বিজ্ঞাপন

‘গ্রাহকদের হয়রানিমুক্ত বিদ্যুৎ দিতে আরো আন্তরিক হতে হবে’

July 21, 2018 | 10:35 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

ঢাকা: বিদ্যুৎ, জ্বালানি ও খনিজ সম্পদ প্রতিমন্ত্রী নসরুল হামিদ বলেছেন, গ্রাহকদের হয়রানিমুক্ত বিদ্যুৎ দিতে আরো আন্তরিক হতে হবে। উৎপাদন, বিতরণ ও সঞ্চালন সংস্থাগুলোর মধ্যে সমন্বয় বাড়াতে নিজেদের উদ্যোগ নিতে হবে। উন্নয়ন পরিকল্পনা বাস্তবায়ন যেন চাহিদা মাফিক হয়।

প্রতিমন্ত্রী আজ ২১ জুলাই শনিবার বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (বাপবিবো)-এর সম্মেলন কক্ষে জেনারেল ম্যানেজার সম্মেলনে প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন। গ্রাহক তথা জনগণের সন্তুষ্টিই আমাদের মূল লক্ষ্য। তাদের কোন অবস্থায়ই হয়রানি করা যাবে না, হাসি মুখে কথা বলতে হবে। আগামী তিন মাসের মধ্যে বিদ্যমান সমস্যার সমাধান করতে হবে। সরকার প্রয়োজনীয় সকল সহযোগিতা দ্রুততার সাথে দিবে বলে মন্তব্য করেন প্রতিমন্ত্রী।

অনুষ্ঠানে শতভাগ উপজেলা বিদ্যুতায়নের টার্গেট এবং তার জন্য মাঠ পর্যায়ে সমস্যা, কারিগরি সীমাবদ্ধতা ও বিদ্যুৎ বিভ্রাট নিরসন, ট্রান্সফরমার নষ্টের সম্ভাব্য কারণ ও প্রতিকার, বৈদ্যুতিক দুর্ঘটনা হ্রাসকল্পে করণীয় ও প্রতিকার, রাইট অভ্ ওয়ে ও লাইন রক্ষণাবেক্ষণ, প্রিপেমেন্ট মিটার স্থাপন ও পরিচালন ইত্যাদি বিষয় নিয়ে আলোচনা করা হয়।

বিজ্ঞাপন

১৯৭৮ থেকে ২০০৮ সাল নাগাদ ৩০ বছরে বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ড (বাপবিবো)-এর গ্রাহক ছিল ৭৪ লক্ষ, যা বিগত নয় বছরে বেড়ে হয়েছে ২ কোটি ৪১ লক্ষ। ইতিমধ্যে ২৪০টি উপজেলা শতভাগ বিদ্যুতায়ন সম্পন্ন হয়েছে, বাকিগুলো নির্ধারিত সময়েই হয়ে যাবে। ২০১৭-১৮ অর্থ বছরে বাপবিবো ৫৫ হাজার কিলোমিটার লাইন নির্মাণ ও ১৮০০ এমভিএ ক্ষমতা সম্পন্ন উপকেন্দ্র স্থাপন করে ৩৯ লক্ষ গ্রাহককে নতুন সংযোগ প্রদান করেছে ও ২৫টি পল্লী বিদ্যুৎ সমিতি আইএসও (ওঝঙ) সনদ অর্জন করেছে। এখন, ২০১৮-১৯ অর্থ বছরে বাপবিবো ৫০ হাজার কিলোমিটার লাইন নির্মাণ ও ২১৭৭ এমভিএ ক্ষমতা সম্পন্ন উপকেন্দ্র নির্মাণ করে ২৫ লক্ষ গ্রাহককে নতুন সংযোগ প্রদান করার পরিকল্পনা গ্রহণ করেছে।

জিএম সম্মেলনে অন্যান্যের মধ্যে বিদ্যুৎ সচিব ড. আহমদ কায়কাউস, বাংলাদেশ বিদ্যুৎ উন্নয়ন বোর্ডের চেয়ারম্যান খালেদ মাহমুদ, বাংলাদেশ পল্লী বিদ্যুতায়ন বোর্ডের চেয়ারম্যান মেজর জেনারেল মঈন উদ্দিন (অবঃ) ও পাওয়ার সেলের মহাপরিচালক মোহাম্মদ হোসেন বক্তব্য রাখেন।

সারাবাংলা/একে

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন