বিজ্ঞাপন

ঘোর বরষায় ভাপা ইলিশ

September 13, 2018 | 2:03 pm

লাইফস্টাইল ডেস্ক।।

বিজ্ঞাপন

এই বৃষ্টিমাখা দিনে ইলিশ ছাড়া জমেই না। তার ওপর ইলিশ ভাপার নাম শুনলে লোভ সামলাতে পারেন এমন কাউকে খুঁজে পাওয়া কঠিন। মজাদার ইলিশ ভাপা তৈরির জন্য জেনে নিতে পারেন এই সহজ রেসিপিটি।

তিনভাবে ইলিশ ভাপা রাঁধতে পারেন- হাঁড়িতে, মাইক্রোওয়েভ ওভেন ও প্রেসার কুকারে

 

বিজ্ঞাপন

উপকরণ

ইলিশ মাছ ৫০০ গ্রাম

সরিষা বাটা ৪ টেবিলচামচ

বিজ্ঞাপন

টক দই ৪ টেবিলচামচ

নারিকেল কোরা ৩ টেবিলচামচ

পোস্ত বাটা ১ ১/২ টেবিলচামচ

হলুদ গুঁড়া ১ টেবিলচামচ

বিজ্ঞাপন

কাঁচা মরিচ ৪/৫ টা

শুকনো মরিচের গুঁড়া ১/২ টেবিল চামচ

সরিষার তেল ৪ টেবিলচামচ

লবণ স্বাদমতো

 

পদ্ধতি

একটি পাত্রে সরিষা বাটা, পোস্ত বাটা, টক দই, নারিকেল কোরা, মরিচের গুঁড়া, হলুদ গুঁড়া ও তিন টেবিলচামচ সরিষার তেল মেশাতে হবে। এতে স্বাদমতো লবণ দিতে হবে। মিশ্রণটিতে এক কাপ পানি দিয়ে নাড়তে হবে এবং কাঁচা মরিচ দিতে হবে।

যদি ইলিশ ভাপা প্রেসার কুকার ও হাঁড়িতে করতে চান তাহলে স্টিলের ঢাকনা যুক্ত বাটি ব্যবহার করতে হবে। আর মাইক্রোওয়েভ ওভেন ব্যবহার করলে ওভেন প্রুফ বাটি ব্যবহার করতে হবে। স্টিল কিংবা ওভেন প্রুফ বাটিতে প্রথমে অর্ধেক মিশ্রণ ঢেলে দিতে হবে। এবার বাটিতে ইলিশ মাছ এমন ভাবে সাজিয়ে দিতে হবে যেন একটির গায়ের সাথে আরেকটি না লাগে। এরপর বাকি অর্ধেক মিশ্রণ মাছের ওপর ঢেলে দিতে হবে।  এবার এক টেবিলচামচ সরিষার তেল দিয়ে ঢেকে দিতে হবে।

হাঁড়িতে ইলিশ ভাপা 

একটি হাঁড়িতে ৫ কাপ পানি দিতে হবে। ঢাকনা যুক্ত ইলিশের বাটি হাঁড়ির মধ্যে বসিয়ে দিয়ে ৫ মিনিটের জন্য চুলার জ্বাল বাড়িয়ে দিতে হবে। এরপর হাঁড়ির পানি ফুটতে শুরু করলে জ্বাল কমিয়ে দিয়ে ২০ মিনিট রাখতে হবে চুলায়। তাহলেই তৈরি হয়ে যাবে মজাদার ইলিশ ভাপা।

প্রেসার কুকারে

একটি প্রেসার কুকারে ৫ কাপ পানি দিয়ে স্টিলের ইলিশের বাটি রাখতে হবে। প্রেসার কুকারে ২/৩ টি হুইসেলের পর বাটি নামিয়ে রাখতে হবে।

ওভেনে

মাইক্রোওয়েভ ওভেনে ইলিশের বাটি ২ মিনিট রাখবেন। যদি মনে করেন রান্নাটি পুরোপুরি হয়নি তাহলে আরও ২ মিনিট রেখে ওভেন থেকে নামিয়ে নেবেন।

 

 

সারাবাংলা/টিসি/ এসএস

 

 

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন