বিজ্ঞাপন

চিত্রকর্ম বিক্রি হলো ১৩৩৭০২৮১৮৬৫ টাকায়!

May 15, 2018 | 12:25 pm

দাম শুনলে আপনার চোখ উঠবে চড়ক গাছে! কিন্তু যারা শিল্পের কদর বোঝেন তাদের কাছে দামটা বড় নয়, শতবর্ষের পুরোনো এই চিত্রকর্মটি হাতে পাওয়াই বড় কথা। তাই হয়েছে। সোমবার যুক্তরাষ্ট্রের নিউইয়র্কে নিলামে ওঠা এই চিত্রকর্ম বিক্রি হয়েছে ১৫৭ মিলিয়ন মার্কিন ডলারে। বাংলাদেশি মুদ্রায় তা ১৩৩৭ কোটি ২ লাখ ৮১ হাজার ৮৬৫ টাকা।

বিজ্ঞাপন

নু কচ বা নগ্ন শায়িত (মূল নাম: বাম কাতে শায়িত) শিরোনামে এই ছবিটি এঁকেছিলেন ইতালীয় চিত্রশিল্পী আমেডেও মোডিগ’লিয়ানি সেই ১৯১৭ সালে।

নিউইয়র্কের ম্যানহাটনে নিলামকারী প্রতিষ্ঠান সথবি’স এটি নিলামে চড়ায়। এ পর্যন্ত কোনও চিত্রকর্মের চতূর্থ সর্বোচ্চ দামে বিক্রি হলো এটি। লিওনার্দো দ্য ভিঞ্চি’র স্যালভাটোর মুন্ডি বিক্রি হয়েছে ৪৫০ মিলিয়ন মার্কিন ডলারে। তবে সেটি বিক্রি করেছে অপর নিলামকারী প্রতিষ্ঠান ক্রিস্টি’স। আর সথবি’স-এর জন্য এটিই সর্বোচ্চ মূল্যে বিক্রিত কোনও চিত্রকর্ম।

বিজ্ঞাপন

নগ্ন শায়িতার এই চিত্রকর্মটি একসময় নিষিদ্ধও ঘোষণা করা হয়েছিলো। মোডিগলিয়ানি উনবিংশ শতাব্দীর ইউরোপকে চমকে দিয়েছিলেন নানা ভঙ্গিমায় নগ্ন নারীর ২২টি ছবি এঁকে। পরে প্যারিসের একটি গ্যালারিতে এক যোগে চিত্রকর্মগুলোর প্রদর্শনীর আয়োজন করা হয়। কিন্তু পুলিশ এসে সে আয়োজন বন্ধ করে দেয়।

সারাবাংলা/এমএম

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন