বিজ্ঞাপন

চট্টগ্রামে জঙ্গি সন্দেহে ৭ যুবক আটক

April 14, 2018 | 1:40 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

চট্টগ্রাম ব্যুরো: চট্টগ্রাম নগরীতে জঙ্গি সন্দেহে সাত যুবককে আটক করেছে র‌্যাব। তারা ইন্টারনেটভিত্তিক ‘দ্বীন ফোর্স এক্সট্রিম’ নামে একটি গ্রুপের সদস্য বলে জানিয়েছে র‌্যাব।

আটক সাত যুবক হলেন- মো. তামিম (২৯), মো.আজফার (২১), মো.ইমরান (২৭), মো.পলাশ (২৮), মো.রিদওয়ান (২৭), এস এম জাওয়াদ (২৬) এবং মো.মুনতাসির (২৬)।

শুক্রবার (১৩ এপ্রিল) সন্ধ্যা ৬টার দিকে নগরীর কোতয়ালী থানার আসকার দিঘীর পাড়ে আনন্দবাগ আবাসিক এলাকা থেকে তাদের আটক করা হয়। তবে র‌্যাব শনিবার দুপুরে তাদের আটকের বিষয়টি সাংবাদিকদের জানায়।

বিজ্ঞাপন

আটককৃতদের কাছ থেকে উগ্র মতাদর্শ প্রচারকারী বিভিন্ন প্রচারপত্র এবং এই কাজে ব্যবহৃত ল্যাপটপ উদ্ধার করা হয়েছে বলেও জানায় র‌্যাব।

র‌্যাবের চট্টগ্রাম জোনের পরিচালক লে.কর্ণেল মিফতাহ উদ্দিন আহমেদ সারাবাংলাকে জানান, আটক সাতজনের মধ্যে ইমরানসহ দুজন প্রিমিয়ার সিমেন্টে চাকরি করেন। দুজন ইয়ং ওয়ানে চাকরি করেন। নর্থ সাউথ বিশ্ববিদ্যালয় থেকে বহিস্কৃত ছাত্র আছে। কক্সবাজার থেকে এক যুবক নিয়মিত চট্টগ্রামে এসে তাদের সঙ্গে যোগ দেন।

আটক হওয়া ইমরানের বড় ভাই মো. বেলাল সারাবাংলাকে বলেন, আমার ভাই প্রিমিয়ার সিমেন্টের লজিস্টিক বিভাগে চাকরি করেন। তারা কয়েকজন বন্ধু আছে, সালাফি মতবাদে বিশ্বাস করে। পাঁচ ওয়াক্ত নামাজ পড়ে। তবে জঙ্গিবাদি কোন কাজে তাদের আমরা দেখিনি।

বিজ্ঞাপন

বেলাল বলেন, গতকাল (শনিবার) সন্ধ্যার দিকে হঠাৎ পুরাতন বিমান অফিসের পেছনে মসজিদের সামনে থেকে তাদের র‌্যাবের টিম তুলে নিয়ে যায়। আমার আব্বা সন্ধ্যার পর চান্দগাঁওয়ে র‌্যাবের ক্যাম্পে গিয়ে আমার ভাইদের দেখতে পান। তাদের জিজ্ঞাসাবাদের জন্য আটক করা হয়েছিল বলে র‌্যাব কর্মকর্তারা জানিয়েছিলেন।

র‌্যাব কর্মকর্তা মিফতাহ বলেন, প্রত্যেকের ফেসবুক আইডি, হোয়াটস অ্যাপে দ্বীণ ফোর্স এক্সট্রিম গ্রুপে তাদের কথোপকথন সবকিছুই আমাদের হাতে এসেছে। তারা জঙ্গি মতাদর্শ প্রচারে সক্রিয় আছে। নিশ্চিত হয়েই আমরা তাদের আটক করেছি।

নাম প্রকাশে অনিচ্ছুক র‌্যাবের এক কর্মকর্তা সারাবাংলাকে জানিয়েছেন, আন্তর্জাতিক সন্ত্রাসী সংগঠন ইসলামিক স্টেটের (আইএস) মতাদর্শের সঙ্গে দ্বীন ফোর্স এক্সট্রিম গ্রুপের মতাদর্শের মিল আছে বলে তারা প্রাথমিকভাবে নিশ্চিত হয়েছেন।

সারাবাংলা/আরডি/এমএম

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন