বিজ্ঞাপন

চট্টগ্রাম নগরীর নিরাপত্তায় ৩ হাজার পুলিশ

August 21, 2018 | 2:05 pm

।। স্পেশাল করেসপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

চট্টগ্রাম ব্যুরো: কোরবানির চামড়া ছিনতাই ও পাচার প্রতিরোধসহ সার্বিক নিরাপত্তায় নগরীর ৫৪টি পয়েন্টে তিন হাজারেরও বেশি পুলিশ মোতায়েনের কথা জানিয়েছেন চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশের (সিএমপি) কমিশনার মো.মাহবুবর রহমান। এছাড়া এবার ঈদ জামাতে অন্যান্যবারের চেয়ে বেশি তল্লাশি করা হবে জানিয়ে এই বিড়ম্বনা মেনে নেওয়ার অনুরোধ করেছেন তিনি।

মঙ্গলবার (২১ আগস্ট) সকালে নগরীর জমিয়তুল ফালাহ জাতীয় মসজিদ প্রাঙ্গনে ঈদের নামজের নিরাপত্তা পরিদর্শন শেষে চট্টগ্রাম মেট্রোপলিটন পুলিশ (সিএমপি) কমিশনার এসব কথা বলেন।

চট্টগ্রাম নগরীর সবচেয়ে বড় ঈদ জামাত জমিয়াতুল ফালাহ মসজিদ প্রাঙ্গনে নামাজ আদায়কে কেন্দ্র করে চার স্তরের নিরাপত্তার ব্যবস্থা করা হয়েছে বলে জানিয়েছেন সিএমপি কমিশনার।

বিজ্ঞাপন

তিনি বলেন, ঈদের জামাত যাতে সুশৃঙ্খলভাবে হয় সেজন্য চারস্তরের নিরাপত্তা আমরা নিয়েছি। প্রবেশমুখে পুলিশের কন্ট্রোল রুম স্থাপন করা হয়েছে। মেটাল ডিটেক্টরসহ বিভিন্ন পয়েন্টে অন্ত:ত চারবার তল্লাশির পর মুসল্লীরা যেতে পারবেন মূল প্রাঙ্গনে। এতে কিছুটা বাড়তি বিড়ম্বনা হবে। এই বিড়ম্বনা মেনে নেওয়ার জন্য আমরা মুসল্লিদের প্রতি অনুরোধ করছি।

কোরবানির চামড়া সংগ্রহ নিয়ে সিএমপি কমিশনার বলেন, চামড়া যাতে বর্হিমুখী না হয়, সেজন্য প্রতিটি প্রবেশপথে পুলিশ মোতায়েন থাকবে। চামড়া ছিনতাইয়ের মতো কোন ঘটনা যাতে না ঘটে, সেজন্য ৫৪টি পয়েন্টে পুলিশ মোতায়েন করা হচ্ছে। সাদা পোশাকে পুলিশ থাকবে। গোয়েন্দা নজরদারিও করা হবে।

‘প্রায় ৫-৬ লাখ মানুষ ঈদ করার জন্য চট্টগ্রাম নগরী ছেড়েছেন। খালি বাসা কিংবা ব্যবসা প্রতিষ্ঠান, ব্যাংকে যাতে কোনো ধরনের চুরি-ডাকাতি না ঘটে সেটা আমরা দেখব। আমাদের ৭৫ ভাগ পুলিশ সদস্য দায়িত্ব পালন করবেন। বাকি ২৫ ভাগকে বাড়িতে ঈদ করার জন্য ছুটি দেওয়া হয়েছে। তিন হাজারের বেশি সদস্য ঈদে চট্টগ্রাম নগরের নিরাপত্তায় থাকবেন।’

বিজ্ঞাপন

পুলিশের বাড়তি সতর্কতার কারণে এবার গরুর বাজারেও চাঁদাবাজি-ছিনতাই, অজ্ঞান পার্টি- মলম পার্টির দৌরাত্ম্য এবং জাল টাকার ব্যবহারের কোন খবর পাওয়া যায়নি বলে জানিয়েছেন সিএমপি কমিশনার।

সিসিটিভি’র আওতায় জমিয়াতুল ফালাহ

ঈদুল আজহার নামাজকে কেন্দ্র করে নাশকতা ঠেকাতে জমিয়াতুল ফালাহ জাতীয় মসজিদ ঘিরে ক্লোজ সার্কিট ক্যামেরা লাগানো হয়েছে বলে জানিয়েছেন সিএমপি কমিশনার।

তিনি বলেন, সিসিটিভি’র মাধ্যমে জমিয়াতুল ফালাহ’র কার্যক্রম মনিটরিং করা হবে। এছাড়া প্রতিটি টেকনিক্যাল পয়েন্টে ক্যামেরার মাধ্যমে পুরো নগরীর আইনশৃঙ্খলা পরিস্থিতি মনিটর করা হবে।

বিজ্ঞাপন

নগর পুলিশের অতিরিক্ত উপ-কমিশনার (মিডিয়া) অলক বিশ্বাস সারাবাংলাকে বলেন, জমিয়াতুল ফালাহ ঘিরে ১৬টি ক্লোজ সার্কিট ক্যামেরা লাগানো হয়েছে। পুরো নগরীতে ১১৩টি ক্যামেরা সচল আছে।

পরিদর্শনের সময় পুলিশ কমিশনারের সাথে সিএমপির অতিরিক্ত কমিশনার (প্রশাসন) মাসুদ উল হাসান, অতিরিক্ত কমিশনার (অপরাধ ও অভিযান) আমেনা বেগমসহ উর্ধতন কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

সারাবাংলা/আরডি/এমএইচ

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন