাসপাতাল নির্মাণে

October 9, 2018 | 8:13 am

।। জোসনা জামান, স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: খরচ বাড়ছে সিরাজগঞ্জে হতে যাওয়া শহীদ এম. মনসুর আলী মেডিকেল কলেজ ও ৫০০ শয্যার মেডিকেল কলেজ হাসপাতাল নির্মাণে। প্রকল্পটির মূল ব্যয় ছিল ৬৩৬ কোটি ৩৭ লাখ টাকা। এখন সেখান থেকে ২৪৭ কোটি ১৫ লাখ টাকা বাড়িয়ে মোট খরচ ধরা হচ্ছে ৮৮৩ কোটি ৫২ লাখ টাকা। এক্ষেত্রে প্রকল্পটি বাস্তবায়নে খরচ বাড়ছে ৩৯ শতাংশ। যন্ত্রপাতির বর্তমানে বাজারদর বৃদ্ধি, নতুন যন্ত্রপাতি কেনার প্রস্তাব সংযোজন, মাটি ভরাটসহ বিভিন্ন কারণে খরচ বাড়ছে বলে জানিয়েছে স্বাস্থ্য মন্ত্রণালয়।

বর্ধিত খরচে প্রকল্পটির প্রথম সংশোধনী প্রস্তাব জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) বৈঠকে উপস্থাপন করা হতে পারে আজ মঙ্গলবার (৯ অক্টোবর)। অনুমোদন পেলে ২০১৯ সালের জুনের মধ্যে এটি বাস্তবায়নে কাজ শেষ করবে স্বাস্থ্য অধিদফতর।

স্বাস্থ্য ও পরিবারকল্যাণ মন্ত্রণালয় সূত্র জানায়, রাজশাহী বিভাগের একটি অন্যতম গুরুত্বপূর্ণ জেলা সিরাজগঞ্জ। এ জেলায় একটি সদর হাসপাতাল, ৯টি উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স, ৩৫৬টি কমিউনিটি ক্লিনিক ও কয়েকটি বেসরকারি হাসপাতালসহ আরও অন্যান্য স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা সেবা প্রদানকারী প্রতিষ্ঠান আছে। সিরাজগঞ্জ রাজশাহী বিভাগের একটি অন্যতম জেলা হওয়া সত্ত্বেও এখানকার জনসাধারণ আধুনিক চিকিৎসা সেবা হতে অনেক ক্ষেত্রেই বঞ্চিত।

বিজ্ঞাপন

দেশে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্স ও জেলা হাসপাতালগুলো যথাক্রমে প্রাথমিক ও সেকেন্ডারি স্বাস্থ্য সেবা দিয়ে থাকে। টারশিয়ারি স্বাস্থ্য সেবামূলক কার্যক্রম সাধারণত জাতীয় ও বিভাগীয় পর্যায়ে মেডিকেল শিক্ষা প্রতিষ্ঠান সংশ্লিষ্ট হাসপাতাল হতে পরিচালনা করা হয়ে থাকে। বাংলাদেশে সরকারি খাতে মোট বেডের সংখ্যা মাত্র ১৮ হাজার, যেখানে বেসরকারি খাতে বেডের এ সংখ্যা ৪৫ হাজার। কিন্তু বেসরকারি প্রতিষ্ঠানের চিকিৎসা সেবা অত্যন্ত ব্যয়বহুল। ফলে গরীব রোগীদের পক্ষে সেখানে চিকিৎসা নেওয়া সম্ভব হয় না। স্বাস্থ্য সেবার চাহিদা উত্তরোত্তর বৃদ্ধি পাচ্ছে। এ দিকটি এনে টারশিয়ারি খাতে স্বাস্থ্য সেবার মান উন্নয়নের জন্য সরকার প্রত্যেক জেলায় মেডিকেল কলেজ ও হাসপাতাল স্থাপনের উদ্যোগ নিয়েছে। এর অংশ হিসেবে প্রকল্পটি বাস্তবায়ন করা হচ্ছে।

প্রকল্প সংশোধনের কারণ হিসেবে বলা হয়েছে, প্রকল্পটি তিন বছর আগে অনুমোদিত। উন্নয়ন প্রকল্প প্রস্তাবে (ডিপিপি) যন্ত্রপাতি সংগ্রহ বাবদ ব্যয় ওই সময়ের বাজার দর অনুযায়ী ব্যয় প্রাক্কলন করা হয়েছিল। বর্তমানে বেশিরভাগ যন্ত্রপাতির মূল্য বেড়েছে। এ অবস্থায় বর্তমান বাজারদরের সঙ্গে সামঞ্জস্যপূর্ণভাবে যন্ত্রপাতি সংগ্রহ বাবদ খরচ বাড়ানোর প্রস্তাব করা হয়েছে।

এছাড়া আধুনিক চিকিৎসা শিক্ষার মান উন্নয়ন, স্বাস্থ্য সেবা নিশ্চিতকরণের জন্য অত্যাবশ্যক কিছু নতুন যন্ত্রপাতি সংশোধিত প্রকল্পের আওতায় সংগ্রহের প্রস্তাব করা হয়েছে। প্রকল্পের বিভিন্ন ভবনের দরপত্র আহবানে প্রাক্কলিত দরের চেয়ে বেশি দরে কার্যাদেশ দেওয়ার ব্যয় করা টাকা সমন্বয় করার জন্য প্রথম সংশোধন প্রয়োজন। সেইসঙ্গে প্রকল্প এলাকাটি রাস্তা হতে ১৫ ফুট নিচু। বাস্তবতার কারণে প্রকল্প এলাকায় প্রয়োজনীয় মাটি ভরাট করার জন্য অতিরিক্তর টাকার প্রয়োজন। প্রকল্প এলাকার মধ্যে অবস্থিত বৈদ্যুতিক লাইন অপসারণের জন্য প্রাক্কলিত ব্যয় বেড়ে যাওয়ায় ব্যয় করা টাকা সমন্বয় করার জন্য প্রথম সংশোধনের প্রস্তাব করা হয়েছে।

বিজ্ঞাপন

এ বিষয়ে পরিকল্পনা কমিশনের আর্থসামাজিক অবকাঠামো বিভাগের সদস্য মুহাম্মদ দিলোয়ার বখত পরিকল্পনা কমিশনের মতামত দিতে একনেকের জন্য তৈরি সার-সংক্ষেপে উল্লেখ করেন, শহীদ এম. মনসুর আলী মেডিকেল কলেজ ও ৫০০ শয্যার মেডিকেল কলেজ হাসপাতালটির অবকাঠামো নির্মিত হলে সিরাজগঞ্জ ও তার পার্শ্ববর্তী এলাকার জনগোষ্ঠীর জন্য উন্নত চিকিৎসা সেবা নিশ্চিত হবে। তাই প্রকল্পটি সংশোধনের প্রস্তাব অনুমোদন দেওয়া যেতে পারে।

সারাবাংলা/এসআই/টিআর

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন