বিজ্ঞাপন

গজনিতে অন্তত ১০০ আফগান নিরাপত্তারক্ষী সদস্য নিহত

August 14, 2018 | 10:41 am

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

আফগানিস্তানের পূর্বাঞ্চলীয় প্রদেশের রাজধানী গজনিতে তালেবানের সঙ্গে সাম্প্রতিক সংঘর্ষে কমপক্ষে ১০০ আফগান নিরাপত্তারক্ষী সদস্য নিহত হয়েছেন বলে দেশটির সরকারি সূত্র নিশ্চিত করেছে। বিগত কয়েক দিনের সংঘর্ষে বেসামরিক লোক, নিরাপত্তারক্ষী সদস্য ও তালেবান যোদ্ধার মৃত্যুর সংখ্যা ৩০০ ছাড়িয়ে গেছে বলে আশঙ্কা করা হচ্ছে।

সোমবার (১৩ আগস্ট) রাজধানী কাবুলে এক সংবাদ সম্মেলনে আফগান প্রতিরক্ষামন্ত্রী তারিক শাহ বাহরামি জানান, তালেবানের সঙ্গে তুমুল যুদ্ধে আমাদের ১০০ নিরাপত্তারক্ষী সদস্য প্রাণ হারিয়েছেন। সংঘর্ষে ২০ থেকে ৩০ জন বেসামরিক লোকও মারা যান বলে তিনি জানান।

বাহরামি আরও বলেন, গত চারদিনে ১২ কমান্ডারসহ অন্তত ১৯৪ জন তালেবানকে হত্যা করা হয়েছে। এদের অধিকাংশই নিহত হয়েছেন মার্কিন বিমান হামলায়। শনিবার ও রোববার এই দুদিনে তালেবানকে লক্ষ্য করে অন্তত নয়টি বিমান হামলা চালানো হয়েছে বলে কাবুলের মার্কিন সামরিক দপ্তর থেকে জানানো হয়। তালেবান হটাতে গজনিতে আরও সৈন্য পাঠানো হচ্ছে।

বিজ্ঞাপন

গজনিতে তালেবান হামলা

শহরের প্রধান প্রধান সড়ক তালেবান দখল করে নেওয়ায় ও বেতার ব্যবস্থা ক্ষতিগ্রস্ত হওয়ায় গজনি থেকে পর্যাপ্ত তথ্য পাওয়া সম্ভব হচ্ছে না। সেখান থেকে পালিয়ে আসা প্রত্যক্ষদর্শীরা সেখানকার যুদ্ধের বর্ণনা দিচ্ছেন।

স্থানীয় আব্দুল ওয়াকিল জানান, সেখানে বাড়িঘর পুড়ছে, এখানে ওখানে লাশ পড়ে আছে। দোকানপাট সব বন্ধ। গজনিতে এখনো যুদ্ধ চলছে। সবকিছু ভয়াবহ।

বিজ্ঞাপন

জাতিসংঘের এক বিবৃতিতে আফগানিস্তানের মানবাধিকার পরিস্থিতি নিয়ে উদ্বেগ জানানো হয়েছে। বিবৃতিতে বলা হয়, সেখানে হাসপাতালগুলোর ওষুধ ফুরিয়ে যাচ্ছে। আহতদের পরিবহনের জন্য নেই পর্যাপ্ত অ্যাম্বুলেন্স।

গত ১০ আগস্ট গজনিতে নিরাপত্তারক্ষীদের ওপর তালেবান অতর্কিত হামলা চালায় ও শহরের অনেক অংশ দখল করে ফেলে। সেই থেকে তালেবান ও আফগানিস্তানের সরকারি বাহিনীর মধ্যে সংঘর্ষ চলছে। সরকারি বাহিনীকে সামরিক সাহায্য দিচ্ছে মার্কিন সেনারা।

এদিকে, সংঘর্ষের ঘটনায় তালেবানের সাথে সম্ভাব্য শান্তি আলোচনা ভেস্তে গেছে বলেই ভাবা হচ্ছে। বিগত কয়েকমাস ধরে আশা করা হচ্ছিলো যুক্তরাষ্ট্রের মধ্যস্থতায় আফগানিস্তানে তালেবানের ১৭ বছরের যুদ্ধের অবসান হবে।

সারাবাংলা/এনএইচ

বিজ্ঞাপন
আরও পড়ুন,
তালেবানের সঙ্গে আলোচনায় বসতে চায় যুক্তরাষ্ট্র

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন