বিজ্ঞাপন

গলের কিউরেটরের বিরুদ্ধে ম্যাচ-ফিক্সিংয়ের অভিযোগ!

May 26, 2018 | 8:51 pm

সারাবাংলা ডেস্ক ।।

বিজ্ঞাপন

ক্রিকেটে আবারো ধরা পড়েছে ফিক্সিং কান্ড। ২০১৬ সালে অস্ট্রেলিয়ার বিপক্ষে এবং ২০১৭ সালে ভারতের বিপক্ষে দুটি টেস্টে ফলাফল পরিবর্তনের জন্য ফিক্সিং চালিয়েছিল শ্রীলঙ্কান কিউরেটর। গল স্টেডিয়ামে হয়ে যাওয়া দুটি টেস্টের তদন্ত শেষে এক প্রতিবেদন তৈরি করেছে বার্তা সংস্থা আলজাজিরা।

রোববার (২৭ মে) বাংলাদেশ সময় বিকাল ৮ টায় ‘ক্রিকেটস ম্যাচ ফিক্সারস’ নামের তদন্ত প্রতিবেদনের ভিডিওটি প্রকাশ করবে আলজাজিরা চ্যানেল। অনুসন্ধান শেষে আলজাজিরা ওয়েবসাইটে একটি টিজারে প্রকাশ করা হয়, যেখানে ভারতের মুম্বাইয়ের ম্যাচ ফিক্সার রবিন মরিস আলজাজিরার প্রতিবেদনে স্বীকার করেছেন ম্যাচ ফিক্সিংয়ের কথা। অবশ্য এর মধ্যেই নড়েচড়ে বসেছে ক্রিকেটের সর্বোচ্চ সংস্থা আইসিসি।

আলজাজিরা ওয়েবসাইটে বলা হয় দুটি ম্যাচেই ফিক্সিয়ের সঙ্গে জড়িত ছিলেন গলের সহকারী ম্যানেজার ও কিউরেটর থারাঙ্গা ইন্ডিকা।

বিজ্ঞাপন

গলে হয়ে যাওয়া দুটি টেস্টের মধ্যে ভারত ও শ্রীলঙ্কার মধ্যকার টেস্টে ৩০৪ রানে জয় পেয়েছিল ভারত। যেখানে ব্যাটসম্যানদের সহায়তার জন্য উইকেট তৈরি করা হয়েছিল। এর আগের বছর একই মাঠে অস্ট্রেলিয়ার বিপক্ষে টেস্টে প্রথম ইনিংসে ১০৬ এবং দ্বিতীয় ইনিংসে ১৮৩ রানে অলআউট হয়েছিল অস্ট্রেলিয়া। আর সেই ম্যাচে ২২৯ রানের বড় ব্যবধানে জয় পেয়েছিল স্বাগতিক শ্রীলঙ্কা। অস্ট্রেলিয়ার বিপক্ষে সেই টেস্টে স্পিন সহায়ক উইকেট তৈরি করেছিলেন গল কিউরেটর।

প্রতিবেদনটির টিজারে দেখা যায়, রবিন মরিস গল কিউরেটরকে দেখিয়ে বলছেন, ‘আমরা যেমন উইকেট চাইবো ঠিক তেমন উইকেটই সে বানিয়ে দিবে। কারণ ও (ইন্ডিকা) আসল কিউরেটর। গলের সহকারী ম্যানেজার এবং কিউরেটর সে।’

পরিকল্পনা মতোই উইকেট তৈরি করা হয়েছিল। আর দুটি টেস্ট থেকেই মোটা অঙ্কের অর্থ পায় ম্যাচ ফিক্সাররা।

বিজ্ঞাপন

শুধু তাই নয়, চলতি বছরের অক্টোবর থেকে নভেম্বরে ঘরের মাঠে ইংল্যান্ডের বিপক্ষে খেলতে খেলবে শ্রীলঙ্কা। আর সেই সিরিজ ঘিরেও ফিক্সিং পরিকল্পনা চলছে বলে প্রতিবেদনে উল্লেখ করা হয়।

ম্যাচ ফিক্সিং নিয়ে আলজাজিরার করা প্রতিবেদনের টিজার: 

সারাবাংলা/এসএন

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন