বিজ্ঞাপন

গায়ানায় বাংলাদেশের যত রেকর্ড

July 23, 2018 | 12:47 pm

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

গায়ানায় ৪৮ রানের জয়ে বেশ কিছু রেকর্ডও নতুন করে লিখিয়েছে বাংলাদেশ। শুরুতে তামিম ইকবাল, সাকিব আল হাসানের পর শেষে মাশরাফি বিন মুর্তজাও নতুন করে যোগ করেছেন কিছু সংখ্যা। সেগুলোতে একটু চোখ বুলিয়ে নেওয়া যাক।

** ওয়ানডে ক্যারিয়ারে দশম সেঞ্চুরি পেলেন তামিম, ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথম। এই প্রথম ইনিংসের শুরু থেকে শেষ, পুরো ৫০ ওভার ব্যাট করলেন তিনি। বাংলাদেশের পক্ষে এটি অবশ্য স্লথতম সেঞ্চুরি, কোনো এশিয়ানের চতুর্থ স্লথতম।

** ক্যারিয়ারে এই প্রথম নব্বইয়ের ঘরে কাঁটা পড়লেন সাকিব আল হাসান (৯৭)।

বিজ্ঞাপন

** সাকিব ও তামিমের ২০৭ রান ওয়ানডেতে বাংলাদেশের দ্বিতীয় সর্বোচ্চ জুটি। গত বছর কার্ডিফে সাকিব ও মাহমুদউল্লাহর ২২৪ রান এখন পর্যন্ত হয়ে আছে সর্বোচ্চ। ওয়েস্ট ইন্ডিজের মাঠে কোনো সফরকারী দলের এটি সর্বোচ্চ জুটির রেকর্ড। ২০০৫ সালে ক্যালিস ও ডিপেনারের ১৯৪ রান এর আগে কোনো সফরকারী দলের ক্যারিবিয়ানে সর্বোচ্চ জুটি ছিল।

** এই ম্যাচে তিনটি ক্যাচ নিয়েছেন মাহমুদউল্লাহ, এর আগেও ওয়ানডেতে একবার এক ম্যাচে নিয়েছিলেন তিন ক্যাচ। বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি ক্যাচ ধরার রেকর্ডে ছুঁয়ে ফেললেন মাশরাফিকে (৫৫টি)।

** ৩৭ রানে ৪ উইকেট নিয়েছেন মাশরাফি, ওয়ানডেতে যা তার চতুর্থ সেরা বোলিং ফিগার। ওয়েস্ট ইন্ডিজের বিপক্ষে প্রথমবার নিলেন ৪ উইকেট। ওয়ানডেতে এখন তার উইকেট ২৪২টি, বাংলাদেশের হয়ে সবচেয়ে বেশি। এই মুহূর্তে ওয়ানডে খেলছেন, এমন বোলারদের মধ্যে মাশরাফির উইকেটই সবচেয়ে বেশি। (মালিঙ্গা গত বছরের পর ওয়ানডে খেলেননি, জেমস অ্যান্ডারসন ২০১৫ সালের পর আর খেলেননি)।

বিজ্ঞাপন

সারাবাংলা/এএম/এমআরপি

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন