বিজ্ঞাপন

চিকিৎসক-প্রকৌশলীদের পদোন্নতিতে নতুন রূপরেখার প্রস্তাব

January 22, 2018 | 7:26 pm

স্পেশাল করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

চিকিৎসক এবং প্রকৌশলীদের পদোন্নতির জন্য নতুন রূপরেখার প্রস্তাব করেছেন পিরোজপুর-৩ আসনের সংসদ সদস্য রুস্তম আলী ফরাজী। এই প্রক্রিয়া বাস্তবায়নে আলাদা কমিটি করার প্রস্তাবও জানান তিনি।

সোমবার সংসদ অধিবেশনে অনির্ধারিত আলোচনা পর্বে অংশ নিয়ে তিনি এ দাবি জানান।

রুস্তম আলী ফরাজী বলেন, আমাদের প্রশাসনিক কাঠামো আগে পিরামিডের মতো ছিল। এখন তদবিরের জোরে উপরের দিকে অনেক নিয়োগ হয়েছে। আমরা যখন ডিও লেটার জমা দেই, সেই দাবি বাস্তাবায়ন হয় না- আমলারা গুরুত্ব দেয় না। এক সময় ছিল ‘লালফিতার দৌড়াত্ম’। এখন তদবিরে যারা উপরের পদে আসছেন- তারা কাজ বোঝেন না। মিনিস্টার তো কাজ করবে না! দে উইল টেক ডিসিশান। প্রধানমন্ত্রীও আজ বলেন, যথা সময়ে কাজ হচ্ছে না।

বিজ্ঞাপন

একটি ছেলে প্রকৌশলী বিশ্ববিদ্যালয়ে বা মেডিকেল কলেজে ভর্তি হয়। আর তার প্রতিদ্বন্দ্বি আরেক ছাত্র ভর্তি হয় চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ে। চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের ওই ছাত্র তদবিরের জোরে যখন জয়েন্ট সেক্রেটারি হয়, তখন চিকিৎসক বড়জোর সিনিয়র মেডিকেল অফিসার হতে পারেন। তারা ছিল দুই বন্ধু, মেধা থাকা সত্ত্বেও চিকিৎসক পড়ে থাকেন নিচের পদে। আর তদবিরের জোরে কম মেধাবী ছাত্র তার উপরে চলে যায়। মেধাবী ও সৎ ব্যক্তিদের, বিশেষত চিকিৎসক এবং প্রকৌশলীদের সমান সুযোগ দিতে হবে। তাছাড়া পুরো সিস্টেম বিকল হয়ে যাবে, বলেন তিনি।

সারাবাংলা/এটি

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন