বিজ্ঞাপন

জলবায়ু অর্থায়নে সুশাসন প্রতিষ্ঠার তাগিদ

October 11, 2018 | 3:31 pm

।।স্টাফ করেসপন্ডেন্ট।।
ঢাকা: জলবায়ু অর্থায়নে সুশাসন প্রতিষ্ঠার তাগিদ দেয়া হয়েছে। এ খাতে সুশাসন নিশ্চিত করতে বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ ট্রাস্ট এর কাঠামোগত পরিবর্তন আনা প্রয়োজন। প্রধানমন্ত্রীর নেতৃত্বে গঠিত গণ-প্রতিনিধিত্বশীল জলবায়ু কমিশনই জলবায়ু অর্থায়নে স্বচ্ছতা ও সুশাসন নিশ্চিত করতে পারে। ‘জলবায়ু অর্থায়নে সুশাসন বৃদ্ধিতে জনপ্রতিনিধিদের ভূমিকা’ শীর্ষক গোলটেবিল বৈঠকে এ তাগিদ দেয়া হয়।

বিজ্ঞাপন

বৃহস্পতিবার (১১ অক্টোবর) সংসদের আইপিডি সম্মেলন কক্ষে অনুষ্ঠিত গোলটেবিলে প্রধান অতিথি ছিলেন, অ্যাডভোকেট মো. ফজলে রাব্বি মিয়া। নেটওয়ার্ক অন ক্লাইমেট চেঞ্জ ইন বাংলাদেশ (এনসিসি’বি) এ বৈঠকের আয়োজন করেছে।

সংস্থার সভাপতি জয়ন্ত অধিকারীর সভাপতিত্বে গোলটেবিলে বক্তব্য রাখেন সংস্থার সদস্য সচিব মিজানুর রহমান বিজয়। বৈঠকে সরকার ও বিরোধী দলীয় সংসদ সদস্যরা উপস্থিত ছিলেন।

প্রধান অতিথির বক্তব্যে ফজলে রাব্বি মিয়া বলেন, কশিন করার প্রস্তাব আমরা স্বাগত জানাচ্ছি। প্রধানমন্ত্রী প্রথম ব্যক্তি যিনি জলবায়ু পরিবর্তনের বিষয়ে আন্তর্জাতিক মহলে তুলে ধরেছেন। আন্তর্জাতিক মহল জলবায়ুর প্রভাব মোকাবিলায় নানা প্রতিশ্রুতি দিলেও তা রক্ষা করেনি। তাছাড়া, নানা কারণে জলবায়ু তহবিলের বেশিরভাগ অর্থ অপচয় হয়েছে। কর্তৃত্ব বিহীন নেতৃত্বে কোনো দাম নেই বলে মনে করেন ফজলে রাব্বি মিয়া।

বিজ্ঞাপন

মিজানুর রহমান বিজয় বলেন, বাংলাদেশ ক্লাইমেট চেঞ্জ ট্রাস্ট গঠন করা হয়েছে। ২০১৭-১৮ অর্থবছর পর্যন্ত জাতীয় বাজেট থেকে এই তহবিলে মোট ৩ হাজার ২০০ কোটি টাকা বরাদ্দ দেয়া হয়েছে। ২০১০ সাল থেকে সরকার এই ট্রাস্ট ফান্ডের আওতায় বিসিসিএসপির অগ্রাধিকার প্রকল্পগুলোর বাস্তবায়ন শুরু করেছেন এবং ২০১৮ সালের ফেব্রুয়ারি পর্যন্ত মোট ৫৬০টি সরকারি-বেসরকারি প্রকল্প বাস্তবায়নের জন্য অনুমোদন করেছেন। কিন্তু এই তহবিলের প্রকল্প, নির্বাচন, বরাদ্দ ও বাস্তবায়ন নিয়ে অনিয়ম ও দূর্নীতির প্রশ্ন রয়েছে বরাবরই।

সারাবাংলা/জেজে/জেএএম

বিজ্ঞাপন

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন