বিজ্ঞাপন

গ্রেনেড হামলা মামলায় তারেককে নির্দোষ দাবি আইনজীবীর

January 22, 2018 | 5:51 pm

স্টাফ করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: বিএনপির সিনিয়র ভাইস প্রেসিডেন্ট তারেক রহমানকে ২১ আগস্ট গ্রেনেড হামলা মামলায় নির্দোষ দাবি করে আদালতে যুক্তিতর্ক উপস্থাপন করেছেন তার আইনজীবী।

ঢাকার ১ নম্বর দ্রুত বিচার ট্রাইব্যুনালে সোমবার (২২ জানুয়ারি) তারেকের পক্ষে  রাষ্ট্র নিযুক্ত আইনজীবী একেএম আখতার হোসেন এ দাবি করেন।

একুশে আগস্টের ঘটনাকে জঘন্য ঘটনা হিসেবে উল্লেখ করে তারেক রহমানের আইনজীবী একেএম আখতার হোসেন যুক্তিতর্ক উপস্থাপন শুরু করেন। সে সময় তিনি তারেকের পক্ষে বলেন, ‘মামলার এহাজারে তারেক রহমানের নাম ছিল না। কোনো সাক্ষীই তারেকের নাম বলেননি। তদন্ত কর্মকর্তা ফজলুল কবির প্রথম যে চার্জশিট দাখিল করেন সেখানেও তারেক রহমানের নাম নেই। ওই চার্জশিট দাখিলের আগে মুফতি হান্নান মামলাটি স্বীকারোক্তি মূলক জবানবন্দী প্রদান করেছেন। মুফতি হান্নানের প্রথম স্বীকারোক্তিতে যেখানে তিনি তারেকের নাম বলেননি তাই পুনরায় স্বীকারোক্তিতে তার নাম আসা যুক্তিসংগত নয়।’

বিজ্ঞাপন

তিনি আরও বলেন, ‘৬১ জনের সাক্ষ্যগ্রহণ শেষে রাষ্ট্রপক্ষ থেকে অধিকতর তদন্তের আবেদন করা হয়। অধিকতর তদন্তের অভিযোপত্রে হাওয়া ভবন ও মোহাম্মদপুরের একটি বাড়িতে ষড়যন্ত্র হয়েছে বলে জানানো হয়। হাওয়া ভবন ছিল বিএনপির কার্যালয়। তারেক রহমান বিএনপির কেউ ছিলেন না। সে সময় যে বিএনপি-জোট সরকার ক্ষমতায় ছিল, সেই সরকারেরও কোনো দায়িত্বে ছিলেন না তারেক। তাই ষড়যন্ত্রে প্রশাসনিক সহযোগিতার যে কথা বলা হচ্ছে, সেটা তিনি দিতে পারেন না।’

সোমবার তারেকের পক্ষে উপস্থাপন অব্যাহত থাকা অবস্থায় বিচারক শাহেদ নূর উদ্দিন মঙ্গলবার পর্যন্ত যুক্তি উপস্থাপন মুলতবি করেন।

পুরান ঢাকার নাজিমউদ্দিন রোডের অস্থায়ী আদালতে ওই যুক্তিতর্ক অনুষ্ঠিত হয়। বেলা সোয়া ১২টার দিকে বিচারক শাহেদ নূর উদ্দিন এজলাসে উঠলে ট্রাইব্যুনালের কার্যক্রম শুরু হয়।

বিজ্ঞাপন

মামলাটিতে সাবেক উপমন্ত্রী আব্দুস সালাম পিন্টুর ভাই পলাতক মাওলানা তাজউদ্দিন, মাওলানা লিটন ওরফে জুবায়ের, মুফতি সফিকুর রহমান ও মো. ইকবাল, হানিফ পরিবহনের মালিক মো. হানিফ, বিএনপি নেতা সাবেক সংসদ সদস্য শাহ মোফাজ্জল হোসেন কায়কোবাদ, হারিছ চৌধুরী, জঙ্গি নেতা আনিসুল মোরসালিন ও মো. খলিলে এবং রাতুল আহমেদ বাবু ওরফে রাতুল বাবু, জাহাঙ্গীর আলম বদর, আব্দুল হাই ও মহিবুল মুত্তকীনের পক্ষে যুক্তি উপস্থাপন শেষ হয়েছে। এ ছাড়া কারাগারে থাকা আসামি মুন্সি মুহিবুল্লাহ ওরফে অভির পক্ষেও যুক্তি উপস্থাপন শেষ হয়েছে।

এর আগে গত ১ জানুয়ারি রাষ্ট্রপক্ষে প্রধান কৌশলী সৈয়দ রেজাউর রহমান ২৫ কার্যদিবস যুক্তি উপস্থাপন শেষে বিএনপির সিনিয়র ভাইস চেয়ারম্যান তারেক রহমানসহ ৩৮ আসামির মৃত্যুদণ্ড এবং ১১ সরকারি কর্মকর্তার ৭ বছর কারাদণ্ড দাবি করে যুক্তিতর্ক সম্পন্ন করে।

মামলার এজাহার থেকে জানা যায়, ২০০৪ সালের ২১ আগস্ট আওয়ামী কেন্দ্রীয় কার্যালয়ের সামনের জনসভায় সন্ত্রাসীরা ভয়াবহ গ্রেনেড হামলা চালায়। হামলায় আওয়ামী লীগের মহিলা বিষয়ক সম্পাদিকা ও প্রয়াত প্রেসিডেন্ট জিল্লুর রহমানের স্ত্রী আইভি রহমানসহ ২৪ জন নির্মমভাবে নিহত হন। আওয়ামী লীগ সভানেত্রী শেখ হাসিনা অল্পের জন্য প্রাণে বেঁচে যান। আহত হন শতাধিত নেতা-কর্মী।

এ ঘটনায় মতিঝিল থানার উপপরিদর্শক ফারুক হোসেন, আওয়ামী লীগ নেতা আব্দুল জলিল ও সাবের হোসেন চৌধুরী বাদী হয়ে মতিঝিল থানায় পৃথক ৩টি এজাহার দায়ের করেন।

বিজ্ঞাপন

সারাবাংলা/এআই/আইজেকে

 

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন