বিজ্ঞাপন

খাশোগির ‘মৃতদেহ’ খুঁজতে জঙ্গলে তল্লাশি

October 19, 2018 | 2:46 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

নিখোঁজ সাংবাদিক জামাল খাশোগির ‘মৃতদেহ’ খুঁজে পেতে তুরস্কে সৌদি দূতাবাসের পাশের জঙ্গলে তল্লাশি চালানো হচ্ছে। শুক্রবার (১৯ অক্টোবর) বিবিসির এক সংবাদ প্রতিবেদনে একথা বলা হয়।

নাম প্রকাশে অনিচ্ছুক এক তুর্কি কর্মকর্তা অনুসন্ধানের বিষয়ে বলেন, ধারণা করা হচ্ছে খাশোগিকে হত্যা করার পর তার মৃতদেহ আশেপাশের জঙ্গল অথবা কৃষিজমিতে ফেলে রাখা হয়েছে।

বুধবার ও বৃহস্পতিবার তুরস্কের তদন্তকারী কর্মকর্তারা সৌদি দূতাবাসে ৯ ঘণ্টা অনুসন্ধান চালান। এসময় তারা সৌদি কূটনৈতিকদের গাড়ির নম্বর লিপিবদ্ধ করেন ও ফরেনসিক তথ্য অনুসন্ধান করেন। কর্মকর্তারা খাশোগির ডিএনএ’র নমুনার সাথে ‘সন্দেহজনক কিছু’র মিল পাওয়া যায় কিনা সে বিষয়ে পরীক্ষা-নিরীক্ষা করছেন।

বিজ্ঞাপন

এদিকে, বৃহস্পতিবার মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প আশঙ্কা প্রকাশ করে বলেন, তারা সন্দেহ করছেন খাশোগিকে মেরে ফেলা হয়েছে। সৌদি আরব এ ঘটনার সাথে জড়িত থাকলে তাদের কঠোর পরিণতি ভোগ করতে হবে বলে ট্রাম্প জানান।

ট্রাম্প এই প্রথম মিত্র সৌদি আরবের বিপক্ষে সরাসরি মন্তব্য করলেন। মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও রিয়াদ ও আঙ্কারা থেকে ফিরে খাশোগি নিখোঁজের বিষয়ে তদন্তের বিস্তারিত জানানোর পরই  ট্রাম্পের এই মতামত বলে ভাবা হচ্ছে।

আরও পড়ুন: খাশোগি ‘হত্যাকাণ্ড’ নিয়ে তুরস্কের দাবি মিথ্যা: সৌদি আরব

বিজ্ঞাপন

জামাল খাশগোগি, নিখোঁজ সাংবাদিক, সৌদি আরব, তুরস্ক, খাশোগি ‘হত্যাকাণ্ড’

তবে ‘খাশোগি হত্যাকাণ্ডে’র কোন অডিও রেকর্ডিং শোনার কথা নাকচ করে দিয়েছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও। তিনি বলেন, আমি কোন টেপ শুনিনি। আমি কোন প্রমাণ দেখিনি।

এ ধরনের খবরে ‘বিভ্রান্তি ছাড়ানো’র জন্য পম্পেও এবিসি নিউজেরও সমালোচনা করেন।

উল্লেখ্য, গত ২ অক্টোবর ব্যক্তিগত কাজে তুরস্কের সৌদি দূতাবাসে প্রবেশের পর থেকে খোঁজ মিলছে না দ্য ওয়াশিংটন পোস্টের কলাম লেখক ও সাংবাদিক জামাল খাশোগির। তুরস্ক দাবি করছে, খাশোগিকে সৌদি দূতাবাসের অভ্যন্তরেই হত্যা ও পরে লাশ গুম করা হয়। এ সংক্রান্ত অডিও-ভিডিও প্রমাণও রয়েছে। যদি তারা সেসব প্রমাণ জনসমক্ষে প্রকাশ করেনি। তবে সৌদি দূতাবাস এই অভিযোগ অস্বীকার করে জানায়, খাশোগি দূতাবাস ছেড়ে নিরাপদে বেরিয়ে গেছেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন