বিজ্ঞাপন

জবি’র প্রধান ফটকে ফাটল, ঝুঁকিতে শিক্ষার্থীরা

April 20, 2018 | 8:36 am

।। জবি করেসপন্ডেন্ট ।।

বিজ্ঞাপন

ঢাকা: জগন্নাথ বিশ্ববিদ্যালয় (জবি) দেশের সবচেয়ে ঐতিহ্যবাহী প্রাচীন শিক্ষাপ্রতিষ্ঠান। একটি ছোট পাঠশালা কালের পরিক্রমায় কলেজ থেকে পরিণত হয়েছে বিশ্ববিদ্যালয়ে। জবির ২৩ হাজার শিক্ষার্থীর জন্য দুটি ফটক। কলেজ থাকাকালীন নির্মিত প্রধান ফটকটি দীর্ঘদীন ধরে ফাটল দেখা দিলেও প্রশাসন সংস্কারের কোনও উদ্যোগ নেয়নি। অপর ফটকটি বন্ধ রয়েছে নতুন ভবন সম্প্রসারণের কারণে। এর ফলে শিক্ষার্থীরা প্রধান ফটকে দিয়ে ঝুঁকি নিয়েই ক্যাম্পাসে যাতায়াত করছেন।  এতে যে কোনও মুহূর্তে প্রধান ফটকে দুর্ঘটনার আশঙ্কা করছেন শিক্ষার্থীরা।

বৃহস্পতিবার (১৯ এপ্রিল) সরেজমিনে দেখা যায়, জবি প্রধান ফটকের উপরের পুরো অংশটিতে ফাটল ধরেছে, আবার দুই দিকের দুটি মিনার ভেঙ্গে পরেছে অনেক আগেই। প্রতি বছর ঘষামাজা করে রং দিয়ে রঙিন করা হচ্ছে। বিনির্মাণের নেই কোনও উদ্যোগ!

শিক্ষার্থীদের অভিযোগ, গেইটটিকে পুন:নির্মাণ কিংবা ঐতিহ্যবাহী করে গড়ে তোলার কোনও পদক্ষেপ নেয়নি প্রশাসন। তারা বলেন, গেটটি নতুন করে নির্মাণ করতে চাইলেই সম্ভব। প্রশাসনের অবহেলার কারণে সম্ভব হচ্ছে না।

বিজ্ঞাপন

এ বিষয়ে জবি শাখা ছাত্রলীগের সভাপতি তরিকুল ইসলাম সারাবাংলাকে বলেন, ক্যাম্পাসে আসা যাওয়ার সময় উপরের দিকে তাকিয়ে ভয়ে থাকি কখন কি দুর্ঘটনা ঘটে যায়! পুরান ঢাকায় জগন্নাথ বিশ্ববিদ্যালয় একটি ঐতিহ্যবাহী শিক্ষা প্রতিষ্ঠান হিসেবে একটি ঐতিহ্য বহন করার মত ফটকও থাকা দরকার। আমাদের দাবি অনতিবিলম্বে বিশ্ববিদ্যালয়টির হাজারো শিক্ষক-শিক্ষার্থীদের নিরাপত্তার কথা মাথায় রেখে প্রধান ফটকটিকে আধুনিকায়ন করে বিশ্ববিদ্যালয়টির ঐতিহ্যকে সমৃদ্ধ করা হোক।

এবিষয়ে জবি প্রধান প্রকৌশলী সুকুমার সাহা সারাবাংলাকে বলেন, বিষয়টি প্রক্রিয়াধীন। আমরা গেটের জন্য নকশা খুঁজছি। নকশা পছন্দ হলেই আমরা কাজ শুরু করবো। কবে নাগাদ শুরু হবে জানতে চাইলে বলেন, এটা বিশ্ববিদ্যালয় থেকে অনুমোদন হলেই শুরু হবে।

বিজ্ঞাপন

এ বিষয়ে জবি উপাচার্য অধ্যাপক ড. মীজানুর রহমান এর সাথে যোগাযোগ করলে তিনি এ বিষয়ে কথা বলতে পারবেন না বলে ফোন কেটে দেন।

সারাবাংলা/জেআর/টিএম

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন