বিজ্ঞাপন

চুক্তি বাঁচাতে ইইউ নেতাদের সঙ্গে মে’র বৈঠক

December 11, 2018 | 4:51 pm

।। আন্তর্জাতিক ডেস্ক ।।

বিজ্ঞাপন

নিজের ব্রেক্সিট পরিকল্পনা বাঁচাতে ইউরোপিয়ান ইউনিয়নের (ইইউ) নেতা ও কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করবেন ব্রিটিশ প্রধানমন্ত্রী থেরেসা মে। হাউজ অফ কমন্সে খসড়া ব্রেক্সিট চুক্তিটি নিয়ে একটি ভোটের অনুষ্ঠান স্থগিত করে ডাচ প্রধানমন্ত্রী মার্ক রুট্টে ও জার্মানির অ্যাঙ্গেলা মার্কেলের সঙ্গে বৈঠক করছেন তিনি। খবর বিবিসির।

ব্রিটিশ প্রধানমন্ত্রী বলেন, মন্ত্রীদের সমর্থন পাওয়ার আগে নর্দার্ন আয়ারল্যান্ড সীমান্ত পরিকল্পনা নিয়ে তার আরও নিশ্চয়তা প্রয়োজন। এদিকে, ইউরোপিয়ান কাউন্সিলের প্রেসিডেন্ট ডোনাল্ড টাস্ক বলেছেন, ব্রেক্সিট চুক্তি নিয়ে যুক্তরাজ্যের সঙ্গে আর কোন আলোচনায় যাবে না ইইউ। তবে যুক্তরাজ্য সরকারকে পর্যাপ্ত সমর্থন এনে দিতে সহায়তা করবে।

ব্রিটেনের কর্ম ও পেনশন বিষয়ক মন্ত্রী অ্যাম্বার রুড বলেন, ব্রাসেলসে ইইউ কর্মকর্তাদের সঙ্গে আলোচনার বিষয়বস্তু হবে আইরিশ সীমান্ত নিয়ে ‘ব্যাকস্টপ’ পরিকল্পনা। মে জানিয়েছেন, এ বিষয় নিয়ে তার মন্ত্রীরা গভীর উদ্বেগ প্রকাশ করেছেন।

বিজ্ঞাপন

সমালোচকরা অবশ্য ‘ব্যাকস্টপ’ পরিকল্পনার বিরোধী। এই প্রক্রিয়ার আওতায় সাময়িক সময়ের জন্য আইরিশ সীমান্তে যুক্তরাজ্যবাসীদের তল্লাসির শিকার হতে হবে। এ বিষয়ে দীর্ঘ মেয়াদী কোন ব্যবস্থা গ্রহণ করতে না পারলে পরবর্তীতে তা আরও জটিল সমস্যা সৃষ্টি করবে।

এখনও পর্যন্ত ব্রেক্সিটের জন্য কোন চূড়ান্ত দিন ঠিক করা হয়নি। তবে মে জানিয়েছেন, ভোট দেওয়ার সর্বশেষ তারিখ ২১ জানুয়ারি হতে পারে।

সারাবাংলা/ আরএ

বিজ্ঞাপন

Tags: , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন