বিজ্ঞাপন

খালেদা জিয়ার হৃদরোগের ঝুঁকি বেড়েছে : চিকিৎসক

April 9, 2018 | 2:07 pm

।। সিনিয়র করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: চিকিৎসার নামে বিএনপি চেয়ারপারসন খালেদা জিয়াকে বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ে যেতে বাধ্য করা হয়েছিল, বলে অভিযোগ করেছে বিএনপিপন্থী চিকিৎসকরা।

সোমবার (৯ এপ্রিল) সকালে ঢাকা রিপোর্টার্স ইউনিটিতে (ডিআরইউ) বিশিষ্ট চিকিৎসক সমাজের ব্যানারে আয়োজিত আয়োজিত খালেদা জিয়ার স্বাস্থ্য ও চিকিৎসা বিষয়ক সংবাদ সম্মেলনে তারা এই অভিযোগ করেন।

চিকিৎসকরা বলেন, কারাগারে খালেদা জিয়া যে পরিবেশে আছেন, তাতে মানসিক চাপে তার হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকি বেড়েছে। স্যাঁতস্যেঁতে পরিবেশে খালেদা জিয়ার ভিটামিন-ডি ও ক্যালশিয়াম শূন্যতা দেখা দেওয়া ও তা হাড়ের জন্য মারাত্মক পরিণতি ডেকে আনতে পারে।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে লিখিত বক্তব্য পাঠ করেন বঙ্গবন্ধু শেখ মুজিব মেডিকেল বিশ্ববিদ্যালয়ের সার্জারি বিভাগের সাবেক ডিন প্রফেসর ডা. সাইফুল ইসলাম।

তিনি বলেন, ‘খালেদা জিয়ার স্বাস্থ্য পরীক্ষায় প্রশাসনের তৎপরতা লোক দেখানো ও হঠকারিতামূলক। মানুষের মধ্যে বিভ্রান্তি সৃষ্টির পরিকল্পনা। গত ৭ এপ্রিল কোনো রকম পূর্বপ্রস্তুতি ছাড়া, হুটকরে তাকে মেডিকেল বিশ্ববিদ্যালয় হাসপাতালে নেওয়া হয়। হাসপাতালে গাড়ি থেকে নামা ও তার চলাচলের জন্য যে ধরণের সুবিধা রাখা দরকার তা রাখা হয়নি। হাসপাতালে তাকে এক রকম পায়ে হাঁটতে বাধ্য করা হয়।’

সাইফুল ইসলামা আরও বলেন, ‘এ সময় তাকে তার ৪ জন ব্যক্তিগত চিকিৎসকের সঙ্গে সাক্ষাৎ করার সরকারি অনুমতি থাকলেও, সরকার ও প্রশাসনের লোকজন তাকে এই সুযোগ থেকে বঞ্চিত করেন। মামুলি সৌজন্য বিনিময়ের বাইরে চিকিৎসা বা পরীক্ষা-নিরিক্ষা করার কোনো সুযোগ দেওয়া হয়নি।’

বিজ্ঞাপন

কারাগারে খালেদা জিয়ার বর্তমান অবস্থা নিয়ে ডা. সাইফুল বলেন, ‘নির্জন, নিঃসঙ্গ ও নিরাপত্তাহীন পরিবেশের কারণে তার নিদ্রাহীনতা, উদ্বেগ, বিষন্নতাসহ নানা মানসিক রোগা দেখা দিচ্ছে। নিপীড়নমূলক পরিবেশ ও অস্বাভাবিক মানসিক চাপের ফলে হৃদরোগে আক্রান্ত হওয়ার ঝুঁকিও বেড়েছে।’

‘খালেদা জিয়া কারাগারে অসুস্থ হয়ে পড়েছেন। সরকারকে খালেদা জিয়ার প্রতি সহানুভূতিশীল ও তার চিকিৎসার ব্যাপারে যত্নবান প্রমাণ করতে হলে তার ব্যক্তিগত চিকিৎসক দলের ভূমিকা উপেক্ষা করা ঠিক হবে না।’  বলেন ডা. সাইফুল।

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন ডা. এ মান্নান মিয়া, ডা. মো. সাহাব উদ্দিন, ডা. শহিদুর রহমানসহ অনেকে।

সারাবাংলা/ইএইচটি/আইএ/এমআই

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন