বিজ্ঞাপন

জনস্রোত সামলাতে হিমশিম খাচ্ছে পুলিশ

February 21, 2019 | 11:42 am

।। স্পেশাল করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: দীর্ঘ লাইন বেয়ে শহিদ মিনারে এসে জমা হওয়া জনস্রোত সামলাতে হিমশিম খাচ্ছে কর্তব্যরত পুলিশ। মাঝে-মধ্যে হালকা উত্তেজনাও তৈরি হচ্ছে শহীদ মিনারের দক্ষিণ-পশ্চিম কোণে স্থাপিত নিরাপত্তা বেষ্টনীগুলোতে।

ফুল দিতে আসা সাধারণ মানুষদের সঙ্গে কথা বলে জানা গেছে, দুই/তিন ঘণ্টা লাইনে দাঁড়িয়ে থেকে শহীদ মিনার এলাকায় ঢোকার আগ মুহূর্তে আর্চওয়ে পার হওয়ার সময় শুরু হয় ধাক্কা-ধাক্কি। আর এই ধাক্কা-ধাক্কি নিয়ন্ত্রণে আনতে পুলিশের পক্ষ থেকে বাড়তি বলপ্রয়োগ করা হচ্ছে। ফলে শুরু হচ্ছে বিশৃঙ্খলা, কখনও কখনও ছড়িয়ে পড়ছে উত্তেজনা।

বিজ্ঞাপন

সকাল সাড়ে ৯টার দিকে প্রবল জনস্রোত পুলি ব্যারিকেড ভেঙে সংরক্ষিত লেনে ঢুকে পড়ে। পরিস্থিতি সামাল দিতে বেড়ে যায় পুলিশি তৎপরতা। এ সময় সংরক্ষিত লেনে ঢুকে পড়ায় বিএনপির অঙ্গসংগঠন জাতীয়তাবাদী সামাজিক সাংস্কৃতিক সংস্থার (জাসাস) সাধারণ সম্পাদক অভিনেতা হেলাল খানকে ধাক্কা দিয়ে বের করে দেওয়া হয়।

শুধু হেলাল খান নয়, উল্টা পথে শহীদ মিনার এলাকায় ঢোকার চেষ্টায় রত কয়েকশ লোককে লাইনের সূচনা স্থান পলাশী মোড়ে পাঠিয়ে দেওয়া হয়।

কথা হয় পল্টন থেকে আসা আবদুস সুরের সঙ্গে। সারাবাংলাকে তিনি বলেন, ভোর ৬টায় লাইনে দাড়িয়ে তিন ঘণ্টা পর শহীদ মিনার এলাকায় পৌঁছাই। সেখানে দেখি, অনেকেই সিরিয়াল ভেঙে আগে ঢুকে পড়ছে। তাদের সঙ্গে আমিও ঢুকে পড়ি। সেজন্য আমাকে বের করে দিয়েছে। এখন নাকি আবার পলাশী মোড় থেকে আসতে হবে।

বিজ্ঞাপন

দায়িত্বরত পুলিশ কর্মকর্তা শামসুদ্দিন আহমেদ সারাবাংলাকে বলেন, ‘আমরা চেষ্টা করছি শৃঙ্খলা বজায় রেখে সবাইকে শ্রদ্ধা জানানোর সুযোগ করে দিতে। কিন্তু অনেকেই শৃঙ্খলা মানতে চায় না। লাইনের বাইরে দিয়ে উল্টা পথে ঢুকে যায়। সবার সহযোগিতা না পেলে এত বড় কাজ ঠিকমতো কর ওঠা সম্ভব না।’

এদিকে সকাল ১১টায় এ রিপোর্ট লেখার সময়ও হাজার হাজার লোক দীর্ঘ লাইনে অপেক্ষা করছিল শহীদ মিনারে ফুল দেওয়ার জন্য। বিভিন্ন সামাজিক, সাংস্কৃতিক, রাজনৈতিক ও আর্থিক প্রতিষ্ঠান, সংগঠন ও সংস্থার পক্ষ থেকে শহীদ মিনারে শ্রদ্ধা জানাতে আসছেন তারা।

আরও পড়ুন-

‘আমি কি ভুলিতে পারি’…

বিজ্ঞাপন

সব পথ মিশে গেছে স্মৃতির মিনারে

শহিদ মিনারে রাষ্ট্রপতি-প্রধানমন্ত্রীর শ্রদ্ধা

‘স্মৃতির মিনার ভেঙেছে তোমার, ভয় কী বন্ধু’

মৌলবাদের আঁধার বিনাশে ‘আলপনা উৎসব’

লক্ষ্মীপুরে অর্ধেকের বেশি স্কুলে নেই শহিদ মিনার

শহিদদের শ্রদ্ধা জানাতে কলাগাছের স্মৃতির মিনার

একুশ আমাদের জীবনে সত্যিই কতটা জুড়ে আছে?

রাতের প্রভাতফেরি এসে মিশেছে ভোরের সূর্যোদয়ে

শ্রদ্ধায়-ভালোবাসায় ভাষা শহিদদের স্মরণ করছে জাতি

আমলাতান্ত্রিকতায় বন্দি ‘আমাই’, উদ্যোগ নেই ভাষাচর্চা ও গবেষণার

সারাবাংলা/এজেড/টিআর

Tags: ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন