বিজ্ঞাপন

‘জন্ম ও মৃত্যুর নিবন্ধন আদমশুমারিতে উল্লেখযোগ্য সাফল্য আনবে’

January 23, 2018 | 4:39 pm

সিনিয়র করেসপন্ডেন্ট

বিজ্ঞাপন

ঢাকা: জন্ম ও মৃত্যুর নিবন্ধন শতভাগ অর্জন করা গেলে আদমশুমারিতে আরও ভালো ফল পাওয়া যাবে বলে জানিয়েছেন অর্থমন্ত্রী আবুল মাল আব্দুল মুহিত।

সিভিল রেজিস্ট্রেশন অ্যান্ড ভাইটাল স্ট্যাটিস্টিকস (সিআরভিএস) বিষয়ক আন্তর্জাতিক সম্মেলনে উদ্বোধনের পর অর্থমন্ত্রী এ কথা বলেন। তিন দিনের এ সম্মেলন রাজধানীর একটি হোটেলে মঙ্গলবার (২৩ জানুয়ারি) থেকে শুরু হয়েছে।

আন্তর্জাতিকভাবে জন্ম, মৃত্যুর কারণ, বিবাহ, তালাক ও দত্তক— এই ছয়টি বিষয় সিআরভিএস স্বীকৃত। বাংলাদেশে এই ছয়টি বিষয়ের পাশাপাশি জনগণের স্থানান্তর ও শিক্ষা বিষয়ক কার্যক্রমও সিআরভিএসে যুক্ত হয়েছে।

বিজ্ঞাপন

মন্ত্রী বলেন, ‘রাষ্ট্রের প্রত্যেক নাগরিককেই চিহ্নিতকরণের মাধ্যমে তার জীবনের গুরুত্বপূর্ণ ঘটনা ও তথ্যাদি সংঘটিত হওয়ার সঙ্গে সঙ্গে নিবন্ধিত করা এবং তার ভিত্তিতে প্রয়োজনীয় সব ধরনের পরিসংখ্যান তৈরি করার নিয়মিত প্রশাসনিক প্রক্রিয়াই হলো সিআরভিএস।’

বর্তমানে ঢাকার বাইরে ছয়টি বিভাগে ছয়টি উপজেলা, গাজীপুরের পাঁচটি উপজেলা ও ময়মনসিংহের দুইটি উপজেলায় পাইলটিংয়ের মাধ্যমে এই কর্মসূচির সম্ভ্যাবতা যাচাই করা হচ্ছে।

কর্মসূচি বাস্তবায়নাধীন এলাকায় জন্ম নিবন্ধন শতকরা ৯৫ শতাংশ এবং মৃত্যু নিবন্ধন শতকরা ৮৫ শতাংশ উন্নীত হয়েছে বলেও জানান অর্থমন্ত্রী।

বিজ্ঞাপন

তিনি বলেন, ‘আমাদের এই সফল বাস্তবায়ন হলে আমাদের আদমশুমারিতে উল্লেখযোগ্য সাফল্য আনবে বলে আমি মনে করি।’

জন্ম ও মৃত্যু নিবন্ধনের জন্য প্রকল্প বাস্তবায়নাধীন এলাকায় স্বাস্থ্য সহকারী, পরিবার কল্যাণ সহকারী, সহকারী স্বাস্থ্য পরিদর্শক, পরিবার কল্যাণ পরিদর্শক ও ইউপি চেয়ারম্যানসহ ২৯৪ জনকে বিশেষ প্রশিক্ষণ দেওয়া হয়েছে বলেও জানান মুহিত।

সারাবাংলা/ইএইচটি/আইজেকে

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন