বিজ্ঞাপন

জাতিসংঘে দেখানো হবে ‘লাভ সোনিয়া’

September 22, 2018 | 5:25 pm

এন্টারটেইনমেন্ট ডেস্ক ।।  

বিজ্ঞাপন

লাভ সোনিয়া’ ছবিটি কদিন আগেই ভারতে মুক্তি পেয়েছে। পতিতাবৃত্তিতে বাধ্য করতে দেশটি থেকে পাচার হয়ে যাওয়া নারীদের গল্প নিয়ে বানানো হয়েছে সিনেমাটি। মানব পাচারের সঙ্গে জড়িত বিভিন্ন অপরাধ এই ছবিতে সবিস্তারে তুলে ধরেছেন নির্মাতা তাবরেজ নুরানী। ফলে ব্যবসায়িক সাফল্যের পাশাপাশি ছবিটি প্রশংসিতও হচ্ছে চারদিকে।

তারই ধারাবাহিকতায় লাভ সোনিয়া এবার প্রদর্শিত হবে জাতিসংঘে। এটিই হতে যাচ্ছে আমেরিকায় ছবিটির প্রথম প্রদর্শনী। অক্টোবরের ১১ তারিখ আন্তর্জাতিক কন্যাশিশু দিবসে ছবিটি দেখবে জাতিসংঘের পদস্থ কর্তারা। প্রদর্শনীটি আয়োজন করছে জাতিসংঘে অবস্থিত মাদক, অপরাধ এবং ভারতীয় মানবপাচার বিরোধী সংগঠন। একই প্রদর্শনীতে ছবিটি দেখার সুযোগ পাবে দেশটির অনেক কিশোরীও।

জাতিসংঘের মাদক ও অপরাধ বিষয়ক দপ্তরের প্রধান সিমোনে মোনাসেবিয়ান ‘লাভ সোনিয়া’ প্রদর্শনের উদ্যোগকে স্বাগত জানিয়েছেন। এ প্রসঙ্গে তিনি বলেন, ‘সচেতনতা তৈরীতে শিল্প হচ্ছে সবচেয়ে গুরুত্বপূর্ণ মাধ্যম। আশা করি চমৎকার এই ছবিটি নারী পাচার বন্ধে দারুণ ভূমিকা পালন করবে।’

বিজ্ঞাপন

ইউএনওডিসি’র তথ্য মতে, নারী পাচার হচ্ছে পৃথিবীর তৃতীয় সর্বোচ্চ অপরাধ। এর সঙ্গে কোটি কোটি ডলারের ব্যবসা জড়িত, সেই সঙ্গে এতে করে ক্ষতিগ্রস্থ হচ্ছে হাজার হাজার মানুষ। বিশেষ করে নারী ও শিশুরা এর সবচেয়ে বড় শিকার।

‘লাভ সোনিয়া’র পরিচালক তাবরেজ নুরানী বলেন, ‘আমাদের সিনেমা জাতিসংঘে প্রদর্শিত হচ্ছে এটা অনেক বড় সম্মান। নিজেকে ভাগ্যবান মনে হচ্ছে। আমি এখন ১১ অক্টোবরের অপেক্ষায় রয়েছি।’ পাচার হওয়া নারীদের সহায়তা দেয়া ‘আপনে আপ’ এনজিওর প্রতিষ্ঠাতা রুচিকা গুপ্তা ছবিটি প্রসঙ্গে বলেছেন, ‘এটি সত্যি গল্প। পতিতাবৃত্তিতে বাধ্য করার ভৌতিক অপরাধটি এই ছবিতে চমৎকার ভাবে তুলে ধরেছেন পরিচালক।’

‘লাভ সোনিয়া’ ছবিতে অভিনয় করেছেন, আদিল হুসেন, মনোজ বাজপেয়ী, রিচা চাড্ডা, রাজকুমার রাও, অনুপম খের, ডেমি মোর ও ফ্রিদা পিন্টু।

বিজ্ঞাপন

সারাবাংলা/টিএস/পিএম

Tags: , , , , ,

বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন
বিজ্ঞাপন