বিজ্ঞাপন

চালের বাজার নিয়ন্ত্রণে প্রতিটি জেলায় মনিটরিং টিম: খাদ্যমন্ত্রী

January 15, 2019 | 6:44 pm

।। ডিস্ট্রিক্ট করেপন্ডেন্ট।।

বিজ্ঞাপন

নওগাঁ: দেশ খাদ্যে স্বয়ংসম্পূর্ণতা অর্জন করেছে বলে জানিয়েছেন খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার। তিনি বলেন, ‘এখন প্রয়োজন নিরাপদ, ভেজালমুক্ত পুষ্টিমানসম্পন্ন খাদ্য উৎপাদন নিশ্চিত করা। এ জন্য প্রতিটি জেলায় চালের বাজার নিয়ন্ত্রণে মনিটরিং টিম গঠন করা হবে।’ মঙ্গলবার (১৫ জানুয়ারি) বিকাল ৪টায় নওগাঁ সার্কিট হাউসে খাদ্য বিভাগের রাজশাহী বিভাগীয় মাঠ পর্যায়ের কর্মকর্তাদের সঙ্গে আয়োজিত এক মতবিনিময়সভায় তিনি এসব কথা বলেছেন।

খাদ্যমন্ত্রী বলেন, ‘প্রতিটি জেলা থেকে মোটা, মাঝারি ও সরু চালের প্রকৃত দাম জেনে নেওয়া হয়েছে। চাল বাজারের পাশাপাশি কৃষকদের ধানের ন্যায্যমূল্য নিশ্চিতে কৃষি মন্ত্রণালয়ের সঙ্গে সমন্বয় করে কাজ করা হচ্ছে।’  তিনি বলেন, ‘প্রধানমন্ত্রী শেখ হাসিনার নেতৃত্বে ক্ষুধা ও দারিদ্র্যমুক্ত সুস্থ জাতি গঠনের লক্ষ্য নিয়ে সরকার কাজ করছে।’

বাজারে চালের মূল্যবৃদ্ধি সম্পর্কে খাদ্যমন্ত্রী বলেন, ‘নির্বাচনে কয়েকদিন যানবাহন বন্ধ থাকায় ও কুয়াশার কারণে চালের দাম দুই-এক টাকা বেড়েছিল। কিন্তু সরকারের তাৎক্ষণিক পদক্ষেপে ধান-চালের দাম স্থিতিশীল রয়েছে। প্রধানমন্ত্রীর নির্দেশে প্রতিটি জেলায় একটি করে এবং ঢাকায় পৃথক ৪টি তদারকি টিম গঠন করা হয়েছে।’

বিজ্ঞাপন

এ সময় খাদ্যমন্ত্রী খাদ্য বিভাগের কর্মকর্তাদের খাদ্য শস্য সংগ্রহ করতে গুণগতমান নিশ্চিত করার পাশাপাশি কৃষকরা যেন হয়রানির শিকার না হন, সেদিকে সতর্ক থাকার নির্দেশ দেন।

নওগাঁ জেলা প্রশাসক মো. মিজানুর রহমানের সভাপতিত্বে আয়োজিত এই মতবিনিময় সভায় নওগাঁ সদর আসনের সংসদ সদস্য ব্যারিস্টার নিজাম উদ্দিন জলিল জন, নওগাঁ-৩ আসনের সংসদ সদস্য মো. ছলিম উদ্দিন তরফদার, খাদ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব ওমর ফারুখ এবং খাদ্য অধিদফতরের মহা-পরিচালক আরিফুর রহমান অপু, রাজশাহী বিভাগীয় খাদ্য কর্মকর্তা কামাল হোসেন, নওগাঁ পুলিশ সুপার মো. ইকবাল হোসেন বক্তব্য রাখেন।

এ সময় রাজশাহী বিভাগের ৮ জেলার খাদ্য নিয়ন্ত্রক, উপজেলা খাদ্য কর্মকর্তা ও দায়িত্বপ্রাপ্ত কর্মকর্তারা উপস্থিত ছিলেন।

বিজ্ঞাপন

খাদ্যমন্ত্রী সাধন চন্দ্র মজুমদার সান্তাহার সাইলো ও সদর খাদ্য গুদাম পরিদর্শন করেন। পরে তিনি নওগাঁ নওযোয়ান মাঠে পৌর আওয়ামী লীগ আয়োজিত এক সংবর্ধনায় যোগ দেন। সেখানে বিভিন্ন সামাজিক সাংস্কৃতিক সংগঠনের পক্ষ থেকে ফুলের তোড়া দিয়ে তাকে শুভেচ্ছা জানানো হয়।

সারাবাংলা/এমএইচ/এমএনএইচ

Tags:

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন