বিজ্ঞাপন

চূড়ান্ত হিসাবে জিডিপি বেড়েছে ৭.৮৬%, একনেকে প্রকাশ

September 18, 2018 | 10:44 am

।। স্টাফ করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: গত অর্থবছরে মোট দেশজ উৎপাদন (জিডিপি) প্রবৃদ্ধি অর্জিত হয়েছে ৭.৮৬ শতাংশ, যা প্রাথমিক হিসাবে ছিল ৭.৬৫ শতাংশ।

জিডিপির এই চূড়ান্ত হিসাবটি মঙ্গলবার (১৮ সেপ্টেম্বর) সকালে জাতীয় অর্থনৈতিক পরিষদের নির্বাহী কমিটির (একনেক) সভায় প্রধানমন্ত্রীর সামনে উপস্থাপন করা হয়েছে।

বৈঠকে জানানো হয়, জিডিপির এই প্রবৃদ্ধি অর্জন গত অর্থবছরের বাজেটে নেওয়া লক্ষ্যমাত্রা ৭.৪ শতাংশের চেয়েও বেশি। সেই সঙ্গে বেড়েছে মাথাপিছু আয়। বাংলাদেশ পরিসংখ্যান ব্যুরোর (বিবিএস) চূড়ান্ত হিসাবে এ চিত্র উঠে এসেছে।

বিজ্ঞাপন

বিবিএসের চূড়ান্ত হিসাব অনুযায়ী, গত ২০১৭-১৮ অর্থবছরে জিডিপির হার দাঁড়িয়েছে ৭ দশমিক ৮৬ শতাংশ। এর আগে ২০১৬-১৭ অর্থবছরে এই হার ছিল ৭ দশমিক ২৮ শতাংশ ছিল, ২০১৫-১৬ অর্থবছরে ছিল ৭ দশমিক ১১ শতাংশ এবং ২০১৪-১৫ অর্থবছরে ছিল ৬ দশমিক ৫৫ শতাংশ।

পরিকল্পনামন্ত্রী আ হ ম মুস্তফা কামাল বলেন, জিডিপি প্রবৃদ্ধি অর্জনের ক্ষেত্রে মূল ভুমিকা রেখেছে সরকারি বিনিয়োগ। গত অর্থবছরে মোট বিনিয়োগ ছিল ৩১ দশমিক ২৩ শতাংশ। এর মধ্যে সরকারি বিনিয়োগ ছিল ৭ দশমিক ৯৭ শতাংশ, বেসরকারি বিনিয়োগ ছিল ২৩ দশমিক ২৬ শতাংশ।

গত অর্থবছরে (২০১৭-১৮) কৃষি খাতে প্রবৃদ্ধি ছিল ৪ দশমিক ১৯ শতাংশ। এর আগে, ২০১৬-১৭ অর্থবছরে কৃষিতে প্রবৃদ্ধি ছিল ২ দশমিক ৯৭ শতাংশ। অন্যদিকে, ২০১৭-১৮ অর্থবছরে শিল্প খাতে প্রবৃদ্ধি হয়েছে ১২ দশমিক শূন্য ৬ শতাংশ, যা ২০১৬-১৭ অর্থবছরে ছিল ১০ দশমিক ২২ শতাংশ।

বিজ্ঞাপন

কৃষি ও শিল্প খাতে প্রবৃদ্ধি বাড়লেও সেবা খাতে কিছুটা প্রবৃদ্ধি কমেছে। গত অর্থবছরে সেবা খাতে প্রবৃদ্ধি হয়েছে ৬ দশমিক ৩৯ শতাংশ, যা ২০১৬-১৭ অর্থবছরে ছিল ৬ দশমিক ৬৯ শতাংশ।

অন্যদিকে, গত অর্থবছরে দেশের মানুষের মাথাপিছু আয় বেড়ে দাঁড়িয়েছে ১ হাজার ৭৫১ মার্কিন ডলার বা ১ লাখ ৪৩ হাজার ৭৮৯ টাকা। ২০১৬-১৭ অর্থবছরে দেশের মানুষের মাথাপিছু আয় ছিল ১ হাজার ৬১০ ডলার।

গত অর্থবছরে জিডিপির আকার দাঁড়িয়েছে ২৭৪ দশমিক ১১ বিলিয়ন ডলার বা ২২ হাজার ৫০৫ বিলিয়ন টাকা।

সারাবাংলা/জেজে/এনএইচ

বিজ্ঞাপন

Tags: , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন