বিজ্ঞাপন

গ্রামীণফোনের আইওটি সেবার উদ্বোধন

March 19, 2019 | 7:37 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

ঢাকা: রাজধানীতে অনুষ্ঠিত বেসিস সফটএক্সপোর প্রথম দিনে উদ্বোধন করা হয়েছে ডিজিটাল বাংলাদেশের পরবর্তী ধাপ গ্রামীণফোনের আইওটি সেবা। এর ফলে ব্যক্তি, ব্যবসা ও সরকারি প্রতিষ্ঠানে বিভিন্ন কার্যক্রম নিয়ন্ত্রিত হবে যন্ত্রের মাধ্যমে, জীবনযাত্রা হয়ে উঠবে আরও সহজ।

বিজ্ঞাপন

ডিজিটাল বাংলাদেশকে আরও এগিয়ে নিতে বাসা ও কর্মক্ষেত্রে কাজের ধরনে রূপান্তর করতে গ্রামীণ ফোন এই সেবা চালু করেছে বলে দাবি প্রতিষ্ঠানটির। মঙ্গলবার (১৯ মার্চ) গণমাধ্যমে পাঠানো এক সংবাদ বিজ্ঞপ্তিতে এ তথ্য জানিয়েছে গ্রামীণফোন কর্তৃপক্ষ।

প্রসঙ্গত, ইন্টারনেট অব থিংক-এর সংক্ষিত রূপ আইওটি। বিভিন্ন ধরণের সেবার সঙ্গে ইন্টারনেট সংযোগই আইওটি। প্রয়োজনীয় যন্ত্র বা জিনিসপত্রকে অটোমেটিক করার জন্য এসবের সঙ্গে কম্পিউটার সিস্টেম সংযুক্ত থাকে।

আন্তর্জাতিক কনভেনশন সিটি বসুন্ধরায় (আইসিসিবি) বেসিস সফটএক্সোপেতে মঙ্গলবার (১৯ মার্চ) গ্রামীণফোনের আইওটি সেবার উদ্বোধন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত ছিলেন তথ্য ও যোগাযোগ প্রযুক্তি প্রতিমন্ত্রী জুনাইদ আহমেদ পলক, বেসিস সভাপতি সৈয়দ আলমাস কবীর, গ্রামীণফোনের ডেপুটি সিইও ও সিএমও ইয়াসির আজমান এবং প্রতিষ্ঠানটির চিফ বিজনেস অফিসার মাহমুদ হোসেন।

বিজ্ঞাপন

অনুষ্ঠানে আরও উপস্থিত ছিলেন টেলিনর গ্রুপের হেড অব আইওটি লার্স থমসেন, ডাটাসফট বাংলাদেশের ব্যবস্থাপনা পরিচালক মাহবুব জামান, বাংলা ট্র্যাকের গ্রুপ সিইও এম জাহাঙ্গীর আলম এবং ইনোভেস টেকনোলজিসের ব্যবস্থাপনা পরিচালক মিনহাজ খান।

অনুষ্ঠানে গ্রামীণফোনের ডেপুটি সিইও ও সিএমও ইয়াসির আজমান বলেন, ‘গ্রামীণফোনের লক্ষ্য সমাজের ক্ষমতায়ন। আর এ লক্ষ্যেই প্রতিষ্ঠানটির উদ্দেশ্য স্থানীয় অংশীদার, স্টার্টআপ ও সরকারি প্রতিষ্ঠানের সঙ্গে অংশীদারত্ব ও যেীথ উদ্যােগ ভিত্তিতে কাজ করে আইওটির মাধ্যমে জীবনের মানোন্নয়ন।

উদ্বোধনী অনুষ্ঠানে গ্রামীণফোন বিটুসি, বিটুবি ও বিটুজির প্রয়োজনীয়তা অনুযায়ী নির্দিষ্ট পরিসীমার আইওটি পণ্য ও সেবার উদ্বোধন করে। হোম অ্যাপ্লায়েন্স নিয়ন্ত্রণের পাশাপাশি ঘরের নিরাপত্তাদানে গ্রামীণফোন, ডাটাসফট বাংলাদেশের সাথে ‘স্মার্ট হোম’ সল্যুশন উদ্বোধন করা হয়। ধোঁয়া, গ্যাস ও পানির ছিদ্রজনিত দুর্ঘটনারোধে বিশেষ সেন্সর যুক্ত ‘স্মার্ট হোম স্টার্টার কিট’–এর দাম শুরু ৭ হাজার ৯৯৯ টাকা থেকে।

বিজ্ঞাপন

এছাড়াও, গ্রামীণফোন বাংলা-ট্র্যাক কমিউনিকেশনসের সাথে ‘এসইইএমও স্মার্ট সিকিউরিটি’ সল্যুশন উদ্বোধন করে। যার মাধ্যমে ক্রেতারা মনিটর করতে পারবেন পাশাপাশি তাদের স্মার্টফোন দিয়ে স্মার্ট ইনডোর ক্যামেরা কিংবা স্মার্ট ডোরবেলের মাধ্যমে কথা শুনতে ও কথা বলতে পারবেন। এ সেবার মধ্যে থাকছে ৭ দিনের রেকর্ডিং- এর ক্লাউড স্টোরেজ। স্মার্ট ক্যামেরার খরচ পড়বে ২,৯৯৯ টাকা আর স্মার্ট ডোরবেলের দাম হবে ৭ হাজার ৯৯৯ টাকা। এছাড়াও, ফোরজি রাউটারের জন্য খরচ হবে ৪ হাজার ৯৯৯ টাকা।

গ্রামীণফোন স্কুল ও অফিসের জন্য ‘স্মার্ট অ্যাটেন্ডেন্স’, শিল্প-কারখানার জন্য বিশেষ আইওটি সল্যুশনস এবং পানি, বিদ্যুৎ ও গ্যাস সুবিধার জন্য স্মার্ট মিটারিংসহ অন্য নানাবিধ পণ্যের ঘোষণা দিয়েছে। এর বাইরেও উদ্বোধনী অনুষ্ঠানের অংশ হিসেবে গ্রামীণফোন আইওটির সুবিধাসম্পন্ন অন্যান্য সেবার বিষয়ে ঘোষণা দেয়। এর মধ্যে রয়েছে ন্যারোব্যান্ড আইওটি (এনবি-আইওটি) কমিউনিকেশনস নেটওয়ার্ক, আইওটি কানেক্টিভিটি অ্যান্ড ডাটা ম্যানেজমেন্ট প্ল্যাটফর্ম এবং টেলিনর রিসার্চের সঙ্গে ডেভলপ করা ‘স্মার্ট আইওটি’ প্রোগ্রাম। শিক্ষার্থী ও উদ্যোক্তারা যাতে উদ্ভাবনী আইওটি সেবা কাজ করে, এ নিয়ে তাদের উৎসাহ প্রদানে এবং তাদের ধারণার বাস্তবায়নে সহায়তাদানে এ প্রোগ্রাম নিয়ে এসেছে গ্রামীণফোন ও টেলিনর রিসার্চ।

সারাবাংলা/ইএইচটি/এমআই

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন