বিজ্ঞাপন

খুলনার ছয় আসনে ভোটের নিরাপত্তায় থাকবে ২০ প্লাটুন বিজিবি

December 10, 2018 | 11:47 pm

।। ডিস্ট্রিক্ট করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

খুলনা: খুলনা জেলার ছয়টি আসনে ভোটের নিরাপত্তায় মাঠে থাকবেন ৪০০ বর্ডার গার্ড বাংলাদেশ (বিজিবি) সদস্য। স্ট্রাইকিং ফোর্স ও মোবাইল টিম হিসেবে কাজ করবেন তারা।

আগামী ২৬ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি পর্যন্ত মাঠে থাকবে বিজিবি। এসময় সংশ্লিষ্ট রিটার্নিং কর্মকর্তা ও নির্বাহী ম্যাজিস্ট্রেটের নির্দেশনা অনুসরণ করবে তারা।

নির্বাচন কমিশনের একটি সূত্র জানিয়েছে, বিজিবি সদস্যরা মোবাইল ও স্ট্রাইকিং ফোর্স হিসেবে জেলার ছয়টি আসনের প্রধান প্রধান এলাকাগুলো টহল দেবেন। তবে তারা ভোটকেন্দ্রের ভেতরে ও গণনা কক্ষে ঢুকতে পারবেন না। অবশ্য রিটার্নিং অফিসার ও প্রিজাইডিং অফিসার চাইলে বিজিবি সদস্যরা ভোট কেন্দ্রের ভেতরে প্রবেশ করতে পারবেন। এছাড়া আইন-শৃংখলা পরিস্থিতি নিয়ন্ত্রণ ও আচরণবিধি প্রতিপালনে জেলায় ২০ জন নির্বাহী ম্যাজিস্ট্রেট মাঠে থাকবেন।

বিজ্ঞাপন

বিজিবি-২১ ব্যাটেলিয়নের স্টাফ অফিসার এসএম তফসীর আহমেদ জানান, জেলার কোথাও ভোটকে কেন্দ্র করে অপ্রীতিকর ঘটনা ঘটলে রিটার্নিং অফিসারের নির্দেশ অনুসারে তারা ঘটনাস্থলে পৌঁছবেন। এজন্য ২০ সদস্যের এক প্লাটুন সদস্য প্রস্তুত রাখা হয়েছে। ২৬ ডিসেম্বর থেকে ১ জানুয়ারি পর্যন্ত খুলনা জেলার ছয়টি আসনের ৯টি থানা ও কেএমপি এলাকার ৮টি থানায় ২০ প্লাটুনে মোট ৪০০ সদস্য টহল দেবে। তিনি বলেন, জেলা আইন-শৃংখলা কমিটির সভায় এসব বিষয় নিয়ে আলোচনা হয়েছে। ১৩ ডিসেম্বর আইন-শৃংখলা পরিস্থিতি পর্যালোচনা ও কর্মপরিকল্পনা চূড়ান্ত করা হবে।

কেএমপি’র একটি সূত্র জানিয়েছে, ঝুঁকিপূর্ণ কেন্দ্রে প্রয়োজনে মেটাল ডিটেক্টর ব্যবহার করা হবে। মহানগরীর দু’টি আসনে ৬০ শতাংশ কেন্দ্র ঝুঁকিপূর্ণ হিসেবে চিহ্নিত করা হচ্ছে। ঝুঁকিপূর্ণ কেন্দ্রগুলোতে তিনজন স্বশস্ত্র পুলিশ সদস্য, দুইজন স্বশস্ত্র আনসার ও ১০ জন লাঠিধারী আনসার সদস্য দায়িত্ব পালন করবেন। প্রতিটি কেন্দ্রে একজন করে গ্রাম পুলিশ লাঠি হাতে দায়িত্ব পালন করবেন।

কোস্টগার্ডের লেফটেন্যান্ট আব্দুল্লাহ আল মাহমুদ জানান, একাদশ জাতীয় সংসদ নির্বাচনকে সামনে রেখে মনিটরিং সেল খোলা হয়েছে। খুলনা জেলা আইন-শৃংখলা কমিটিতে কোস্টগার্ডের পক্ষ থেকে  লেফটেন্যান্ট জাহিদ আল হাসান প্রতিনিধিত্ব করছেন। উপকূলীয় এলাকায় কোস্টগার্ড দায়িত্ব পালন করবে।

বিজ্ঞাপন

সারাবাংলা/এসএমএন

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
চবি ছাত্রকে মারধরের পর হলের ছাদ থেকে ফেলা চেষ্টার অভিযোগহিট স্ট্রোকের ঝুঁকি কমাতে স্বাস্থ্য অধিদফতরের ৪ নির্দেশনাঢাকার পয়ঃবর্জ্য-গ্যাস লাইন পরীক্ষায় কমিটি গঠনের নির্দেশরানা প্লাজা ধস: ভুক্তভোগীদের পুনর্বাসন ও মামলা নিষ্পত্তির দাবিগরমে লোকালয়ে ঢুকছে সাপ, সচেতনা সৃষ্টির প্রতিশ্রুতি ডিএমপিরকল্পনা চাকমা অপহরণ মামলা ২৮ বছর পর খারিজব্যাংক একীভূতকরণের নামে ঋণ খেলাপিদের দায়মুক্তি দেওয়া হচ্ছেন্যাপ বাস্তবায়নের জন্য চাই রাজনৈতিক সদিচ্ছা ও আইনি ভিত্তিকাদেরকে নিয়ে মন্তব্য, যাত্রী কল্যাণের মহাসচিবের বিরুদ্ধে জিডিজাহাজেই ফিরবেন ২৩ নাবিক, চলছে কয়লা খালাস সব খবর...
বিজ্ঞাপন