বিজ্ঞাপন

ঘরেই প্রস্তুতি, লক্ষ্য চ্যাম্পিয়ন

February 15, 2018 | 9:34 pm

স্টাফ করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

আগামী মাসে এশিয়ান গেমসে বাছাইপর্বের গ্রুপ নির্ধারণ হয়েছে দু’দিন হলো। বলতে গেলে বাংলাদেশ তুলনামূলক সহজ প্রতিপক্ষই পেয়েছে। হংক-থাইল্যান্ডের মতো দল নিয়ে বেশি চাপ নিচ্ছেন না জিমি-চয়নরা। লক্ষ্যটা তাই বড়। চ্যাম্পিয়ন হয়েই মূলপর্বে যাবে বাংলাদেশ হকি দল।

এমনটাই প্রত্যাশার সূর দলের কোচ মাহবুব হারুনের কণ্ঠে, এরা আমাদের অনেক পেছনে। এটা নিয়ে চিন্তার কিছু নেই। আমরা চ্যাম্পিয়ন হয়েই মূলপর্বে যাচ্ছি।’

তাই দুইবেলা অনুশীলন চালিয়ে যাচ্ছে আশরাফুলরা। মার্চের আগে প্রস্তুতি ম্যাচ খেলার কথা থাকলেও সে সময় এখন আর নেই। এখন তাই ঘরের মাটিতেই প্রস্তুতি সেড়ে ফেলতে চায় ফেডারেশন। তাই ঘরোয়া করে একটি টুর্নামেন্টের আয়োজন করতে চলেছে বাহফে। উদ্দেশ্য খেলোয়াড়দের ঝালিয়ে নেয়া।

বিজ্ঞাপন

ছোট্ট একটা টুর্নামেন্ট ‘স্মৃতি কাপ’ নামে আয়োজন করতে প্রত্যেক দলের সঙ্গে কথা বলা শুরু করেছে ফেডারেশন। এখনও কথা চলছে। চূড়ান্ত হলে সম্ভাব্য ২০ ফেব্রুয়ারির মধ্যে শুরু হবে হকিযজ্ঞ। ক্যাম্পরত জিমিদের একটি দলসহ বাংলাদেশ সেনাবাহিনী, নৌবাহিনী, পুলিশ, বিকেএসপি,  বিমানবাহিনী এই টুর্নামেন্টে অংশ নিতে পারে বলে জানা যায়।

আসছে মার্চে ওমানে এশিয়ান গেমসের বাছাইপর্বে বাংলাদেশ সহজ গ্রুপে পড়েছে। বাংলাদেশের গ্রুপে আছে হংক, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া ও আফগানিস্তান। তুলনামূলক অনেক সহজ প্রতিপক্ষ তারা। সবারই র‌্যাংকিং অবস্থান বাংলাদেশের অনেক পেছনে।

আইএইচএফের সবশেষ র‌্যাংকিংয়ে বাংলাদেশ আছে ৩০ তম অবস্থানে। বাংলাদেশের গ্রুপে থাকা অন্য চার দলের মধ্যে দুই দলের অবস্থান শুধু উল্লেখ আছে। হংকং ৪৫ ও থাইল্যান্ড আছে ৪৭ তম অবস্থানে। বাকী দুই দলেরই কোনও অবস্থান নেই প্রদেয় র‌্যাংকিংয়ে।

বিজ্ঞাপন

৮-১৭ মার্চ ওমানে হবে এশিয়ান গেমসের বাছাইপর্ব।  গ্রুপ নির্ধারণ হয়েছে দুদিন আগে। ৯টি দেশকে দুটি গ্রুপে ভাগ করা হয়। অপেক্ষাকৃত সহজ গ্রুপে পড়েছে বাংলাদেশ। পুল ‘এ’ তে বাংলাদেশকে মোকাবেলা করবে হংকং, থাইল্যান্ড, ইন্দোনেশিয়া ও আফগানিস্তান। পুল ‘বি’ তে রয়েছে স্বাগতিক ওমান, শ্রীলঙ্কা, চায়নিজ তাইপে ও কাজাখস্তান। বাংলাদেশ যে হেসেখেলেই ইন্দোনেশিয়ায় হতে যাওয়া এশিয়ান গেমসের টিকিট কাটবে সেটি বলার অপেক্ষা রাখে না।

সর্বশেষ খবর অনুয়ায়ি ৯ টি দল থেকে ৫ টি দল কোয়ালিফাই করবে এশিয়ান গেমসের জন্য। আগ থেকেই চুড়ান্ত পর্বের জন্য মনোনীত হওয়া দক্ষিন কোরিয়া, ভারত, পাকিস্তান, জাপান, মালয়েশিয়া ও চীনের সাথে রয়েছে স্বাগতিক ওমান। এই ৭ দলের সাথে ওমানে বাছাইপর্বের শীর্ষ ৫ দল নিয়ে মোট ১২ দলের হবে এশিয়ান গেমস হকি।

৮ মার্চ বাছাইপর্ব শুরু হলেও বাংলাদেশ প্রথম মাঠে নামবে আফগানিস্তানের বিপক্ষে ৯ মার্চ। ১০ মার্চ প্রতিপক্ষ থাইল্যান্ড, ১২ মার্চ হংকং এবং ১৩ মার্চ গ্রুপ পর্বের শেষ ম্যাচে মাঠে নামবে ইন্দোনেশিয়ার বিপক্ষে।

বাংলাদেশের ম্যাচের সময়সুচী
তারিখ সময় প্রতিপক্ষ
৯   মার্চ         ৪:০০ আফগানিস্তান
১০ মার্চ         ৬:০০ থাইল্যান্ড
১২ মার্চ         ৪:০০ হংকং
১৩ মার্চ         ৪:০০ ইন্দোনেশিয়া

বিজ্ঞাপন

 

সারাবাংলা/জেএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন